ভাবতে পারিনি এতটা কঠিন হবে: সাকিব

স্রেফ ভেন্যুটি ভিন্ন। বাংলাদেশের পারফরম্যান্স প্রায় একই। অধিনায়কের প্রতিক্রিয়াও একই। প্রথম টেস্টে তৃতীয় দিনে হারের পর সাকিব আল হাসান বলেছিলেন, “জানতাম কঠিন হবে, তবে এতটা কঠিন ভাবিনি।” দ্বিতীয় টেস্টেও তিন দিনে হারের পর তার কণ্ঠে ঠিক একই কথা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 July 2018, 03:59 AM
Updated : 15 July 2018, 03:59 AM

প্রথম টেস্টে ওয়েস্ট ইন্ডিজ জিতেছিল ইনিংস ও ২১৯ রানে। দুই দিন ও এক সেশনেই শেষ হয়েছিল ম্যাচ। সাকিব বলেছিলেন, অনেক জায়গা নিয়ে কথা বলতে হবে এবং কাজ করতে হবে।

জ্যামাইকায় ব্যবধান তুলনামূলক ছোট। এরপরও হার ১৬৬ রানে। এবারও ম্যাচ শেষ তৃতীয় দিনে। সাকিবের কণ্ঠে আগের ম্যাচের ভাবনারই পুনরাবৃত্তি।

“জানতাম কঠিন হবে। তবে ভাবতে পারিনি এতটা কঠিন হবে। অনেক জায়গাই আছে, যেসব নিয়ে আমাদের কথা বলতে হবে এবং কাজ করতে হবে। বিশেষ করে ব্যাটিংয়ে।”

৪৩ রানে গুটিয়ে বাংলাদেশ শুরু করেছিল টেস্ট সিরিজ। পরের দুই ইনিংসে ছুঁতে পারেনি দেড়শ। চার ইনিংসে একবারও খেলতে পারেনি ৫০ ওভার। অধিনায়ক বেশি হতাশ ব্যাটিং নিয়েই।

“টেস্ট ম্যাচ যত গড়িয়েছে, আমাদের বোলাররা ভালো করেছে। বিশেষ করে স্পিনাররা বেশ ভালো করেছে। কিন্তু ব্যাটিংয়ে চার ইনিংসেও নিজেদের চেনা চরিত্র ও দৃঢ়তা আমরা দেখাতে পারিনি।”

প্রথম টেস্টে বাজেভাবে হারের পরও সাকিবের বিশ্বাস ছিল ঘুরে দাঁড়ানোর। নিজের পারফরম্যান্সে সেই বিশ্বাসের প্রতিফলনও পড়েছে। ৩৩ রানে ৬ উইকেট নিয়েছেন, দেশের বাইরে যা বাংলাদেশের সেরা বোলিংয়ের রেকর্ড। পরে করেছেন ফিফটি।

কিন্তু বাকি সতীর্থদের প্রায় সবাই ছিলেন বিবর্ণ। সাকিব নিজেদের ব্যর্থতা মানলেন, কৃতিত্ব দিলেন প্রতিপক্ষকেও।

“আমার তো বিশ্বাস ছিল, দলের কথা বলতে পারি না। তবে দলের ওপর আমার বিশ্বাস ছিল যে আমরা পারব। কয়েকবারই আমরা পেছন থেকে ঘুরে দাঁড়িয়েছি। বিশ্বাসটা তাই ছিল। কিন্তু ওয়েস্ট ইন্ডিজকে কৃতিত্ব দিতেই হবে। ওরা দারুণ বোলিং করেছে। আমরা যথেষ্ট ভালো ছিলাম না।”

বিভীষিকার সিরিজেও কিছু ইতিবাচক খুঁজতে বলা হয়েছিল সাকিবকে। অধিনায়ক বললেন দুজনের কথা।

“মিরাজ সিরিজ জুড়ে ভালো করেছে। রাহি (আবু জায়েদ চৌধুরী) খুব ভালো করেছে। আমদের পেসারদের মধ্যে সেরা ছিল ও। আশা করি সে বাংলাদেশের ক্রিকেটকে আগামী ৬-৭ বছর সেবা দিতে পারবে।”