৫ উইকেটে আন্ডারউডকে ছাড়িয়ে সাকিব

সতীর্থরা নাম দিয়েছিলেন ‘ডেডলি।’ বল হাতে এতটাই ভয়ঙ্কর ছিলেন ডেরেক আন্ডারউড। বাঁহাতি স্পিনে যাকে মনে করা হয় সর্বকালের সেরাদের একজন। পরিসংখ্যানের একটি জায়গায় সেই আন্ডারউডকে ছাড়িয়ে গেলেন সাকিব আল হাসান।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 July 2018, 07:08 PM
Updated : 14 July 2018, 11:03 PM

জ্যামাইকা টেস্টে ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় ইনিংসে ৩৩ রানে ৬ উইকেট নিয়েছেন সাকিব। টেস্ট ক্যারিয়ারে ৫ উইকেট নিলেন এই নিয়ে ১৮ বার।

বাঁহাতি স্পিনে সবচেয়ে বেশিবার ৫ উইকেট নেওয়াদের তালিকায় এতদিন আন্ডারউডের পাশেই ছিলেন সাকিব। এবার সাবেক ইংলিশ স্পিনারকে ছাড়িয়ে এককভাবে উঠে গেলেন তিনে।

আন্ডারউড ১৭ বার ৫ উইকেট নিয়েছিলেন ৮৬ টেস্টের ক্যারিয়ারে। সাকিব তাকে ছাড়িয়ে গেলেন ৩৩ টেস্ট কম খেলেই।

বাঁহাতি স্পিনে সবচেয়ে বেশি ৩৩ বার ৫ উইকেট নিয়েছেন শ্রীলঙ্কার রঙ্গনা হেরাথ। ২০ বার ৫ উইকেট নিয়ে সাকিবের ঠিক ওপরে নিউ জিল্যান্ডের ড্যানিয়েল ভেটোরি।

দুর্দান্ত বোলিংয়ে সাকিব এদিন গড়েছেন বাংলাদেশের একটি রেকর্ড। তার ৩৩ রানে ৬ উইকেট দেশের বাইরে বাংলাদেশের সেরা বোলিং। ২০১৩ সালে জিম্বাবুয়ের বিপক্ষে হারারেতে রবিউল ইসলামের ৭১ রানে ৬ উইকেট ছিল আগের রেকর্ড।

দেশের বাইরে বাংলাদেশের কোনো স্পিনারের সেরা বোলিংয়ের আগের রেকর্ড ছিল সাকিবেরই। ২০০৮ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সেঞ্চুরিয়নে ৯৯ রানে নিয়েছিলেন ৬ উইকেট।

এই নিয়ে দেশের বাইরে পাঁচবার ৫ উইকেট নিলেন সাকিব। এই রকর্ড আগে থেকেই ছিল তার। বাংলাদেশের হয়ে তিনবার দেশের বাইরে ৫ উইকেট নিয়েছিলেন মোহাম্মদ রফিক।