বাংলাদেশের নতুন ফিল্ডিং কোচ রায়ান কুক

অনেক দিন থেকেই একজন ফিল্ডিং কোচ খুঁজছিল বিসিবি। আপাতত মিলেছে একজনের সন্ধান। বাংলাদেশের নতুন ফিল্ডিং কোচ রায়ান কুক। জ্যামাইকা টেস্ট চলার সময়ই আগামী শুক্রবার দলের সঙ্গে যোগ দেবেন এই দক্ষিণ আফ্রিকান।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 July 2018, 05:20 PM
Updated : 11 July 2018, 05:20 PM

ইংল্যান্ডে আগামী বিশ্বকাপ পর্যন্ত চুক্তি হয়েছেন নতুন ফিল্ডিং কোচের সঙ্গে। বিসিবি যদিও আনুষ্ঠানিকভাবে তার পদবি জানিয়েছে ফিল্ডিং পরামর্শক।

কোচ হিসেবে আন্তর্জাতিক আঙিনায় কাজ করার তেমন অভিজ্ঞতা নেই কুকের। বাংলাদেশের দায়িত্ব নেওয়ার আগে ছিলেন কেপ টাউনে গ্যারি কারস্টেন ক্রিকেট একাডেমির প্রধান কোচ ও পারফরম্যান্স ডিরেক্টর। কোচ নিয়োগে কারস্টেনকে পরামর্শক নিয়োগ দিয়েছিল বিসিবি। ধারণা করা যায়, কুকের নিয়োগে কারস্টেনের পরামর্শের ভূমিকা আছে।

কারস্টেনের একাডেমি ছাড়াও বিগ ব্যাশের দল হোবার্ট হারিকেন্সের সহকারী কোচের দায়িত্ব পালন করেছেন কুক। সহকারী কোচ ছিলেন দক্ষিণ আফ্রিকা ‘এ’ দল ও অনূর্ধ্ব-১৯ দলের।

তার আরেকটি পরিচয়, সাবেক দক্ষিণ আফ্রিকান ক্রিকেটার জিমি কুকের সন্তান ও আরেক দক্ষিণ আফ্রিকান ক্রিকেটার স্টিভেন কুকের বড় ভাই। প্রোটিয়া ক্রিকেটার কুইন্ট ডি ককের অন্যতম মেন্টরও তিনি।

বাংলাদেশের সবশেষ স্থায়ী ফিল্ডিং কোচ ছিলেন রিচার্ড হ্যালসল। ২০১৪ সালে অগাস্টে যখন হ্যালসলকে আনা হয়েছিল, তখন তিনি ছিলেন বাংলাদেশের কোচিং স্টাফে সবচেয়ে হাই প্রোফাইল কোচ। পরে তাকে পদোন্নতি দিয়ে সহকারী কোচ করা হয়। কিন্তু নানা বিতর্কে গত মার্চে তাকে বিদায় জানায় বিসিবি। যদিও আনুষ্ঠানিকভাবে ব্যক্তিগত কারণে তার পদত্যাগের কথাই বলা হয়েছিল।

গত দুই বছরে অনেকবারই জন্টি রোডসকে ফিল্ডিং পরামর্শক করে আনার কথা বলেছ বিসিবি। কিন্তু সর্বকালের অন্যতম সেরা সেই ফিল্ডারকে আর আনতে পারেনি বোর্ড।