লঙ্কান স্পিনে ধুঁকল বাংলাদেশ ‘এ’

আগের দুই ম্যাচে ছিল ব্যাটসম্যানদের দাপট। ভেন্যু বদলে এবার উইকেট একটু হাসল বোলারদের দিকে তাকিয়ে। তবে তাতে হাসতে পারছে না স্বাগতিক দল। লঙ্কানদের ত্রিমুখী স্পিন আক্রমণে প্রথম দিনে ধুঁকেছে বাংলাদেশ ‘এ’ দলের ব্যাটিং।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 July 2018, 01:12 PM
Updated : 10 July 2018, 01:28 PM

তৃতীয় ও শেষ আনঅফিসিয়াল টেস্টের প্রথম দিনে সিলেটে ১৬৭ রানে গুটিয়ে গেছে বাংলাদেশ ‘এ’। লঙ্কানদের দুই বাঁহাতি স্পিনার মালিন্দা পুস্পকুমারা ও প্রবাথ জয়াসুরিয়া ও অফ স্পিনার শেহান জয়াসুরিয়া নিয়েছেন তিনটি করে উইকেট।

ব্যাটিং ব্যর্থতার পর অবশ্য বোলিংয়ের শুরুটা খারাপ হয়নি বাংলাদেশের। শ্রীলঙ্কা ‘এ’ মঙ্গলবার দিন শেষ করেছে ৩ উইকেটে ৭৮ রানে।

ওয়েস্ট ইন্ডিজ সফরের বাংলাদেশের ওয়ানডে দলে থাকা ক্রিকেটার নেই এই ম্যাচের দলে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজের জন্য ফিরে গেছেন লঙ্কানদের দিমুথ করুনারত্নে, লাকশান সান্দাক্যানরা। দুই দলের একাদশেই তাই ছিল বেশ পরিবর্তন।

তবে পরিবর্তন হয়নি সৌম্য সরকারের ব্যাটিং ফর্মের। জাতীয় দল থেকে বাদ পড়া ব্যাটসম্যান রান পাচ্ছেন না ‘এ’ দলের সিরিজেও। ফিরেছেন ১৪ রানে।

তার আগেই ফিরেছেন আরেক ওপেনার সাদমান ইসলাম। ঘরোয়া ক্রিকেটে দারুণ মৌসুম কাটানো মিজানুর রহমান সুযোগ পেয়েছিলেন তিনে। পারেননি প্রথম সুযোগ কাজে লাগাতে। মিডল অর্ডারে সাইফ হাসান, এই ম্যাচের অধিনায়ক মোহাম্মদ মিঠুন আর তরুণ অলরাউন্ডার আফিফ হোসেন পারেননি উইকেটের মিছিল থামাতে।

স্রোতের বিপরীতে একটু লড়াই করেছেন জাকির হাসান। তরুণ কিপার ব্যাটসম্যান ঘরের মাঠে ৫ চার ও ১ ছক্কায় করেছেন ৪২ রান। বাংলাদেশ ‘এ’ তার পরও ১০৫ রানে হারায় ৭ উইকেট।

সেখান থেকে দল দেড়শ পার হয় দুই স্পিনারের ব্যাটিং দৃঢ়তায়। অষ্টম উইকেটে ৫৪ রানের জুটি গড়েন সানজামুল ইসলাম ও নাঈম হাসান।

৮৩ বলে ৪১ রানে ফেরেন সানজামুল, নাঈম করেছেন ৭১ বলে ২২।

বল হাতে ৩ উইকেট নেওয়ার পর ব্যাটিংয়েও বাংলাদেশকে ভুগিয়েছেন শেহান জয়াসুরিয়া। ইনিংস শুরু করতে নেমে দিন শেষ করেছেন ৫১ বলে অপরাজিত ৫৩ রানে। তবে আরেক পাশ থেকে তিনটি উইকেট নিতে পেরেছে বাংলাদেশ।

নতুন বল হাতে নিয়ে সৌম্য ফিরিয়েছেন সাদিরা সামারাবিক্রমাকে। আগের দুই ম্যাচের সেঞ্চুরিয়ান লাহিরু থিরিমান্নেকে এবার ১২ রানে থামিয়েছেন অফ স্পিনার নাঈম।

এই দুটির চেয়েও বড় খবর মুস্তাফিজুর রহমানের উইকেট পাওয়া। ওয়েস্ট ইন্ডিজে ওয়ানডে সিরিজের আগে ম্যাচ অনুশীলনের জন্য এই বাঁহাতি পেসারকে খেলানো হচ্ছে এই ম্যাচ। নিজের পঞ্চম ওভারে আউট করেছেন আশার প্রিয়াঞ্জনকে। তার উইকেটপ্রাপ্তি নিশ্চয়ই স্বস্তি দেবে নির্বাচকদের।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ ‘এ’ ১ম ইনিংস: ৬২.৩ ওভারে ১৬৭ (সাদমান ৯, সৌম্য ১৪, মিজানুর ১৪, সাইফ ৭, জাকির ৪২, মিঠুন ৩, আফিফ ১২, সানজামুল ৪১, নাঈম ২২, মুস্তাফিজ ০, খালেদ ১*; ফার্নান্দো ১/২৯, মাদুশাঙ্কা ০/২৮, শেহান জয়াসুরিয়ান ৩/৪৭, পুস্পকুমারা  ৩/৪৮, প্রবাথ জয়াসুরিয়া ৩/১২, প্রিয়াঞ্জন ০/২)।

শ্রীলঙ্কা ‘এ’ ১ম ইনিংস: ২১.৪ ওভারে ৭৮/৩ (সামারাবিক্রমা ৫, শেহান জয়াসুরিয়া ৫৩*, থিরিমান্নে ১২, প্রিয়াঞ্জন ০, আসালাঙ্কা ৭*; খালেদ ৭-১-২২-০, সৌম্য ৩-২-৪-১, মুস্তাফিজ ৪.৪-০-২০-১, নাঈম ৫-০-২৬-১, সানজামুল ২-০-৬-০)।