ফাইনালের আগে অস্ট্রেলিয়াকে হারাল পাকিস্তান

দুই দল আগেই নিশ্চিত করেছে ফাইনাল। ম্যাচটি ছিল একরকম পোশাকি মহড়া। পাকিস্তানের জন্য ছিল কিছু হিসাব চুকানোর ম্যাচও। প্রথম লড়াইয়ে তারা উড়ে গিয়েছিল অস্ট্রেলিয়ার কাছে। এবার দারুণ জয়ে পাকিস্তান নিল প্রতিশোধ। ফাইনালের জন্য পেল আত্মবিশ্বাসের রসদও।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 July 2018, 12:43 PM
Updated : 5 July 2018, 12:43 PM

জিম্বাবুয়েতে ত্রিদেশীয় টি-টোয়েন্টিতে টুর্নামেন্টে অস্ট্রেলিয়াকে ৪৫ রানে হারিয়েছে পাকিস্তান।

হারারে স্পোর্টস ক্লাব মাঠে বৃহস্পতিবার পাকিস্তান ২০ ওভারে তুলেছিল ১৯৪ রান। বড় রান তাড়ায় সেভাবে চ্যালেঞ্জ জানাতে পারেনি অস্ট্রেলিয়া। তুলতে পেরেছে ১৪৯ রান।

পাকিস্তানকে এদিনও দারুণ শুরু এনে দেন ফখর জামান। আরেক ওপেনার হারিস সোহেল ফিরেছেন শূন্য রানেই। কিন্তু ফখরের ব্যাটে ঠিকই দারুণ গতিতে এগিয়ে যায় পাকিস্তান।

দ্বিতীয় উইকেটে হুসাইন তালাতের সঙ্গে ৭২ রানের জুটি গড়েন ফখর। সম্ভাবনাময় শুরুটাকে এদিনও বড় করতে পারেননি তালাত। গ্লেন ম্যাক্সওয়েলের স্পিনে বোল্ড হয়েছেন ২৫ বলে ৩০ করে।

ফখর ভালো শুরুকে রূপ দিয়েছেন টি-টোয়েন্টিতে নিজের সর্বাচ্চ ইনিংসে। আগের সেরা ৬১ ছাড়িয়ে করেছেন ৭৩ রান। ৪২ বলের ইনিংসে ছিল ৯ চার ও ৩ ছক্কা।

মিডল অর্ডারে যথারীতি নিজের কাজটুকু করেছেন শোয়েব মালিক। ১৫ বলে অভিজ্ঞ ব্যাটসম্যানের রান ২৭।

শেষ দিকে ঝড় তুলেছেন পাকিস্তানের এই টুর্নামেন্টের আবিষ্কার আসিফ আলি। ৩ ছক্কা ও ২ চারে ১৭ বলে করেছেন অপরাজিত ৩৭। পাকিস্তান গড়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে নিজেদের সর্বোচ্চ সংগ্রহ।

অস্ট্রেলিয়ার রান তাড়া পঞ্চম ওভারেই বড় ধাক্কা খায় অ্যারন ফিঞ্চকে হারিয়ে। তুখোড় ফর্মে থাকা অস্ট্রেলিয়ান অধিনায়ককে ১৬ রানে ফেরান শাহিন শাহ আফ্রিদি।

ডার্চি শর্ট আবারও ধুঁকেছেন ইনিংসকে গতি দিতে। ৩৪ বলে ২৮ রান করে তিনিও শাহিন আফ্রিদির শিকার। এই বাঁহাতি পেসার ফিরিয়েছেন বিপজ্জনক গ্লেন ম্যাক্সওয়েলকেও।

১০ ওভারে ৬৭ রানে ৪ উইকেট হারিয়ে লড়াই থেকে ছিটকে পড়ে অস্ট্রেলিয়া। সাতে নেমে উইকেটেকিপার অ্যালেক্স কেয়ারির ২৪ বলে ৩৭ রানের ইনিংস কমিয়েছে ব্যবধান। 

টুর্নামেন্টে প্রথম ও ক্যারিয়ারের দ্বিতীয় ম্যাচ খেলতে নেমে ১৮ বছর বয়সী শাহিন আফ্রিদি নিয়েছেন ৩ উইকেট। তবে দারুণ ইনিংসটির জন্য ম্যাচের সেরা ফখর।

রোববার টুর্নামেন্টের ফাইনালে আবার মুখোমুখি হবে দুই দল। তার আগে আনুষ্ঠানিকতার ম্যাচ আছে আরও একটি। শুক্রবার যে ম্যাচে অস্ট্রেলিয়ার প্রতিপক্ষ জিম্বাবুয়ে।

সংক্ষিপ্ত স্কোর:

পাকিস্তান: ২০ ওভারে ১৯৪/৭ (ফখর ৭৩, হারিস ০, তালাত ৩০, সরফরাজ ১৪, মালিক ২৭, আসিফ ৩৭*, ফাহিম ০, শাদাব ৭, আমির ০*; স্ট্যানলেক ০/৩০, রিচার্ডসন ২/৪৩, টাই ৩/৩৫, স্টয়নিস ১/২৯, ম্যাক্সওয়েল ১/৩০, অ্যাগার ০/২৭,)।

অস্ট্রেলিয়া: ২০ ওভারে ১৪৯/৭ (শর্ট ২৮, ফিঞ্চ ১৬, হেড ৭, ম্যাক্সওয়েল ১০, ম্যাডিনসন ৫, স্টয়নিস ১৬, কেয়ারি ৩৭*, অ্যাগার ১১, টাই ১২*; আমির ১/২৫,  ফাহিম ১/৩০, শাহিন শাহ ৩/৩৭, শাদাব ১/২৬, উসমান ১/২৬)।

ফল: পাকিস্তান ৪৫ রানে জয়ী

ম্যান অব দা ম্যাচ: ফখর জামান