বিব্রতকর যত রেকর্ডে বাংলাদেশ

আবু জায়েদ চৌধুরী সম্ভবত ইতিহাসই গড়ে ফেললেন। টেস্ট অভিষেকে প্রথম সকালেই ব্যাটিং-বোলিং দুটিই করার অভিজ্ঞতা আর কবে হয়েছে কার! রেকর্ড বই এই হিসাব হয়তো রাখে না। তবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অ্যান্টিগা টেস্টে ৪৩ রানের ইনিংসটায় অনেক অনাকাঙ্ক্ষিত রেকর্ডে উঠে গেছে বাংলাদেশের নাম।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 July 2018, 06:12 PM
Updated : 4 July 2018, 10:23 PM

* এই প্রথম টেস্টের প্রথম সকালে লাঞ্চের আগে গুটিয়ে গেল বাংলাদেশ। ২০০৭ সালে শ্রীলঙ্কার বিপক্ষে পি সারা ওভালে প্রথম দিন লাঞ্চের আগে বাংলাদেশ হারিয়েছিল ৯ উইকেট। সেবার লাঞ্চের পর দ্বিতীয় বলে শেষ হয়েছিল ইনিংস।

* শ্রীলঙ্কার বিপক্ষে সেই ইনিংসে বাংলাদেশ অলআউট হয়েছিল ৬২ রানে। টেস্টে সেটিই ছিল নিজেদের সর্বনিম্ন রান। এবার হলো পঞ্চাশের নিচে প্রথমবার গুটিয়ে যাওয়ার তিক্ত অভিজ্ঞতা।

* বাংলাদেশের ৪৩ রানের চেয়ে কম রানের ইনিংস টেস্ট ইতিহাসে আছে আর কেবল ৯টি।

* গত ৪৪ বছরের মধ্যে সবচেয়ে কম রানের ইনিংস এটি। ১৯৭৪ সালের জুনে লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে ৪২ রানে অলআউট হয়েছিল ভারত।

* ১৮.৪ ওভারে অলআউট হয়েছে বাংলাদেশ। টেস্টে নিজেদের সবচেয়ে ছোট ইনিংস। ৬২ রানের সেই ইনিংসে ২৫.২ ওভার ছিল আগের সবচেয়ে ছোট ইনিংস। ওভারের হিসেবে বাংলাদেশের চেয়ে ছোট ইনিংস আছে আর কেবল ৫টি।

* ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সব দল মিলিয়েই সবচেয়ে কম রানের ইনিংস এটি। ১৯৯৪ সালে পোর্ট অফ স্পেনে ইংল্যান্ডের ৪৬ ছিল ক্যারিবিয়ানদের বিপক্ষে ও ক্যারিবিয়ায় আগের সবচেয়ে কম রানের রেকর্ড।

* বাংলাদেশের চার, পাঁচ ও ছয়ে নামা তিন ব্যাটসম্যানের কেউই করতে পারেননি রান। মিডল অর্ডারের এই তিনের রান না পাওয়ার ঘটনা টেস্ট ইতিহাস হলো মাত্র ৬ বার। সবশেষ ২০১০ সালে লর্ডসে পাকিস্তনের বিপক্ষে শূন্য রানে ফিরেছিলেন ইংল্যান্ডের কেভিন পিটারসেন, পল কলিংউড ও ওয়েন মর্গ্যান।

* দলের ৫৮ শতাংশ রান একাই করেছেন লিটন দাস, যেটি বাংলাদেশের রেকর্ড। তবে রেকর্ডটি নিয়ে গর্ব করার সুযোগ কমই পাবেন এই ওপেনার। রান তো করেছেন কেবলই ২৫!

* ইনিংসের প্রথম ১০ ওভারের মধ্যেই ৮ রানে ৫ উইকেট নিয়েছেন কেমার রোচ। ১৯৯৯ সাল থেকে বল প্রতি রেকর্ড থাকার পর প্রথম ১০ ওভারে এটি দ্বিতীয় সেরা বোলিং। ২০১৩ সালে নিউ জিল্যান্ডের বিপক্ষে ৫ রানে ৫টি নিয়েছিলেন ভার্নন ফিল্যান্ডার। ২০১৫ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৮ রানে ৫টি নিয়েছিলেন স্টুয়ার্ট ব্রড।