কুলদীপের বোলিং জাদুর পর রাহুলের ঝড়ো সেঞ্চুরি

ইংল্যান্ডের বিস্ফোরক ব্যাটিং লাইনআপকে জাদুকরী বোলিংয়ে বিভ্রান্ত করলেন কুলদীপ যাদব। ইংলিশ বোলারদের পাত্তাই দিলেন না লোকেশ রাহুল। সীমিত ওভারের ক্রিকেটে অপ্রতিরোধ্য মনে হতে থাকা ইংল্যান্ডকে উড়িয়ে দিয়ে সফর শুরু করল ভারত।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 July 2018, 05:54 AM
Updated : 4 July 2018, 12:08 PM

তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথমটিতে ইংল্যান্ডকে ৮ উইকেটে হারিয়েছে ভারত। ওল্ড ট্র্যাফোর্ডে মঙ্গলবার ইংলিশদের ১৫৯ রান ভারত পেরিয়ে যায় ১০ বল বাকি রেখে।

ইংল্যান্ডের শুরুটা ছিল উড়ন্ত। মাঝে তাদের মাটিতে নামিয়ে আনেন কুলদীপ। এক ওভারে তিনটিসহ নেন ৫ উইকেট। রান তাড়ায় দুর্দান্ত সব শটের পসরায় অপরাজিত সেঞ্চুরি করেন রাহুল।

রৌদ্রোজ্জ্বল ওল্ড ট্র্যাফার্ডে টস জিতে ভারত ব্যাটিংয়ে পাঠায় ইংলিশদের। জেসন রয় ও জস বাটলার জুটি আবারও ব্যাটিং ঝড়ে ৫০ রান এনে দেন ৫ ওভারেই। ২০ বলে ৩০ রান করা রয়কে বোল্ড করে জুটি ভাঙেন উমেশ যাদব।

তিনে নেমে স্পিন সামলাতে ধুঁকছিলেন অ্যালেক্স হেলস। তবে দুর্দান্ত ফর্মে থাকা বাটলারের সৌজন্যে দ্বিতীয় উইকেটেও গড়ে ওঠে ৪৫ রানের জুটি।

যুজবেন্দ্র চেহেল ও কুলদীপের স্পিনে কোনো দিশা পাচ্ছিলেন না হেলস। শেষ পর্যন্ত কুলদীপকে তেড়েফুড়ে সু্ইপ করতে গিয়ে বোল্ড ১৮ বলে ৮ রান করে।

ইংল্যান্ডের পতনের সেটিই শুরু। নিজের পরের ওভারেই ম্যাচের মোড় পাল্টে দেন কুলদীপ। এক ওভারেই আউট করেন ওয়েন মর্গ্যান, জনি বেয়ারস্টো ও জো রুটকে। শেষ দুজন তো বল বোঝেননি কিছুই, দুজনই ফিরেছেন শূন্য রানে।

১ উইকেটে ৯৫ থেকে ইংল্যান্ডের রান তখন ৫ উইকেটে ১০৭। মইন আলি কুলদীপে পার পেলেও আউট হলেন হার্দিক পান্ডিয়াকে ওড়াতে গিয়ে।

শুরুতে ঝড় তোলা বাটলার ফিফটি করেছিলেন ২৯ বলে। উইকেট পতনের মিছিল শুরু হলে আটকে রাখেন এক প্রান্ত। শেষ দিকে দ্রুত রান তোলার চেষ্টায় তিনিও কুলদীপের শিকার। আউট হয়েছেন ৪৬ বলে ৬৯ রানে।

বাটলারকে ফিরিয়েই কুলদীপ ধরেছেন পঞ্চম শিকার। ৪ ওভারে ২৪ রানে ৫ উইকেট। টি-টোয়েন্টিত ৫ উইকেট নেওয়া প্রথম চায়নাম্যান বোলার।

শেষ দিকে ইংলিশদের কিছুটা লড়াইয়ের রসদ দিয়েছেন ডেভিড উইলি। দুটি করে চার ও ছক্কায় ১৫ বলে করেছেন ২৯ রান।

উইলি পরে বল হাতে প্রথম ওভারে বোল্ড করে দেন শিখর ধাওয়ানকে। তবু জমেনি লড়াই। তিনে নেমে চোখধাঁধানো সব শটে প্রতিপক্ষকেও মন্ত্রমুগ্ধ করে রাখেন রাহুল। সেঞ্চুরি করেছেন, কিন্তু গায়ের জোরে শট নেই বললেই চলে। প্রায় সবই ছিল নিখুঁত ক্রিকেটীয় শট।

দ্বিতীয় উইকেটে রোহিত শর্মা ও রাহুল গড়েছেন ১২৩ রানের জুটি। রাহুল এতটাই ভালো খেলছিলেন যে রোহিতের মতো আগ্রাসী ব্যাটসম্যানও ছিলেন দর্শক হয়ে। ৩০ বলে ৩২ রান করে রোহিত আউট হলে ভাঙে এই জুটি।

এরপর ছিল কেবল রাহুলের সেঞ্চুরির অপেক্ষা। সতীর্থের সেঞ্চুরির জন্য একটু ধরে খেলেন বিরাট কোহলি। না হলে হয়ত আরও আগেই জিতত ভারত।

শেষ পর্যন্ত ১০ চার ও ৫ ছক্কায় ৫৪ বলে ১০১ রানে অপরাজিত রাহুল। এটি তার দ্বিতীয় টি-টোয়েন্টি সেঞ্চুরি।

মইন আলিকে ছক্কা মেরে ম্যাচ শেষ করে কোহলি শেষটায়ও ছাপ রেখে দেন নিজেদের দাপটের।

সংক্ষিপ্ত স্কোর:

ইংল্যান্ড: ২০ ওভারে ১৫৯/৮ (রয় ৩০, বাটলার ৬৯, হেলস ৮, মর্গ্যান ৭, বেয়ারস্টো ০, রুট ০, মইন ৬, উইলি ২৯*, জর্ডান ০, প্লাঙ্কেট ৩*; ভুবনেশ্বর ০/৪৫, উমেশ ২/২১, চেহেল ০/৩৪, পান্ডিয়া ১/৩৪, কুলদীপ ৫/২৬)।

ভারত: ১৮.২ ওভারে ১৬৩/২ (ধাওয়ান ৪, রোহিত ৩২, রাহুল ১০১*, কোহলি ২২*; উইলি ১/৩০, জর্ডান ০/২৭, প্লাঙ্কেট ০/৪২, রশিদ ১/২৫, মইন ০/৩৭)।

ফল: ভারত ৮ উইকেটে জয়ী

সিরিজ: ৩ ম্যাচ সিরিজে ভারত ১-০তে এগিয়ে

ম্যান অব দ্য ম্যাচ: কুলদীপ যাদব