বাংলাদেশের ব্যাটিং ধসের পর করুনারত্নের দেড়শ

সাব্বির রহমান ছুটছিলেন দেড়শ পেরিয়ে। বাংলাদেশ ‘এ’ ছিল চারশর কাছাকাছি। এরপরই নাটকীয় ধস। সাব্বির পারলেন না দুইশর কাছে যেতে। দল গুটিয়ে গেল চারশ পেরিয়েই। এরপর ড্রয়ের আগে দারুণ ব্যাটিংয়ে বাংলাদেশকে ভোগালেন দিমুথ করুনারত্নে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 June 2018, 11:42 AM
Updated : 29 June 2018, 02:45 PM

ড্র হয়েছে বাংলাদেশ ‘এ’ ও শ্রীলঙ্কা ‘এ’ দলের আনঅফিসিয়াল টেস্ট। শুক্রবার শেষ দিনে বাংলাদেশ প্রথম ইনিংসে অলআউট হয়েছে ৪১৪ রানে। শ্রীলঙ্কা ‘এ’ দ্বিতীয় ইনিংসে তুলেছে ২ উইকেটে ২৬২ রান।
 
বাংলাদেশ চতুর্থ দিন শুরু করছিল ৪ উইকেটে ৩৬০ রান নিয়ে। সাব্বির অপরাজিত ছিলেন ১৪৪ রানে।
 
জাকির হাসানের সঙ্গে তার আগের দিনের জুটি এদিনও দলকে টেনে নেয় কিছুদূর। দুজনের ১০৪ রানের জুটি শেষ হয় জাকিরের বিদায়ে। ৩৫ রান করা বাঁহাতি ব্যাটসম্যানকে ফেরান লাকশান সান্দাক্যান। 
 
এই চায়নাম্যান বোলারই এরপর ধসিয়ে দেন বাংলাদেশকে। ক্যারিয়ারে প্রথমবার দেড়শ ছাড়িয়ে সাব্বির আউট হন ১৬৫ রানে।
 
অলরাউন্ডার মোহাম্মদ সাইফ উদ্দিন পারেননি সুযোগ কাজে লাগাতে। লোয়ার অর্ডারেও টিকতে পারেননি কেউ। ২৭ রানে বাংলাদেশ হারায় শেষ ৬ উইকেট।
 
আগের দিন বেশ খরুচে হলেও এদিন দারুণ বোলিংয়ে সান্দাক্যান ইনিংস শেষ করেন ১০৮ রানে ৫ উইকেট নিয়ে।
 
দুই ইনিংস শেষ হতেই হয়ে গেছে চতুর্থ দিন সকাল, ম্যাচের ফল তাই অবধারিতই ছিল। শেষের আগে ব্যাটিং অনুশীলন দারুণ ভাবে সেরে নেন করুনারত্নে। প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান থিরিমান্নেও রান পেয়েছেন আবার।
 
দেশের মাটিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজের প্রস্ততির জন্য করুনারত্নেকে এই সিরিজে পাঠিয়েছে নির্বাচকরা। সেই প্রস্তুতি হলো দুর্দান্ত। শেষ দিনে বাংলাদেশের বোলারদের নির্বিষ বোলিংকে তুলোধুনো করে বাঁহাতি ওপেনার করেছেন ১৬৫ বলে ১৬১।
 
লাহিরু মিলান্থার সঙ্গে করুনারত্নের উদ্বোধনী জুটি ছিল ৯৩ রানের। দ্বিতীয় উইকেটে করুনারত্নে ও থিরিমান্নে গড়েন ১৬৫ রানের জুটি। থিরিমান্নে অপরাজিত থাকেন ৬৭ রানে। 
তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় চারদিনের ম্যাচ আগামী মঙ্গলবার থেকে সিলেটে।  সংক্ষিপ্ত স্কোর: 
শ্রীলঙ্কা ‘এ’ ১ম ইনিংস: ৪৪৯/৮ (ডি.) 
 
বাংলাদেশ ‘এ’ ১ম ইনিংস: ১৩৫ ওভারে ৪১৪ (আগের দিন ৩৬০/৪)(সাব্বির ১৬৫, জাকির ৩৫, সাইফ উদ্দিন ৯, আবু হায়দার ০, নাঈম ৮*, অপু ০, খলেদ ৬; থারাকা ১/৬৮, মাদুশাঙ্কা ০/৫৭, আসালাঙ্কা ১/৪১, জয়াসুরিয়া ৩/৮৩, সান্দাক্যান ৫/১০৮, শাম্মু ০/৭, মিলান্থা ০/৩৫, প্রিয়াঞ্জন ০/১১)।
 
শ্রীলঙ্কা ‘এ’ ২য় ইনিংস: ৫৭ ওভারে ২৬২/২ (করুনারত্নে ১৬১, মিলান্থা ৩০, থিরিমান্নে ৬৭*, প্রিয়াঞ্জন ২*; খালেদ ৬-১-২৭-০, আবু হায়দার ৪-০-২৩-০, নাঈম ১৯-২-৮৫-০, নাজমুল অপু ১০-০-৩৭-১, মোসাদ্দেক ৯-০-৩৯-১, সাদমান ১-০-৪-০, সাইফ উদ্দিন ৪-০-২৩-০, সৌম্য ৪-০-২৩-০)।
 
ফল: ম্যাচ ড্র
 
সিরিজ: ৩ ম্যাচ সিরিজে ০-০ সমতা