মোসাদ্দেকের সেঞ্চুরি, সাব্বিরের ক্যারিয়ার সেরা

টেস্ট দল থেকে বাদ পড়েছেন দুজন। এই আনঅফিসিয়াল টেস্ট সিরিজ তাই দুজনের ফেরার দাবি জানানোর মঞ্চ। লড়াইয়ের সেই মঞ্চে প্রথম সুযোগেই আলো ছড়ালেন মোসাদ্দেক হোসেন ও সাব্বির রহমান। সেঞ্চুরি করেছেন দুজনই। মোসাদ্দেক আউট হলেও ক্যারিয়ার সেরা ইনিংস খেলে অপরাজিত সাব্বির। 

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 June 2018, 02:01 PM
Updated : 28 June 2018, 02:01 PM

শ্রীলঙ্কা ‘এ’ দলের বিপক্ষে প্রথম আনঅফিসিয়াল টেস্টে চট্টগ্রামে ১৩৫ রানের দুর্দান্ত ইনিংস খেলেছেন মোসাদ্দেক। সাব্বির অপরাজিত ১৪৪ রানে। বৃহস্পতিবার তৃতীয় দিন শেষে বাংলাদেশ ‘এ’ দলের রান প্রথম ইনিংসে ৪ উইকেটে ৩৬০।

আগের দিন বিকেলে দুই ওপেনারকে হারিয়ে একটু বিপাকে ছিল বাংলাদেশ। তৃতীয় দিন সকালে বিদায় নেন তুষার ইমরান। প্রথম শ্রেণির ক্রিকেটে বাংলাদেশের হয়ে রেকর্ড রান ও সেঞ্চুরিয়ান ব্যাটসম্যান ২৫ রানে এলবিডব্লিউ হয়েছেন চায়নাম্যান বোলার লাকশান সান্দাক্যানের বলে।

৭৪ রানে ৩ উইকেট হারিয়ে নড়বড়ে হয়ে পড়া দলকে টেনে তোলেন মোসাদ্দেক ও সাব্বির। চতুর্থ উইকেটে ২০৯ রানের দুর্দান্ত জুটি গড়েন দুজন।

মোসাদ্দেক আগের দিন থেকেই ছিলেন স্বচ্ছন্দ। বাউন্ডারির ফোয়ারা না ছোটালেও প্রান্ত বদলেছেন নিয়মিত। আবার সুযোগ পেলে বাজে বলের ফায়দা নিয়েছেন ঠিকই।

সাব্বির শুরুতে ছিলেন একটু অস্বস্তিতে। দুই দফায় জোড়ালো এলবিডব্লিউর আবেদন থেকে বেঁচে যান। এরপর থিতু হতে সময় নিয়েছেন একটু। এক পর্যায়ে ৭০ বলে ছিল ১৫ রান। পরে তিনিও খেলেছেন দারুণ সব শট।

শেষ সেশনে বাঁহাতি স্পিনার প্রবাথ জয়াসুরিয়ার বলে মোসাদ্দেক বোল্ড হলে ভাঙে এই জুটি। ৯ চার ও ৩ ছক্কায় বাংলাদেশ ‘এ’ দলের অধিনায়ক ২৪৩ বলে করেছেন ১৩৫।

গত ফেব্রুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রাম টেস্টের ড্রয়ে শেষ দিকে গুরুত্বপূর্ণ অবদান রাখার পরও বিতর্কিতভাবে বাদ দেওয়া হয়েছিল মোসাদ্দেককে। এরপর এ নিয়ে টানা দুটি প্রথম শ্রেণির ম্যাচে সেঞ্চুরি করলেন ডানহাতি ব্যাটসম্যান। এই ম্যাচের আগে এপ্রিলে বিসিএলের শেষ ম্যাচে করেছিলেন অপরাজিত সেঞ্চুরি।

 সব মিলিয়ে ২৯ ম্যাচেই ১০ সেঞ্চুরি হয়ে গেল মোসাদ্দেকের। ব্যাটিং গড় ৬৯.৬৬।

মোসাদ্দেক যে টেস্টে বাদ পড়লেন, তার জায়গায় সেই টেস্টে নেওয়া হয়েছিল সাব্বিরকে। মিরপুর সেই টেস্টে তিনি ব্যর্থ হয়েছিলেন চরমভাবে। খেসারত দিতে হয়েছে জায়গা হারিয়ে।

ব্যাট হাতে রান খরা তো ছিলই, মাঠের বাইরে নানা বিতর্কে তার ক্যারিয়ারে চলছিল চরম দু:সময়। একটু আলোর রেখা হয়ে এলো এই ইনিংস। ৪৮ প্রথম শ্রেণির ম্যাচে তার মাত্র চতুর্থ সেঞ্চুরি।

লম্বা ইনিংস খেলা তার সামর্থ্য প্রশ্নবিদ্ধ হয়েছে বারবারই। এই ইনিংসে ব্যতিক্রম সাব্বির। ২৫৭ বল খেলে দিন শেষে অপরাজিত ১৪৪ রানে। ১৩ চারের পাশে মেরেছেন দুটি ছক্কা।

প্রথম শ্রেণির ক্রিকেটে তার আগের সর্বোচ্চ ছিল ১৩৬ রান।

মোসাদ্দেকর বিদায়ের পর সাব্বিরকে দারুণ সঙ্গ দিয়েছেন জাকির হাসান। অবিচ্ছিন্ন পঞ্চম উইকেট জুটিতে উঠেছে ৮৭ রান। জাকির অপরাজিত ২৭ রানে।

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা ‘এ’ ১ম ইনিংস: ৪৪৯/৮ (ইনিংস ঘোষণা)

বাংলাদেশ ‘এ’ ১ম ইনিংস: ১১২ ওভারে ৩৬০/৪ (আগের দিন ৪৪/২)(সাদমান ১, সৌম্য ২১, তুষার ২৫, মোসাদ্দেক ১৩৫, সাব্বির ১৪৪*, জাকির ২৭*; থারাকা ১/৫১, মাদুশাঙ্কা ০/৫৬, আসালাঙ্কা ১/৪১, জয়াসুরিয়া ১/৭৫, সান্দাক্যান ১/৮১, শাম্মু ০/৭, মিলান্থা ০/৩৫, প্রিয়াঞ্জন ০/১১)।