নতুন সূচিতে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডে নেই বাংলাদেশের সিরিজ

আইসিসির আগের ভবিষ্যৎ সূচিতে ইংল্যান্ডের মাটিতে ছিল না বাংলাদেশের কোনো সিরিজ। অস্ট্রেলিয়ার মাটিতে খেলা সূচিতে থাকলেও বাংলাদেশকে সফরে ডাকেনি অস্ট্রেলিয়া। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ ও ওয়ানডে লিগকে অন্তর্ভুক্ত করে তৈরি আইসিসির নতুন ভবিষ্যৎ সূচিতেও (এফটিপি) এই দুই দেশে বাংলাদেশের কোনো সফর নেই।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 June 2018, 04:48 PM
Updated : 20 June 2018, 05:49 PM

এবারের এফটিপির মেয়াদ ২০১৮ থেকে ২০২৩ বিশ্বকাপ পর্যন্ত। নতুন সূচিতে থাকা একটি সিরিজ বাংলাদেশ এর মধ্যেই খেলে ফেলেছে, আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ।

নতুন সূচিতে বাংলাদেশ খেলবে ৪৪টি টেস্ট ম্যাচ। কম টেস্ট খেলা নিয়ে এদেশের হাহাকার তাতে কমবে একটু। তবে ১৮টি টেস্ট সিরিজে কেবল চারটিতেই টেস্ট আছে দুটির বেশি। এই সময় বাংলাদেশের ওয়ানডে আছে ৫৯টি, টি-টোয়েন্টি ৫৭টি। এর বাইরে আছে ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপ ও এশিয়া কাপের খেলা। এছাড়া আইসিসির সূচির বাইরে দ্বিপাক্ষিক আলোচনায় সিরিজ আয়োজনের সুযোগ থাকছে বরাবরের মতোই।

আগামী বছর ১৫ জুলাই থেকে শুরু হবে বহুল আলোচিত টেস্ট চ্যাম্পিয়নশিপ। চলবে ২০২১ সালের ৩০ এপ্রিল পর্যন্ত। এই টুর্নামেন্টের আওতায় দুই বছরের চক্রে দেশে ও দেশের বাইরে ছয়টি সিরিজ খেলবে প্রতিটি দল। প্রতিপক্ষ ঠিক করা হয়েছে পারস্পরিক সমঝোতায়। শীর্ষ দুই দল খেলবে ফাইনালে।

টেস্ট চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের প্রথম ম্যাচ ভারতে, আগামী বছরের নভেম্বরে। এরপর সিরিজ পাকিস্তানে। বাংলাদেশ পাকিস্তানে যাবে কিনা, কিংবা সিরিজটি হবে অন্য কোথাও, সেটি বলবে সময়ই। টেস্ট চ্যাম্পিয়নশিপে ঘরের মাটিতে বাংলাদেশের প্রথম সিরিজ ২০২০ সালের ফেব্রুয়ারিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে।

টেস্ট খেলুড়ে ১২টি দেশ ও নেদারল্যান্ডসকে নিয়ে ২০২০ সালের ১ মে শুরু হবে ওয়ানডে লিগ। চলবে ২০২২ সালের ৩১ মার্চ পর্যন্ত। এখানে দুই বছরের চক্রে প্রতিটি দল খেলবে আটটি করে সিরিজ। টেস্টের মতোই প্রতিপক্ষ নির্ধারিত হয়েছে পারস্পরিক সমঝোতায়।

ওয়ানডে লিগে বাংলাদেশের প্রথম খেলা ২০২০ সালের মে মাসে আয়ারল্যান্ডে।

২০২৩ ওয়ানডে বিশ্বকাপে সরাসরি খেলার সুযোগ মিলবে এই ওয়ানডে লিগের পারফরম্যান্সে। স্বাগতিক ভারত ও ওয়ানডে লিগের শীর্ষ ৭টি দল সরাসরি খেলবে বিশ্বকাপে। অন্য পাঁচ দল বাছাইপর্ব খেলবে বাকি দুটি জায়গার জন্য।