তাহিরকে বিশ্রামে রেখে শ্রীলঙ্কায় যাচ্ছে দক্ষিণ আফ্রিকা

দলের দ্বিতীয় সেরা স্পিনার বাছাই করা হবে। এজন্য দলে রাখা হলো না প্রথম পছন্দের স্পিনারকেই। স্পিন আক্রমণের মূল অস্ত্র ইমরান তাহিরকে বিশ্রামে রেখে শ্রীলঙ্কায় ওয়ানডে সিরিজ খেলতে যাচ্ছে দক্ষিণ আফ্রিকা। উদ্দেশ্য, অন্য দুই স্পিনার কেশভ মহারাজ ও তাবরাইজ শামসিকে যথেষ্ট সুযোগ দিয়ে পরখ করে দেখা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 June 2018, 12:14 PM
Updated : 18 June 2018, 01:15 PM

তাহিরের বিশ্রামের খবরটি একরকম চমকই। গত ফেব্রুয়ারির পর দক্ষিণ আফ্রিকার হয়ে আর খেলেননি এই লেগ স্পিনার। ক্লান্তি তাই ততটা থাকার কথা নয়। তবে প্রধান নির্বাচক লিন্দা জন্দি নিশ্চিত করেছেন, আগামী বিশ্বকাপ পর্যন্ত অন্তত তাহিরকে প্রথম পছন্দের স্পিনার ধরে রেখেছেন তারা। বিশ্বকাপকে সামনে রেখে দ্বিতীয় সেরা স্পিনার বাছাই করতেই এই সফরে তাহিরকে বিশ্রামে রাখা।

দ্বিতীয় সেরার সেই লড়াইয়ে আপাতত প্রতিদ্বন্দ্বী চায়নাম্যান শামসি ও টেস্টের প্রথম পছন্দের স্পিনার বাঁহাতি মহারাজ। শামসি এখনও পর্যন্ত সাতটি ওয়ানডে খেলেছেন, মহারাজ দুটি। দুজনে কারও শুরুই খুব খারাপ হয়নি।

দলে সুযোগ পেয়েছেন এখনও পর্যন্ত ওয়ানডে না খেলা পেসার জুনিয়র ডালা ও ব্যাটসম্যান রিজা হেনড্রিকস। দুজনই দক্ষিণ আফ্রিকার হয়ে খেলেছেন টি-টোয়েন্টি।

এবি ডি ভিলিয়ার্স ও মর্নে মর্কেলের অবসরের পর এটিই হবে প্রোটিয়াদের প্রথম ওয়ানডে সিরিজ। মর্কেলের জায়গায়ই ভাবা হচ্ছে ডালাকে। ডি ভিলিয়ার্সের জায়গা নিয়ে লড়াই হবে এইডন মারক্রাম, হেনড্রিকস ও হাইনরিখ ক্লাসেনের।

চোট কাটিয়ে শ্রীলঙ্কা সফরের টেস্ট দলে ফিরলেও এখনও ওয়ানডেতে ভাবা হচ্ছে না ডেল স্টেইনকে।

শ্রীলঙ্কা সফরে আগে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে দক্ষিণ আফ্রিকা। এরপর ৫ ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু আগামী ২৯ জুলাই।

দক্ষিণ আফ্রিকা দল: ফাফ দু প্লেসি (অধিনায়ক), হাশিম আমলা, জুনিয়র ডালা, কুইন্টন ডি কক, রিজা হেনড্রিকস, হাইনরিখ ক্লাসেন, কেশভ মহারাজ, এইডেন মারক্রাম, ডেভিড মিলার, ভিয়ান মুল্ডার, লুঙ্গি এনগিডি, আন্দিলে ফেলুকওয়ায়ো, কাগিসো রাবাদা, তাবরাইজ শামসি।