যেভাবে আলোয় এলো সেন্ট লুসিয়ার বল টেম্পারিং বিতর্ক

সেন্ট লুসিয়া টেস্টে বল টেম্পারিংয়ের অভিযোগ আনা হয়েছে দিনেশ চান্দিমালের বিরুদ্ধে। শ্রীলঙ্কান অধিনায়ক অস্বীকার করেছেন অভিযোগ। ম্যাচ শেষে তাই হবে আনুষ্ঠানিক শুনানি। টেস্টের তৃতীয় দিন সকাল থেকে আলোড়ন তোলা এই বিতর্ক কিভাবে আলোয় এলো, সেটি বেরিয়ে এসেছে ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফোর অনুসন্ধানে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 June 2018, 08:30 AM
Updated : 18 June 2018, 08:30 AM

শুক্রবার, টেস্টের দ্বিতীয় দিন শেষ সেশনে শ্রীলঙ্কানদের বল রক্ষণাবেক্ষনের পদ্ধতি নিয়ে সন্দেহ জাগে আম্পায়ারদের। ম্যাচে ফিরতে মরিয়া লঙ্কানরা চেষ্টা করছিল উইকেট নিতে। সন্দেহটা তীব্র ছিল বলে মাঠের দু্ই আম্পায়ার আলিম দার ও ইয়ান গুল্ড, তৃতীয় আম্পায়ার রিচার্ড কেটেলবরো ব্রডকাস্টারের কাছে ভিডিও ফুটেজ দেখতে চান।

ফুটেজ দেখতে পান তারা তৃতীয় দিন সকালে। একটি জায়গায় আম্পায়াররা দেখতে পান, চান্দিমাল পকেট থেকে কিছু একটা নিয়ে মুখে দিচ্ছেন, তার পরপরই সেই লালা বলে লাগিয়ে দিচ্ছেন বোলার লাহিরু কুমারার হাতে।

সেই ফুটেজ দেখার পর আম্পায়াররা বল টেম্পারিংয়ের অভিযোগ আনেন। খেলা শুরুর মিনিট দশেক আগে লঙ্কানদের জানানো হয় সিদ্ধান্ত। স্তম্ভিত লঙ্কানরা ঘটনা নিয়ে ছিলেন ধোঁয়াশার মধ্যে। এর মধ্যেই জানতে পারেন আম্পায়ারদের সিদ্ধান্ত, ৫ রান পেনাল্টি করা হয়েছে। তারা তখন মাঠে না নামার সিদ্ধান্ত নেন।

পরের দুই ঘণ্টা ধরে ম্যাচ রেফারি জাভাগাল শ্রীনাথের সঙ্গে আলোচনা চলে শ্রীলঙ্কার টিম ম্যানেজমেন্টের। লঙ্কানদের মূল আপত্তি ছিল, খেলা শুরুর মাত্র কিছুক্ষণ আগে সিদ্ধান্ত জানানোয়। তাদের দাবি, আগের দিনের ঘটনা সেদিন খেলা শেষেই অভিযোগ তুলতে পারতেন আম্পায়াররা।

তবে আম্পায়াররা হয়ত আরও নিশ্চিত হতে এবং ফুটেজ দেখে প্রমাণ পেতেই অপেক্ষা করছিলেন। নিয়ম অনুযায়ীও সময়টুকু আম্পায়াররা নিতে পারেন। আইসিসির আচরণবিধিতে আছে, মাঠে লেভেল ১ ও ২ মাত্রার অভিযোগ হলে, দিনের খেলা শেষ হওয়ার ১৮ ঘণ্টা পর পর্যন্ত কিংবা পরদিন খেলা শুরুর আগ পর্যন্ত অভিযোগ জানানোর সুযোগ পাবেন আম্পায়ারা।    

লঙ্কানরা মাঠে নামতে অস্বীকৃতি জানালে এক পর্যায়ে ম্যাচ রেফারি তাদের চূড়ান্ত সময় বেঁধে দেন, সকাল সাড়ে ১১টার মধ্যে মাঠে না মানলে জিতিয়ে দেওয়া হবে ওয়েস্ট ইন্ডিজকে। এরপর লঙ্কানরা মাঠে নামে।

আইসিসি পরে টুইট করে জানায় পেনাল্টির কথা। পরদিন সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, চান্দিমালের বিরুদ্ধে বল টেম্পারিংয়ের অভিযোগ আনা হয়েছে। শ্রীলঙ্কান অধিনায়ক অস্বীকার করেন অভিযোগ। আপাতত তাই ম্যাচ শেষের অপেক্ষা। শুনানির পর জানা যাবে এই বল টেম্পারিং বিতর্কের পরের ধাপ।