বল বদলানো বিতর্কে ওয়েস্ট ইন্ডিজ-শ্রীলঙ্কা টেস্টে তোলপাড়

বল বদলানো নিয়ে বিতর্কে সেন্ট লুসিয়া টেস্টের তৃতীয় দিনে খেলা শুরু হতে দেরি হয়েছে দুই ঘণ্টা। বল বিকৃত হয়েছে দেখে তৃতীয় দিনের শুরুতে বল বদলানোর সিদ্ধান্ত নেন আম্পায়াররা। প্রতিবাদে মাঠে নামতে অস্বীকৃতি জানায় শ্রীলঙ্কা দল। ৫ রান পেনাল্টিও করা হয় তাদের। পরে অবশ্য লঙ্কানরা মাঠে নামায় শুরু হয় খেলা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 June 2018, 05:52 PM
Updated : 16 June 2018, 05:52 PM

শ্রীলঙ্কার ২৫৩ রানের জবাবে বৃ্ষ্টিবিঘ্নিত দ্বিতীয় দিন শেষে ওয়েস্ট ইন্ডিজের রান ছিল ২ উইকেটে ১১৮। তৃতীয় দিনে খেলা শুরু হওয়ার কথা ছিল নির্ধারিত সময়ের আধ ঘণ্টা আগে, সকাল সাড়ে ৯টায়। কিন্তু দুই আম্পায়ার ও দুই ক্যারিবিয়ান ব্যাটসম্যান মাঠে নামলেও নামেনি শ্রীলঙ্কা দল।

ম্যাচ রেফারি জাভাগাল শ্রীনাথ যান শ্রীলঙ্কার ড্রেসিং রুমে। টিভির ফুটেজে দেখা যায়, ম্যাচ রেফারির সঙ্গে আলোচনা করছেন শ্রীলঙ্কার কোচ চন্দিকা হাথুরুসিংহে ও ম্যানেজার আসাঙ্কা গুরুসিনহা। লঙ্কান কোচকে দেখা যায় বেশ বিরক্ত, ম্যানেজার উত্তেজিত।

ইএসপিএনক্রিকইনফোর দাবি, দ্বিতীয় দিনের ফুটেজ দেখে শ্রীলঙ্কা দলের বিরুদ্ধে বলের অবস্থা পরিবর্তনের অভিযোগ আনেন আম্পায়াররা। সেটির প্রতিবাদেই মাঠে নামেনি লঙ্কানরা।

দীর্ঘ আলোচনা শেষে সকাল ১০টা ৫০ মিনিটে মাঠে নামে লঙ্কানরা। আম্পায়াররা তখন বলের অবস্থা পরিবর্তনের শাস্তি হিসেবে পেনাল্টি দেন শ্রীলঙ্কার বিরুদ্ধে। ৫ রান উপহার পায় ওয়েস্ট ইন্ডিজ। পাশাপাশি বলও বদলানো হয়। নিয়ম অনুযায়ীই নতুন বল বেছে নেওয়ার সুযোগ পান ক্রিজে থাকা দুই ব্যাটসম্যান।

কিন্তু পেনাল্টির সিদ্ধান্তের প্রতিবাদে আবার মাঠ ছাড়েন লঙ্কানরা। আবারও চলে আলোচনা। খেলা শুরু হতে আরও দেরি। অবশেষে সকাল সাড়ে ১১টায় শুরু হয় খেলা।

মাঠে থাকা শ্রীলঙ্কার এক কর্মকর্তা ইএসপিএনক্রিকইনফোকে জানিয়েছে, লঙ্কানদের মাঠে না নামার কারণ, দিনের খেলা শুরুর মাত্র ১০ মিনিট আগে বল বদলানোর কথা তাদেরকে জানান আম্পায়াররা। ওই কর্মকর্তার দাবি, দ্বিতীয় দিন শেষেই বলের অবস্থা পরীক্ষা করে দেখেছিলেন আম্পায়াররা। কিন্তু তখন কোনো ব্যবস্থা নেওয়া বা বিবৃতি দেওয়া হয়নি।

বল বদলানো ও ৫ রান পেনাল্টির কথা জানিয়ে পরে টুইট করে জানায় আইসিসি। আচরণবিধি ভঙ্গের কোনো অভিযোগ যদি আনা হয়, নিয়ম অনুযায়ী সেটি জানা যাবে খেলা শেষে।

শ্রীলঙ্কা ক্রিকেট বিবৃতি দিয়ে জানিয়েছে, তারা পরিস্থিতি পর্যবেক্ষণ করছে।

বলের অবস্থা পরিবর্তন নিয়ে বিতর্কে এর আগে কোনো দলের মাঠে না নামার ঘটনা ঘটেছিল ২০০৬ সালে। ইংল্যান্ডের বিপক্ষে ওভাল টেস্টে এই অীভযোগে ৫ রান পেনাল্টি করা হয়েছিল পাকিস্তানকে। প্রতিবাদে চতুর্থ দিন চা-বিরতির পর মাঠে নামেনি পাকিস্তান। পরে তারা নামলেও ততক্ষণে সিদ্ধান্তে পৌঁছে যান আম্পায়াররা। জিতিয়ে দেওয়া হয় ইংল্যান্ডকে।