মেন্ডিসের ব্যাটে লড়ছে শ্রীলঙ্কা

ত্রিনিদাদ টেস্টে দ্বিতীয় ইনিংস ঘোষণা করলেন জেসন হোল্ডার। শ্রীলঙ্কাকে দ্বিতীয়বার অলআউট করতে সতীর্থদের দিলেন যথেষ্ট ওভার। তবে চতুর্থ দিন ব্যবধান অনেকটাই কমিয়ে এনেছে অতিথিরা। কুসল মেন্ডিসের ব্যাটে প্রথম টেস্টে লড়ছে লঙ্কানরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 June 2018, 10:02 PM
Updated : 9 June 2018, 10:48 PM

চতুর্থ দিনের খেলা শেষে শ্রীলঙ্কার সংগ্রহ ৩ উইকেটে ১৭৬ রান। মেন্ডিস ৯৪ ও লাহিরু গামাগে শূন্য রানে ব্যাট করছেন। জয়ের জন্য পঞ্চম ও শেষ দিনে অতিথিদের চাই আরও ২৭৭ রান। সিরিজে এগিয়ে যেতে ওয়েস্ট ইন্ডিজের প্রয়োজন শেষ ৭ উইকেট।

বড় লক্ষ্য তাড়ায় শুরুতেই কুসল পেরেরাকে হারায় শ্রীলঙ্কা। একাদশ ওভারে চোট পেয়ে মাঠ ছাড়েন অধিনায়ক দিনেশ চান্দিমাল। সেখান থেকে দলকে পথ দেখান মেন্ডিস ও অ্যাঞ্জেলো ম্যাথিউস।

বিপজ্জক হয়ে ওঠা জুটি ভাঙেন হোল্ডার। তিনটি চারে ৩১ রান করে কট বিহাইন্ড হয়ে ফিরে যান ম্যাথিউস। তার বিদায়ের পর বোলারদের ওপর চড়াও হন মেন্ডিস। রোশেন সিলভার সঙ্গে গড়েন ৫২ রানের জুটি।

দ্রুত রান তোলা এই জুটিতে সিলভার অবদান ১৪ রান। দিনের শেষ দিকে দেবেন্দ্র বিশুর লেগ স্পিনে ফিরতি ক্যাচ দিয়ে ফিরে যান তিনি।

বাকি সময়টা নাইটওয়াচম্যান লাহিরু গামাগেকে নিয়ে কাটিয়ে দেন মেন্ডিস। ভাগ্যকে পাশে পেয়ে এই ওপেনার সেঞ্চুরির খুব কাছে দাঁড়িয়ে। ৬ ও ৪২ রানে দুইবার উইকেটরক্ষককে ক্যাচ দিয়েও বেঁচে যান তিনি।

প্রথমবার ওয়েস্ট ইন্ডিজ আবেদন করে তবে তাতে সাড়া দেননি আম্পায়ার। ব্যাটের স্পর্শের ব্যাপারে নিশ্চিত না থাকায় রিভিউ নেননি হোল্ডার। পরেরবার আবেদনই করেনি স্বাগতিকরা।

ভাগ্যকে অমনভাবে পাশে পাওয়া মেন্ডিস হতাশ করেননি দলকে। ১৮৬ বলে ৯ চার ও দুই ছক্কায় খেলছেন ৯৪ রান নিয়ে। তার ব্যাটেই দ্বিতীয় ইনিংসে ঘুরে দাঁড়িয়ে জয়ের আশা জাগিয়েছে শ্রীলঙ্কা।

এর আগে পোর্ট অব স্পেনে শনিবার ৪ উইকেটে ১৩১ রান নিয়ে দিন শুরু করে ওয়েস্ট ইন্ডিজ। প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান শেন ডাওরিচকে শুরুতেই ফিরিয়ে দেন লাহিরু কুমারা। তার হঠাৎ নীচু হয়ে যাওয়া বলে স্বাগতিক উইকেটরক্ষক-ব্যাটসম্যানের খুব বেশি কিছু করার ছিল না।

এসেই শট খেলতে শুরু করেন জেসন হোল্ডার। কাইরন পাওয়েলের সঙ্গে তার জুটি জমে উঠতে সময় লাগেনি। ষষ্ঠ উইকেটে দুই জনে গড়েন ৪২ রানের জুটি।

সেঞ্চুরির আশা জাগানো পাওয়েলকে ফিরিয়ে জুটি ভাঙেন দিলরুয়ান পেরেরা। ১২৭ বলে ৭ চার ও দুই ছক্কায় ৮৮ রান করা পাওয়েল ফ্লিক মাটিতে রাখতে পারেননি। দ্রুত রান তোলা অধিনায়ককে বিদায় করেন অভিজ্ঞ বাঁহাতি স্পিনার রঙ্গনা হেরাথ।

প্রথম ইনিংসে প্রতিরোধ গড়া দুই ব্যাটসম্যান দেবেন্দ্র বিশু ও কেমার রোচ এবারও ভুগিয়েছেন লঙ্কান বোলারদের। দুই টেলএন্ডারের ব্যাটে ৭ উইকেটে ২২৩ রানে দ্বিতীয় ইনিংস ঘোষণা করেন হোল্ডার।

৪০ রানে ৩ উইকেট নিয়ে শ্রীলঙ্কার সেরা বোলার পেসার কুমারা। হেরাথ ২ উইকেট নেন ৫২ রানে।    

সংক্ষিপ্ত স্কোর:

ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংস: ৪১৪/৮ ডিক্লে.

শ্রীলঙ্কা ১ম ইনিংস: ১৮৫

ওয়েস্ট ইন্ডিজ ২য় ইনিংস: (আগের দিন ১৩১/৪) ৭২ ওভারে ২২৩/৭ ডিক্লে. (ব্র্যাথওয়েট ১৬, স্মিথ ২০, পাওয়েল ৮৮, হোপ ১, চেইস ১২, ডাওরিচ ১৩, হোল্ডার ৩৯, বশিু ১৬*, রোচ ১১*; লাকমল ১/৩২, গামাগে ০/৪৩, হেরাথ ২/৫২, কুমারা ৩/৪০, দিলরুয়ান ১/৫০)

শ্রীলঙ্কা ২য় ইনিংস: (লক্ষ্য ৪৫৩) ওভারে ৫৩.৪ ওভারে ১৭৬/৩ (মেন্ডিস ৯৪*, কুসল পেরেরা ১২, চান্দিমাল ১৫* আহত অবসর, ম্যাথিউস ৩১, সিলভা ১৪, গামাগে ০*; রোচ ০/৪৪, গ্যাব্রিয়েল ১/৪৪, হোল্ডার ১/১৮, কামিন্স ০/২২, বিশু ১/৩২, চেইস ০/১০)