নিজেকে ছাড়িয়ে আরও এগিয়ে রশিদ

শীর্ষে তার নাম আগে থেকেই। এবার নিজেকে ছাড়িয়ে যাওয়ার পালা। রেটিং পয়েন্ট আরও বেড়েছে। আরও সংহত হয়ছে অবস্থান। আইসিসি টি-টোয়েন্টি বোলারদের র‌্যাঙ্কিংয়ে আপাতত সবার ধরাছোঁয়ার বাইরে রশিদ খান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 June 2018, 12:41 PM
Updated : 8 June 2018, 12:41 PM

র‌্যাঙ্কিং সুখবর দিয়েছে আফগান স্পিন ত্রয়ীর অন্য দুজনকেও। বাংলাদেশ সিরিজের পারফরম্যান্সে অনেকটা এগিয়েছেন মোহাম্মদ নবি ও মুজিব উর রহমান।

সিরিজের প্রথম ম্যাচে ৩ উইকেট নিয়েছিলেন রশিদ। পরের ম্যাচে নিয়েছিলেন চার উইকেট। দ্বিতীয় ম্যাচের পর ক্যারিয়ার সর্বোচ্চ ৮১৬ রেটিং পয়েন্টে পৌঁছেছিলেন এই লেগ স্পিনার। শেষ ম্যাচে নিয়েছেন ১ উইকেট। সিরিজ শেষে রশিদের রেটিং পয়েন্ট ৮১৩।

এই সিরিজ থেকে মাত্র তিন ম্যাচেই ৫৪ রেটিং পয়েন্ট পেয়েছেন রশিদ। দুইয়ে থাকা আরেক লেগ স্পিনার শাদাব খানের চেয়ে এগিয়ে তিনি এখন ৮০ পয়েন্ট!

সেরা পাঁচে আগের মতোই আছেন আরও তিন লেগ স্পিনার যুজবেন্দ্র চেহেল, ইশ সোধি ও স্যামুয়েল বদ্রি।

বাংলাদেশের বিপক্ষে সিরিজেই দুর্দান্ত বোলিং করে নবি এগিয়েছেন ১১ ধাপ। এই অফ স্পিনার উঠেছেন ৮ নম্বরে।

মাত্র ক্যারিয়ার শুরু করা মুজিবও এগিয়েছেন অনেকটা। এক লাফেই ৬২ ধাপ এগিয়ে তরুণ এই স্পিনার উঠেছেন ৫১ নম্বরে।

বাংলাদেশের জন্য কোনো সুখবর নেই। সিরিজের প্রথম ও শেষ ম্যাচ দারুণ বোলিং করলেও এক ধাপ পিছিয়ে ১২ নম্বরে নমেছেন সাকিব আল হাসান। চোটের কারণে সিরিজে না খেলা মুস্তাফিজুর রহমান দুই ধাপ পিছিয়ে দশে।

ব্যাটিংয়ে অবশ্য একটু করে এগোতে পেরেছেন মাহমুদউল্লাহ ও মুশফিকুর রহিম। ৪ ধাপ এগিয়ে ৩৩তম মাহমুদউল্লাহ, ৩ ধাপ এগিয়ে ৪১ নম্বরে মুশফিক। সিরিজে দুজনই করেছেন ৮৮ রান।

সিরিজের সর্বোচ্চ ১১৮ রান করা সামিউল্লাহ শেনওয়ারি ১১ ধাপ এগিয়ে উঠেছেন ৪৪ নম্বরে। 

বিশ্ব একাদশের বিপক্ষে ম্যাচের পারফরম্যান্সে এক ধাপ এগিয়ে পাঁচে উঠেছেন ওয়েস্ট ইন্ডিজের ওপেনার এভিন লুইস। সেরা চারে আগের মতোই বাবর আজম, কলিন মানরো, গ্লেন ম্যাক্সওয়েল ও অ্যারন ফিঞ্চ।