ডাওরিচের সেঞ্চুরির পর চাপে শ্রীলঙ্কা

টেলএন্ডারদের নিয়ে দারুণ লড়াই করলেন শেন ডাওরিচ। ক্যারিয়ার সেরা ব্যাটিংয়ে উইকেটরক্ষক-ব্যাটসম্যান দলকে এনে দিলেন চারশ ছাড়ানো সংগ্রহ। তার দ্বিতীয় টেস্ট সেঞ্চুরির পর দ্রুত শ্রীলঙ্কার তিন ব্যাটসম্যানকে ফিরিয়ে দিয়ে ত্রিনিদাদ টেস্টে চালকের আসনে বসেছে ওয়েস্ট ইন্ডিজ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 June 2018, 10:37 PM
Updated : 7 June 2018, 10:37 PM

দ্বিতীয় দিনের খেলা শেষে শ্রীলঙ্কার সংগ্রহ ৩ উইকেটে ৩১ রান। দিনেশ চান্দিমাল ৩ ও রোশেন সিলভা ১ রানে ব্যাট করছেন। এখনও ওয়েস্ট ইন্ডিজ ৩৮৩ রানে এগিয়ে।

কেমার রোচের করা ইনিংসের প্রথম ওভারের দ্বিতীয় বলেই গোল্ডেন ডাক পেয়ে ফেরেন কুসল পেরেরা। আরেক ওপেনার কুসল মেন্ডিসকে বিদায় করেন শ্যানন গ্যাব্রিয়েল। দিনের শেষ বেলায় অ্যাঞ্জেলো ম্যাথিউসকে বিদায় করে দেন জেসন হোল্ডার।

এর আগে পোর্ট অব স্পেনে বৃহস্পতিবার ৬ উইকেটে ২৪৬ রান নিয়ে দিন শুরু করে ওয়েস্ট ইন্ডিজ। ৭০ ওভার খেলে আরও ১৬৮ রান যোগ করে স্বাগতিকরা। 

বৃষ্টির বাধায় সকালে খেলা শুরু হতে দেরি হয়। খেলা শুরুর পর আবার বৃষ্টি নামলে কিছুক্ষণ খেলা বন্ধ থাকে। তবে তার কোনো প্রভাব পড়েনি ডাওরিচ ও দেবেন্দ্র বিশুর ব্যাটে।

এক সময়ে তিনশ রান নিয়েই শঙ্কায় পড়ে যাওয়া ওয়েস্ট ইন্ডিজ চারশ ছাড়ায় ডাওরিচের ব্যাটে। ক্যারিয়ার সেরা অপরাজিত ১২৫ রানের চমৎকার ইনিংস খেলার পথে বিশুর সঙ্গে গড়েন ১০২ রানের দারুণ এক জুটি।

আগের দিন ৩২টি ডট বল খেলা বিশু দ্বিতীয় দিন মুখোমুখি হওয়া প্রথম বলেই খোলেন রানের খাতা। একের পর এক বল ডিফেন্স করে লঙ্কান বোলারদের ক্লান্ত করে তোলেন এই টেলএন্ডার।

মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়ানো বিশুকে বিদায় করেন সুরঙ্গা লাকমল। ১৬০ বলে পাঁচটি চারে ৪০ রান করে ফেরেন বিশু। তার মতো ইনিংসের শুরুতে নিজেকে গুটিয়ে রাখেন রোচও। পরে শট খেলতে শুরু করেন তিনি, তাতে বাড়ে রানের গতি।

লাহিরু কুমারাকে ওড়ানোর চেষ্টায় মিড অফে দিনেশ চান্দিমালের হাতে ধরা পড়েন রোচ। ৯৫ বলে ৩৯ রান করতে ৬টি চারের পাশে হাঁকান একটি ছক্কা।

রোচ আউট হওয়ার পরপরই ৮ উইকেটে ৪১৪ রানে প্রথম ইনিংস ঘোষণা করেন ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার। সে সময় ১২৫ রানে অপরাজিত ছিলেন ২৬ বছর বয়সী ডাওরিচ।

গত বছর জিম্বাবুয়ে সফরে পেয়েছিলেন নিজের প্রথম টেস্ট সেঞ্চুরি। দ্বিতীয়টির জন্য খুব বেশি দিন অপেক্ষা করতে হলো না। ৪৬ রান নিয়ে দিন শুরু করা উইকেটরক্ষক-ব্যাটসম্যান চা-বিরতির আগে শেষ বলে যান তিন অঙ্কে।

৩২৫ বলে খেলা ডাওরিচের লড়াকু ইনিংসটি গড়া ১২টি চারে।

৯৫ রানে ৪ উইকেট নিয়ে ওয়েস্ট ইন্ডিজের সেরা বোলার লাহিরু কুমারা। আরেক পেসার লাকমল ২ উইকেট নেন ৫৫ রানে। 

সংক্ষিপ্ত স্কোর:

ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংস:(আগের দিন ২৪৬/৬) ১৫৪ ওভারে ৪১৪/৮ ডিক্লে (ব্র্যাথওয়েট ৩, স্মিথ ৭, পাওয়েল ৩৮, হোপ ৪৪, চেইস ৩৮, ডাওরিচ ১২৫*, হোল্ডার ৪০, বিশু ৪০, রোচ ৩৯, কামিন্স ০*; লাকমল ১/৩৮, গামাগে ০/৪৪, পেরেরা ০/৪২, কুমারা ৩/৫৭, হেরাথ)

শ্রীলঙ্কা ১ম ইনিংস: ১০ ওভারে ৩১/৩ (মেন্ডিস ৪, কুসল পেরেরা ০, চান্দিমাল ৩*, ম্যাথিউস ১১, সিলভা ১*; রোচ ১/২, গ্যাব্রিয়েল ১/১৭, কামিন্স ০/৩, হোল্ডার ১/৫)