স্টিভ রোডসই বাংলাদেশের নতুন কোচ

অবশেষে দীর্ঘ প্রতীক্ষার অবসান। নতুন প্রধান কোচ পাচ্ছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। কয়েক দিন ধরে আলোচনায় থাকা স্টিভ রোডসই নিতে যাচ্ছেন দায়িত্ব। বৃহস্পতিবার বিকেলে সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে নতুন কোচ হিসেবে রোডসের নাম জানিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 June 2018, 11:47 AM
Updated : 7 June 2018, 04:21 PM

২০২০ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত বাংলাদেশের দায়িত্ব নিতে যাচ্ছেন রোডস। অস্ট্রেলিয়ায় এই বিশ্বকাপ হওয়ার কথা নভেম্বরের মাঝামাঝি। আসছে ওয়েস্ট ইন্ডিজ সিরিজের আগে ২০ জুন কোচ হিসেবে শুরু করবেন কাজ।

গত অক্টোবরে চন্দিকা হাথুরুসিংহের পদত্যাগের পর থেকেই প্রধান কোচ খুঁজে হয়রান ছিল বিসিবি। শেষ পর্যন্ত প্রধান কোচ নিয়োগের জন্য বিসিবি পরার্শক হিসেবে নিয়োগ দিয়েছিল গ্যারি কারস্টেনকে। দিন দুয়েক আগে বিসিবির প্রধান নির্বাহী জানিয়েছিলেন, কারস্টেনের সুপারিশ ও বিসিবির তালিকা মিলিয়ে যৌথ প্রচেষ্টায় সাক্ষাৎকারে ডাকা হয়েছে রোডসকে।

বুধবার যদিও বিসিবি সভাপতি বলেছিলেন, রোডসের নিয়োগ চূড়ান্ত নয়। তবে বৃহস্পতিবার সাক্ষাৎকার শেষে এলো চূড়ান্ত ঘোষণা।

ইংলিশ ক্রিকেটে দারুণ পরিচিত মুখ রোডস। খেলোয়াড়ি জীবনে ছিলেন উইকেটকিপার ব্যাটসম্যান। ইংল্যান্ডের হয়ে খেলেছেন ১১ টেস্ট ও ৯ ওয়ানডে। আরও অনেক সমৃদ্ধ ক্যারিয়ার প্রথম শ্রেণির ক্রিকেটে। ১৯৮১ সালে ইয়র্কশায়ারের হয়ে কাউন্টি ক্যারিয়ার শুরু করলেও পরে থিতু হন উস্টারশায়ারে। ১৯৮৫ থেকে ২০০৪ সালে ক্যারিয়ারের শেষ পর্যন্ত খেলেছেন উস্টারেই। ১৯৯৪ সালে হয়েছিলেন উইজডেন বর্ষসেরা ক্রিকেটার।

২০০৬ সালে কোচ হিসেবে উস্টারে শুরু হয় তার নতুন অধ্যায়। কোচিং ক্যারিয়ারের সাফল্য ছাড়িয়ে যায় খেলোয়াড়ি ক্যারিয়ারকেও। টানা প্রায় এক যুগ পালন করেছেন ডিরেক্টর অব ক্রিকেটের দায়িত্ব। বাংলাদেশের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসান তার কোচিংয়ে দুই মৌসুম খেলেছেন উস্টারে।

উস্টারের সঙ্গে তার ৩৩ বছরের সম্পর্কে ছেদ পড়েছে গত জানুয়ারিতে অনাকাঙ্ক্ষিতভাবে। তরুণ ক্রিকেটার অ্যালেক্স হপবার্নের ধর্ষণ মামলার কথা দীর্ঘসময় ক্লাব কর্তৃপক্ষকে না জানানোয় বরখাস্ত করা হয় তাকে।

তরুণ প্রতিভা খুঁজে বের করা ও গড়ে তোলায় রোডসকে দারুণ কার্যকর বলে মনে করা হয়। উস্টারকে গত বছর কাউন্টি চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় ধাপ থেকে প্রথম ধাপে তুলেছিলেন মূলত নিজেদের গড়ে তোলা ক্রিকেটারদের দিয়েই। উস্টার অধ্যায় চুকেবুকে যাওয়ার পর তার অভিজ্ঞতাকেই কাজে লাগাচ্ছিল ইংল্যান্ডের বোর্ড। তরুণ প্রতিভা অন্বেষণের দায়িত্ব ছিল তার। এবার তার নতুন অভিযান শুরু বাংলাদেশে।