কুমারার ছোবল সামলে ডাওরিচের লড়াই

সারা দিন দারুণ বোলিং করে গেলেন লাহিরু কুমারা। গতির ঝড় তুলে ভোগালেন ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যানদের। মাঠে বাজে একটি দিন কাটালেন শ্রীলঙ্কান ফিল্ডাররা। তার সুযোগ নিয়ে ত্রিনিদাদ টেস্টে এগিয়ে যাচ্ছে ওয়েস্ট ইন্ডিজ। যার নেতৃত্ব উইকেটরক্ষক ব্যাটসম্যান শেন ডাওরিচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 June 2018, 10:16 PM
Updated : 7 June 2018, 05:52 AM

প্রথম টেস্টের প্রথম দিনের খেলা শেষে ৬ উইকেটে ২৪৬ রান করেছে ওয়েস্ট ইন্ডিজ। ডাওরিচ ৪৬ ও দেবেন্দ্র বিশু শূন্য রানে ব্যাট করছেন।

পোর্ট অব স্পেনের কুইন্স পার্ক ওভালে বুধবার টস জিতে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি স্বাগতিকদের। দুই ওপেনার যেতে পারেননি দুই অঙ্কে।

তৃতীয় ওভারে ক্রেইগ ব্র্যাথওয়েটকে কট বিহাইন্ড করে দেন সুরঙ্গা লাকমল। নতুন বলে দারুণ বোলিং করা এই পেসার শুরুতে ভুগিয়েছেন স্বাগতিক ব্যাটসম্যানদের।

প্রায় তিন বছর পর নিজের প্রথম টেস্ট খেলতে নেমে দৃষ্টিকটু রান আউট হয়ে ফিরেছেন ডেভন স্মিথ। ডাইভ দিলেই বেঁচে যেতেন এই ওপেনার। তা তিনি করেননি, সুযোগ কাজে লাগিয়ে প্রথম ঘণ্টার মধ্যে দুই ওপেনারকে বিদায় করে দেয় লঙ্কানরা।

কাইরন পাওয়েল খেলছিলেন দারুণ। চোয়াল বদ্ধ প্রতিজ্ঞায় কাটিয়ে দিয়েছিলেন কঠিন সময়। কিন্তু তালগোল পাকান এর পরেই। কুমারাকে ফ্লিক করতে গিয়ে ফিরে যান বোল্ড হয়ে।

প্রথম সেশনে প্রথম তিন ব্যাটসম্যানকে হারানো ওয়েস্ট ইন্ডিজ প্রতিরোধ গড়ে শেই হোপ ও রোস্টন চেইসের ব্যাটে। দ্বিতীয় সেশনের প্রথম ঘণ্টা নিরাপদে কাটিয়ে দেন দুই জনে।

ব্যক্তিগত ২৯ রানে ফিরে যেতে পারতেন হোপ। লাহিরু গামাগের ‘নো’ বলের কল্যাণে সেবার বেঁচে যান তিনি। গামাগের পরের ওভারে বাঁচেন রিভিউ নিয়ে।

এরপর বেশি দূর এগোতে পারেননি হোপ। কুমারার শর্ট বল তার গ্লাভস ছুঁয়ে জমা পড়ে নিরোশান ডিকভেলার গ্লাভসে। থিতু হয়ে যাওয়া আরেক ব্যাটসম্যান চেইসও পারেননি নিজের ইনিংস বড় করতে।

হেরাথের বলে প্রথম স্লিপে চমৎকার এক ক্যাচ নিয়ে চেইসকে বিদায় করেন অ্যাঞ্জেলো ম্যাথিউস। তবে দিলরুয়ান পেরেরার বলে স্লিপে মুঠোয় নিতে পারেননি ডাওরিচের ক্যাচ। সে সময় স্বাগতিকদের উইকেটরক্ষক খেলছিলেন ১৬ রানে।

১৪৭ রানে প্রথম ৫ ব্যাটসম্যানকে হারানো ওয়েস্ট ইন্ডিজকে টেনে তোলেন জেসন হোল্ডার ও ডাওরিচ। ষষ্ঠ উইকেটে দুই জনে গড়েন ৭১ রানের জুটি।

৮ রানে রিভিউ নিয়ে বেঁচে যান হোল্ডার। বল তার ব্যাটে লাগার পরও আম্পায়ার এলবিডব্লিউ দেন। ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক ব্যাটে বলের স্পর্শ টের পাননি। তবে ডাওরিচের কথায় রিভিউ নিয়ে বেঁচে যান এই অলরাউন্ডার।

৩৮ রানে জীবন পান হোল্ডার। কুমারার বলে প্রথম স্লিপে তার ক্যাচ মুঠোয় নিতে পারেননি দিনেশ চান্দিমাল। তবে ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ককে এরপর দ্রুত বিদায় করে দেন কুমারা। রিভিউয়ে কট বিহাইন্ড হয়ে যান হোল্ডার।

দিনের বাকি ৯.৪ ওভার বিশুকে নিয়ে কাটিয়ে দেন ডাওরিচ। দুই জনে এই সময়ে যোগ করেন মাত্র ৯ রান। ফিফটির পথে এগিয়ে যাচ্ছেন উইকেটরক্ষক ডাওরিচ। ১৩৩ বলে খেলা তার ৪৬ রানের ইনিংসে চার পাঁচটি। ৩২ বলে খেল এখনও রানের খাতা খুলতে পারেননি বিশু।

৫৭ রানে ৩ উইকেট নিয়ে শ্রীলঙ্কার সেরা বোলার কুমার। লাকমল ও হেরাথ নেন একটি করে উইকেট।

সংক্ষিপ্ত স্কোর:

ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংস: ৮৪ ওভারে ২৪৬/৬ (ব্র্যাথওয়েট ৩, স্মিথ ৭, পাওয়েল ৩৮, হোপ ৪৪, চেইস ৩৮, ডাওরিচ ৪৬*, হোল্ডার ৪০, বিশু ০*; লাকমল ১/৩৮, গামাগে ০/৪৪, পেরেরা ০/৪২, কুমারা ৩/৫৭, হেরাথ)