হারের ভয় দূরে ঠেলে সিরিজ জয়ের আশা

বনের বাঘে খাওয়ার আগে মনের বাঘে খাবে না তো? আফগানিস্তানের বিপক্ষে সিরিজের আগে বাংলাদেশের এই শঙ্কার কারণ আছে যথেষ্টই। আফগানদের কাছে হারলে সমালোচনার যত তীর ছুটে আসবে, এই ভয়ই হয়ে উঠতে পারে হারের কারণ। সেটি অস্বীকারও করছেন না বাংলাদেশের ভারপ্রপ্ত কোচ ও সহ-অধিনায়ক। তবে সেই ভয়কে উড়িয়ে তারা জিততে চান সিরিজ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 May 2018, 03:12 PM
Updated : 27 May 2018, 03:12 PM

টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের ওপরে আফগানিস্তান। তবে ক্রিকেট জাতি হিসেবে যেখানে অবস্থান, তাতে আফগানদের কাছে সিরিজ হারলে সেটিকে বাংলাদেশের জন্য বড় ধাক্কাই ধরে নিতে হবে।

ক্রিকেটাররাও সেটি জানেন। তাই সেই শঙ্কায় কাবু হওয়ার ভয়ও আছে। হারের ভয়েই হেরে যাওয়ার নজীর ক্রিকেটে আছে অসংখ্য। তবে আরেকটি তেমন নজির গড়তে চান না কোর্টনি ওয়ালশ।

“আমাদের ওভাবে ভাবলে চলবে না। আর দশটা সিরিজের মতোই সিরিজ। আমাদের ইতিবাচক থাকতে হবে এবং নিজেদের সামর্থ্যে আস্থা রাখতে হবে। হতে হবে আত্মবিশ্বাসী, হারার কথা ভাবাও চলবে না।”

“আফগানিস্তান ভালো দল। তবে আমরা যদি নিজের শক্তি ও গভীরতা অনুযায়ী খেলতে পারি, আমরাই জিতব। হারের কথা ভাবলেই মনে সংশয় ঢুকবে, নিজেদের সেরাটা খেলা যাবে না।”

সহ-অধিনায়ক মাহমুদউল্লাহ অতটা গভীরভাবে ভাবতেই নারাজ। এগোতে চান প্রতিটি ম্যাচ ধরে। জিততে চান প্রতিটি চ্যালেঞ্জ।

“আমি এটাকে খুব সাধারণভাবে নিই। আমি মনে করি, প্রতিটি ম্যাচই আমাদের জন্য চ্যালেঞ্জ। কিছুদিন আগেও টি-টোয়েন্টিতে আমাদের সামনে প্রশ্ন বোধক চিহ্ন ছিল। ওটা এখন সরে গেছে। সময়ের সঙ্গে আমরা উন্নতি করছি। এই সিরিজও সুযোগ প্রতিটি ম্যাচ জেতার। এই সিরিজ জিতলে সুযোগ সৃষ্টি হবে পরের সিরিজ জয়ের।”

সিরিজে বাংলাদেশের লক্ষ্যটাও অকপটে জানিয়ে দিয়েছেন মাহমুদউল্লাহ, “একমাত্র লক্ষ্য সিরিজ জয়, আর লক্ষ্য নেই।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক