এমন নয় রশিদকে খেলাই যায় না: তামিম

“রশিদ খানের বোলিং দেখছেন কাল?” শনিবার শের-ই-বাংলায় অনুশীলনের আগে আড্ডায় বলছিলেন তামিম ইকবাল। আগের রাতে আইপিএলে ব্যাট হাতে দারুণ একটি ঝড়ো ইনিংসের পর অসাধারণ বোলিংয়ে সানরাইজার্স হায়দরাবাদকে ফাইনালে তুলেছেন রশিদ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 May 2018, 02:14 PM
Updated : 26 May 2018, 02:14 PM

আর সবার মতো রশিদের বোলিংয়ের প্রশংসায় পঞ্চমুখ তামিমও। করছেন সমীহ। তবে সেই সমীহ আকাশ ছোঁয়া নয়। এই আফগান লেগ স্পিনারের মুখোমুখি হওয়া নিয়ে ভাবনায় ঘুম হারাম করতে চান না বাংলাদেশের ওপেনার।

আফগানিস্তানের বিপক্ষে সিরিজে বাংলাদেশের সবচেয়ে হুমকি রশিদের লেগ স্পিন। শুধু টিভি দেখেই নয়, রশিদের বোলিং নিয়ে হাতে কলমেই ধারণা আছে তামিমের। বিপিএলে তামিমের নেতৃত্বে কুমিল্লা ভিক্টোরিয়ান্সে খেলেছেন রশিদ। এই লেগ স্পিনারকে নেটে অনেক খেলেছেন তামিম। সেই অভিজ্ঞতা থেকেই রশিদের শক্তির জায়গাটা জানা তামিমের। তবে রশিদ খানকে খেলাই যাবে না, এমনটি মনে করছেন না এই ওপেনার।

“ওর কুইক আর্ম অ্যাকশনটাই সবচেয়ে কঠিন ব্যাটসম্যানদের জন্য। আরেকটি ব্যাপার, ৬ মাস আগে হয়ত ওর অ্যাকুরেসি এত ভালো ছিল না। এখন সেখানেও উন্নতি করেছে, খুব অ্যাকুরেট। সাফল্যও পাচ্ছে। বিশ্বের সেরা সব ব্যাটসম্যানকে বিভ্রান্ত করছে। খুব ভালো বোলিং করছে। কিন্তু এমন নয় যে ওকে খেলাই যাবে না। আমরা যদি নিজেদের ভালোভাবে মেলে ধরতে পারি, কেন নয়!”

তামিম চান না শুধু একজনকে নিয়ে ভাবনায় কাতর হতে। বরং প্রতিপক্ষের কোনো একজনকে নিয়ে অতি ভাবনাকে মনে করছেন নেতিবাচক মানসিকতা।

“আমি এমন নই যে একজনের প্রতিই মনোযোগ দেব। কারণ ওদের দলে আরও অনেক ভালো ভালো ক্রিকেটার আছে। অনেক ভালো ভালো বোলার আছে। শুধু একজনের দিকেই মন দেওয়া মানে আগে থেকেই নেতিবাচক মানসিকতা নিয়ে যাওয়া। সন্দেহ নেই, এই মুহূর্তে সে হয়ত বিশ্বের সেরা টি-টোয়েন্টি বোলার। তবে আমরা এরকম অনেক চ্যালেঞ্জ জিতে অনেক ভালো খেলেছি। এবারও আশা করব যে এমনটিই হবে।”

“শুধু রশিদ নয়, বেশি কোনো কিছু নিয়ে চিন্তা করলে অনেক সময় পারা জিনিসগুলোও পারা যায় না। কারণ এটা নিয়ে অতি চিন্তা করছেন। যেটা বললাম, ভালো বোলার সে অবশ্যই। হয়ত ক্যারিয়ারের সেরা বোলিং করছে এখন। সবই ঠিক আছে। কিন্তু ওকে নিয়ে চিন্তা না করে নিজেদেরকে নিয়ে ভাবাই আমাদের জন্য বেশি ভালো হবে।”

আইপিএলে রশিদের সঙ্গে এক দলেই খেলছেন বাংলাদেশের টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসান। দুজনে মিলে গড়েছেন নজরকাড়া স্পিন জুটি। রশিদের বোলিং নিয়ে অনেক কিছু জানা যেতে পারে সাকিবের কাছ থেকেও।

তবে সে সবকে খুব গুরুত্বপূর্ণ মনে করছেন না তামিম। বরয মাঠে পরিকল্পনার বাস্তবায়নেই দেখছেন সাফল্যের পথ।

“অনেক সময় কথা বলে ধারণা পাওয়া যায়, কিন্তু তার মানে এই নয় যে সব বুঝে যাবেন। তাই যদি হতো, তাহলে তো সে এত ভালো পারফর্ম করতে পারত না আইপিএলে। সব নির্ভর করে নির্দিষ্ট দিনের ওপর। উইকেটে কতটা পড়া যাচ্ছে ওকে কোন পরিকল্পনায় খেলছেন, সেটাই গুরুত্বপূর্ণ।”

“আমরা সব পরিকল্পনা, কৌশল নিয়ে প্রস্তুত থাকতে পারি। কিন্তু মাঠে গিয়ে বাস্তবায়ন করতে না পারলে লাভ নেই। ছোট ছোট তথ্য অবশ্যই সাহায্য করে। কিন্তু আমার কাছে মনে হয়, সবকিছুই নির্ভর করে ওই দিনের ওপর।”