বোর্ডারের সেই অবিশ্বাস্য রেকর্ড ছুঁলেন কুক

বিস্ময়ের চূড়া স্পর্শ করে ক্রিকেটের যে কটি রেকর্ড, তার মধ্যে অন্যতম অ্যালান বোর্ডারের একটি কীর্তি। সাবেক অস্ট্রেলিয়া অধিনায়ক খেলেছিলেন টানা ১৫৩ টেস্ট! অবিশ্বাস্য সেই রেকর্ড দীর্ঘদিন ছিল সবার ধরাছোঁয়ার বাইরে। অবশেষে সেটির নাগাল পেলেন অ্যালেস্টার কুক। ছুঁলেন সেই রেকর্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 May 2018, 03:01 PM
Updated : 24 May 2018, 03:01 PM

বৃহস্পতিবার পাকিস্তানের বিপক্ষে লর্ডস টেস্টে ইংল্যান্ড একাদশে থেকেই অসাধারণ এই রেকর্ড স্পর্শ করেছেন কুক। নাম উঠে গেছে ধারাবাহিকতা, একাগ্রতা আর দুর্দান্ত ফিটনেসের দলিল হয়ে থাকা এই রেকর্ডের পাতায়। বোর্ডারের মতো কুকও খেলছেন টানা ১৫৩ টেস্ট।

বয়সভিত্তিক পর্যায় থেকেই কুককে মনে করা হতো ইংল্যান্ডের ভবিষ্যত। সেটিকে সত্যি প্রমাণ করেন অভিষেক টেস্টেই। ২০০৬ সালে একাডেমি দলের হয়ে ছিলেন ওয়েস্ট ইন্ডিজ সফরে। মানসিক অবসাদ জনিত অসুস্থতায় মার্কাস ট্রেসকোথিকের অনুপস্থিতিতে আচমকাই ভারত সফরে ডাক পান তরুণ কুক। একাডেমি দলের একটি ম্যাচের মাঝপথেই ক্যারিবিয়ান থেকে চলে আসেন ভারত সফরে থাকা জাতীয় দলের সঙ্গে। অভিষেক টেস্টেই নাগপুরে করেন ৬০ ও অপরাজিত ১০৪।

সফরের দ্বিতীয় টেস্টেও মোহালিতে খেলেছিলেন কুক। ছিলেন না মুম্বাইয়ে তৃতীয় টেস্টে। অভিষেকের পর থেকে কেবল দেশের হয়ে ওই একটি টেস্টই খেলতে পারেননি বাঁহাতি এই ব্যাটসম্যান।

ওই বছরেরই মে মাসে শ্রীলঙ্কার বিপক্ষে লর্ডস টেস্ট দিয়ে শুরু যে পথচলার, সেটিই রেকর্ডের চূড়া স্পর্শ করল এই ২০১৮ সালের মে মাসে। সেই লর্ডসেই। ফর্মহীনতা, বাদ পড়া, ফিটনেস, চোট সমস্যা বা অন্য কিছুই থামাতে পারেনি কুককে, খেলছেন বিরতিহীন ১৫৩ টেস্ট।

টেস্ট ইতিহাসে ১১ হাজার রান স্পর্শ করা প্রথম ব্যাটসম্যান বোর্ডার ক্যারিয়ারের ১৫৬ টেস্টের ১৫৩টিই খেলেছিলেন টানা। কুকের মতো বোর্ডারও ক্যারিয়ারে খেলতে পারেননি স্রেফ একটি টেস্ট।

১৯৭৮ সালে অ্যাশেজের মেলবোর্ন টেস্ট দিয়ে অভিষেক বোর্ডারের। টানা তিনটি টেস্ট খেলার পর ছিলেন না ওই অ্যাশেজেরই ষষ্ঠ ও শেষ টেস্টে। পরের সিরিজে পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে আবার ফেরা। সেই থেকে ১৯৯৪ সালে অবসর নেওয়া পর্যন্ত খেলেন টানা ১৫৩ টেস্ট।

টানা টেস্ট খেলার সেঞ্চুরি আছে ইতিহাসে কেবল আর তিনজনেরই। তিনজনই বোর্ডার-কুক থেকে অনেক পেছনে। টানা ১০৬টি টেস্ট খেলেছিলেন ভারতীয় কিংবদন্তি সুনিল গাভাস্কার। মার্ক ওয়াহ খেলেছিলেন টানা ১০৭ টেস্ট। আর সাম্প্রতিক সময়ে ব্রেন্ডন ম্যাককালাম থেমেছেন টানা ১০১ টেস্ট খেলে।

তবে কুক কোথায় থামবেন, বলা মুশকিল। সব ঠিকঠাক থাকলে পাকিস্তানের বিপক্ষে পরের টেস্টেই হয়তো ছাড়িয়ে যাবেন বোর্ডারকে। এরপর শুধু নিজের রেকর্ডকে আরও উঁচুতে তুলে নেওয়ার পালা!