আফগানদের দুর্বলতা জানে বাংলাদেশ: মোসাদ্দেক

অতি আক্রমণ কিংবা অতি রক্ষণের কৌশল নেওয়া যাবে না রশিদ খান ও মুজিব উর রহমানের বিপক্ষে। দুই স্পিনারকে সামলাতে হবে নিজেদের স্বাভাবিক ক্রিকেট দিয়ে। একই সঙ্গে চাপে ফেলতে হবে আফগানিস্তানের ব্যাটিংকে। মোসাদ্দেক হোসেনের বিশ্বাস তাহলেই জেতা যাবে আসন্ন সিরিজ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 May 2018, 12:26 PM
Updated : 20 May 2018, 12:26 PM

আফগানিস্তানের বিপক্ষে এর আগে খেলা একমাত্র টি-টোয়েন্টিতে সহজেই জিতেছে বাংলাদেশ। সেই আফগানরা র‌্যাঙ্কিংয়ে এখন সাকিব আল হাসানদের চেয়ে এগিয়ে। তবে তিন ম্যাচের সিরিজে নিজেদেরই সম্ভাবনা বেশি দেখেন অফ স্পিনিং অলরাউন্ডার মোসাদ্দেক।

“আইপিএলে তাদের (আফগান) ব্যাটসম্যানরা কেউ খেলছে না, বোলাররা খেলছে। আমরা যদি ভাবি, ওদের ব্যাটসম্যানরা এবি ডি ভিলিয়ার্স বা বিরাট কোহলির মতো মারবে তাহলে ভুল চিন্তা হবে। ওদের সঙ্গে আমরা অনেক ম্যাচ খেলেছি, ওদের দুর্বলতা জানি। আমাদের কাজ হবে, ওদের শক্তি আর দুর্বল জায়গা খুঁজে বল করা।”

লেগ স্পিনার রশিদ ও অফ স্পিনার মুজিব বেশ সফল আইপিএলে। তবে তাদের নিয়ে ভয়ের কিছু দেখেন না মোসাদ্দেক। আবার দুই স্পিনারকে পাত্তা না দেওয়ার মনোভাবও সঠিক বলে মনে করেন না।

“ওদের দুইজন স্পিনার আছে, তারা খুব ভালো। আন্তর্জাতিক ক্রিকেটে তারা খুব সফল বোলার। আমরা যদি চিন্তা করি যে, (ওদের বিপক্ষে) অনেক রান করে ফেলব, অনেক কিছু করে ফেলব, অনেক অ্যাটাকে যাব সেটা ভুল হবে। আবার অতিরিক্ত রক্ষণে যাওয়াও ভুল হবে।”

“তারা আইপিলে খুব ভালো বল করছে। আইপিএলে যাদের বিপক্ষে বল সেখানে হয়তো সফল হচ্ছে।... আমাদের বিপক্ষে তারা যে বল করবে আমরা যেন তা ভালোভাবে সামলাতে পারি। ওদের নিয়ে চিন্তা না করে নিজেদের উপর নজর রাখা উচিত, নিজেদের সামর্থ্যে বিশ্বাস রাখা উচিত।”