বিব্রতকর হারের শঙ্কা উড়িয়ে জিতল পাকিস্তান

কেভিন ও’ব্রায়েনের অসাধারণ সেঞ্চুরি যেন আত্মবিশ্বাসের হাওয়া বইয়ে দিয়েছিল আইরিশ ড্রেসিং রুমে। পুঁজি ছিল স্বল্প, কিন্তু উজ্জীবিত আইরিশরা বল হাতে কাঁপিয়ে দিয়েছিল পাকিস্তানকে। শেষ পর্যন্ত যদিও ঘুরে দাঁড়ানোর অবিশ্বাস্য আখ্যান রচনা হয়ে ওঠেনি স্বাগতিকদের। টেস্টের নবীনতম দলের কাছে বিব্রতকর হারের শঙ্কা উড়িয়ে জিতেছে পাকিস্তান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 May 2018, 03:08 PM
Updated : 15 May 2018, 03:08 PM

ডাবলিন টেস্টে আয়ারল্যান্ডকে ৫ উইকেটে হারিয়েছে পাকিস্তান। ম্যাচের শেষ ইনিংসে বুধবার ১৬০ রান তাড়ায় পাকিস্তান ৩ উইকেট হারিয়ে ফেলেছিল ১৪ রানেই। কিন্তু অভিষিক্ত ইমাম-উল-হক ও বাবর আজমের দারুণ জুটি দলকে এগিয়ে নিয়েছে জয়ের পথে।

৩ উইকেটে হাতে নিয়ে ১৩৯ রানে এগিয়ে থেকে শেষ দিন শুরু করেছিল আয়ারল্যান্ড। ব্যাটিংয়ে এদিন আর লড়াই চালিয়ে যেতে পারেনি তারা।

দেশের টেস্ট অভিষেকে সেঞ্চুরির কীর্তি গড়া কেভিন ও’ব্রায়েন ফেরেন আগের দিনের ১১৮ রানেই। ৭.৩ ওভারে আর মাত্র ২০ রান যোগ করেই শেষ হয় আয়ারল্যান্ডের ইনিংস।

এদিন তিনটি উইকেটই নিয়েছেন মোহাম্মদ আব্বাস। ষষ্ঠ টেস্টে এই সুইং বোলার দ্বিতীয়বার স্বাদ পেলেন ইনিংসে ৫ উইকেট নেওয়ার।

রান তাড়ায় নামা পাকিস্তানকে নতুন বলে নাড়িয়ে দেন দুই আইরিশ পেসার টিম মারটাঘ ও বয়েড র‌্যানকিন। প্রথম ইনিংসে চার উইকেট নেওয়া মারটাঘ ফেরান আজহার আলি ও আসাদ শফিককে। মাঝে র‌্যানকিনের শিকার হারিস সোহেল। ৫ ওভারের মধ্যে নেই পাকিস্তানের ৩ উইকেট।

নড়বড়ে ও অনভিজ্ঞ ব্যাটিং অর্ডারের পাকিস্তানের সামনে তখন কঠিন চ্যালেঞ্জ। আইরিশদের সামনে ইতিহাসের হাতছানি। শেষ পর্যন্ত তরুণ দুই ব্যাটসম্যানের ব্যাটে সেই চ্যালেঞ্জ জিতেছে পাকিস্তান।

অভিষিক্ত ওপেনার ইমাম-উল-হক ও বাবর আজম চতুর্থ উইকেটে ১২৬ রানের জুটিতে গড়ে দেন ম্যাচের ভাগ্য।

বাবর ৫৯ রানে রান আউট হলে ভাঙে এই জুটি। হাল না ছাড়া আইরিশরা পরে ফিরিয়ে দেন পাকিস্তান অধিনায়ক সরফরাজ আহমেদকেও। তবে দলকে জিতিয়ে ফিরেছেন ইমাম।

প্রধান নির্বাচক ইনজামাম-উল-হকের ভাতিজা বলে ইমামের টেস্ট দলে জায়গা পাওয়া নিয়ে ছিল অনেক সমালোচনা। অভিষেকে দলকে জেতানো ৭৪ রানের অপরাজিত ইনিংসে বাঁহাতি ব্যাটসম্যান দিলেন সমলোচনার জবাব আর যোগ্যতার প্রমাণ।

হারলেও আইরিশরা পেয়ে গেছে অনুপ্রেরণার রসদ। ফলোঅনের পর এভাবে ঘুরে দাঁড়িয়ে জয়ের সম্ভাবনা জাগানোও তো অভিষিক্ত দলের জন্য এগিয়ে চলার পাথেয়!

সংক্ষিপ্ত স্কোর:

পাকিস্তান ১ম ইনিংস: ৩১০/৯ (ইনিংস ঘোষণা)

আয়ারল্যান্ড ১ম ইনিংস: ১৩০

আয়ারল্যান্ড ২য় ইনিংস: (ফলো অনের পর) ১২৯.৩ ওভারে ৩৩৯ (আগের দিন ৩১৯/৭) (কেভিন ও’ব্রায়েন ১১৮, কেইন ১৪, র‌্যানকিন ৬, মারটাঘ ৫*; আমির ৩/৬৩, আব্বাস ৫/৬৬, রাহাত ০/৭৫, ফাহিম ০/৫১, শাদাব ১/৬৩)।

পাকিস্তান: (লক্ষ্য ১৬০) ৪৫ ওভারে ১৬০/৪ (আজহার ২, ইমাম ৭৪*, সোহেল ৭, শফিক ১, বাবর ৫৯, সরফরাজ ৮, শাদাব ৪*; মারটাঘ ২/৫৫, র‌্যানকিন ১/৫৭, টমসন ১/৩১, কেইন ০/১৭)।

ফল: পাকিস্তান ৫ উইকেটে জয়ী

ম্যাচসেরা: কেভিন ও’ব্রায়েন