শেষ ওয়ানডেও হারল বাংলাদেশের মেয়েরা

দুই দলের আগের দুটি লড়াইয়ে ওয়ানডে সিরিজ হারলেও একটি করে ম্যাচ জিততে পেরেছিল বাংলাদেশ। এবার সেই সান্ত্বনাও জুটল না। দক্ষিণ আফ্রিকা সফরে পঞ্চম ওয়ানডেও হেরে হোয়াইটওয়াশড হয়েছে বাংলাদেশের মেয়েরা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 May 2018, 02:48 PM
Updated : 14 May 2018, 03:09 PM

মেয়েদের ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে ব্লুমফন্টেইনে রোববার দক্ষিণ আফ্রিকার কাছে ৬ উইকেটে হেরেছে বাংলাদেশ।
 
সান্ত্বনা খুঁজতে চাইলে অবশ্য ছোটখাটো একটা আছে। টানা তিন ম্যাচ তিন অঙ্কের নিচে গুটিয়ে যাওয়ার পর এবার ১৬৬ রান করতে পেরেছিল বাংলাদেশ। তাতেও লড়াই জমেনি খুব একটা। দক্ষিণ আফ্রিকার মেয়েরা জিতেছে ১৫ ওভার বাকি রেখেই।
 
বাংলাদেশের শুরুটা এদিনও ছিল ব্যাটিং বিপর্যয় দিয়ে। টস হেরে ব্যাটিংয়ে নামা বাংলাদেশ ৩ উইকেট হারায় ২৩ রানেই। চোখ রাঙাচ্ছিল তখন আরেকটি ব্যাটিং দুঃস্বপ্ন। সেখান থেকে দলকে উদ্ধার করেন শামিমা সুলতানা ও রুমানা আহমেদ।
 
চতুর্থ উইকেটে এই দুজন গড়েন ৮৫ রানের জুটি। চতুর্থ উইকেটে এটি বাংলাদেশের মেয়েদের রেকর্ড জুটি।
 
পঞ্চম ওয়ানডে খেলতে নামা শামিমা পান প্রথম হাফসেঞ্চুরির দেখা। ৯১ বলে এই কিপার-ব্যাটার করেন ৫৩ রান।
 
সিরিজের আগের চার ম্যাচ মিলিয়ে ১১ রান করা অধিনায়ক রুমানা নিজেকে ফিরে পান শেষ ম্যাচে। ১২৩ বলে ৭ চারে তার ব্যাট থেকে এসেছে ৭৪ রান।
 
এমন জুটির পরও বাংলাদেশের রান দুইশ ছুঁতে পারেনি পরের ব্যাটারদের ব্যর্থতায়। ব্যাটিংয়ে নামা শেষ ৫ জন মিলে করেছেন ১৯ রান।
 
দক্ষিণ আফ্রিকার মূল দুই স্ট্রাইক বোলারই ভুগিয়েছেন বাংলাদেশকে। ৯ ওভারে ১৭ রান দিয়ে ৩ উইকেট নিয়েছেন শাবনিম ইসমাইল। মারিজানে ক্যাপ ১০ ওভারে ২ উইকেট নিয়েছেন ২১ রানে। 
 
রান তাড়ায় দক্ষিণ আফ্রিকাকে অনেকটা এগিয়ে দেয় উদ্বোধনী জুটিই। লিজেল লি ও লরা উলভার্ট শুরুর জুটিতে দলকে এনে দেন ৭৯ রান।
 
৪৪ রানে লিকে ফিরিয়ে এই জুটি ভাঙেন খাদিজা তুল কুবরা। এই অফ স্পিনার ওই ওভারেই ফেরান তৃষা ছেট্টিকে। তবে বাংলাদেশ ফিরতে পারেনি ম্যাচে।
 
তৃতীয় উইকেটে অধিনায়ক ডানে ফন নিকার্কের সঙ্গে ৫৯ রানের জুটি গড়েন উলভার্ট। ফন নিকার্ক আউট হয়েছেন ২৯ রানে। উলভার্ট অপরাজিত ৭০ রানের ইনিংস খেলে ফিরেছেন দলের জয় সঙ্গে নিয়ে। ১০ ওভারে ৩৭ রানে ৩ উইকেট নিয়েছেন বাংলাদেশের অফ স্পিনার খাদিজা। ৭০ রানের ইনিংসে ম্যাচের সেরা উলভার্ট। আর ৬৭.৬৬ গড়ে ২০৩ রান করে সিরিজ সেরা লিজেল লি। 
 
দুই দল এখন মুখোমুখি হবে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে, যেটি শুরু আগামী বৃহস্পতিবার থেকে। 
 
সংক্ষিপ্ত স্কোর:
 
বাংলাদেশ: ৫০ ওভারে ১৬৬/৯ (শারমিন ১, শামিমা ৫৩, মুর্শিদা ৫, ফারজানা ০, রুমানা ৭৩, নিগার ১২, সোবহানা ৫*, জাহানারা ০, নাহিদা ২, খাদিজা ০; ইসমাইল ৩/১৭, ক্যাপ ২/২১, এনটোজাখে ১/৪৩, ক্লাস ১/৩০, লাস ০/১৭, নিকার্ক ০/১৭, মালি ০/১৯)।
 
দক্ষিণ আফ্রিকা: ৩৫ ওভারে ১৬৯/৪ (লি ৪৪, উলভার্ট ৭০*, ছেট্টি ০, নিকার্ক ২৯, ট্রায়ন ৯, ক্যাপ ৯*; নাহিদা ০/২৮, জাহানারা ০/৩৬, খাদিজা ৩/৩৭, সুরাইয়া ০/১৭, রুমানা ১/২৮, সোবহানা ০/২০)
 
ফল: দক্ষিণ আফ্রিকা ৬ উইকেটে জয়ী
 
সিরিজ: ৫ ম্যাচ সিরিজে দক্ষিণ আফ্রিকা ৫-০তে জয়ী
 
ম্যান অব দা ম্যাচ: লরা উলভার্ট

ম্যান অব দা সিরিজ: লিজেল লি