রশিদ খানের দাওয়াই খুঁজছেন মুশফিক

আফগানিস্তানের বিপক্ষে সিরিজের আগে যে কোনো দলের প্রস্তুতিতেই সবচেয়ে বেশি গবেষণা হয় এখন রশিদ খানকে সামলানো নিয়ে। বাংলাদেশের মূল দুর্ভাবনাও এই লেগ স্পিনারকে নিয়ে। দলের প্রস্তুতি এখনও শুরু হয়নি, তবে ব্যক্তিগতভাবে সবার ভাবনায় নাড়া পড়ে গেছে। মুশফিকুর রহিম যেমন ভাবছেন রশিদের কার্যকারিতা কমানোর উপায়।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 May 2018, 01:19 PM
Updated : 10 May 2018, 02:43 PM

মুশফিক যে জায়গায় ব্যাট করেন, তাতে রশিদের সঙ্গে মুখোমুখি লড়াইয়ের সম্ভাবনা প্রবল। মাঝের ও শেষের ওভারগুলোতে দ্রুত রান তোলার দায়িত্ব মুশফিকের। এই সময়েই আবার বেশি ভয়ঙ্কর রশিদ। দুজনের লড়াইয়ে জয়ীর ওপর অনেকটা নির্ভর করতে পারে ম্যাচের ভাগ্যও।

রশিদ যে বড় হুমকি, সেটি মানছেন মুশফিক। আর তাই খুঁজছেন এই লেগ স্পিনারকে ভালোভাবে খেলার উপায়।

“রশিদ খান তো বিশ্বমানের বোলার। নিয়মিত ভালো করছে। এবারের আইপিএলেও দু-এক ম্যাচ ছাড়া তার বিপক্ষে ওভারে ছয়-সাতের বেশি রান কেউ নিতে পারেনি। আমাদের জন্য তাই চ্যালেঞ্জিং হবে। ব্যক্তিগতভাবে কয়েকটি জায়গায় আমি কিছু কাজ করছি। আশা করি, স্কোরিং শট বের করতে পারব।”

রশিদের সঙ্গে ইদানিং আফগানদের বড় অস্ত্র হয়ে উঠেছেন আরেক তরুণ স্পিনার মুজিব জাদরান। মুশফিকের ভাবনায় আছেন মুজিবও। নিরাপদে খেলে পার করে দেওয়া নয়, বরং ঝুঁকি নিয়ে হলেও ইতিবাচক থাকতে চান মুশফিক। চান দারুণ দলীয় পরিকল্পনা ও তার বাস্তবায়ন।

“দল হিসেবে একটা ভালো পরিকল্পনা করতে হবে এবং তা যেন যথাযথভাবে বাস্তবায়ন করতে পারি। টি-টোয়েন্টি এমন খেলা, যেখানে একজন বোলারকে দেখে খেলার সুযোগ নাই। অবশ্যই একটা পরিকল্পনা করতে হবে, যেখানে একটু ঝুঁকি নিয়ে হলেও যাতে রানটা  করতে পারি। ওদের শুধু রশিদ খান না, মুজিব ভালো করে থাকে। বিশেষ করে নতুন বলে।”

“আমাদের ওইভাবে পরিকল্পনা করতে এগোতে হবে। আশা করি আমরা পারব। কারণ আমাদের দারুণ স্কিলফুল ক্রিকেটার আছে। তারা যদি জ্বলে ওঠে, তাহলে এটি খুব ভালো একটা সিরিজ হবে।”