তামিমের আশার পালে নতুন হাওয়া

ব্যাট তুলে রাখার আগে যে কোনো এক সংস্করণে অন্তত ১০ হাজার রান করতে চান তামিম ইকবাল। নতুন ভবিষ্যত সফরসূচি পরিকল্পনা (এফটিপি) তার সেই লক্ষ্য পূরণের আশার পালে দিয়েছে নতুন হাওয়া।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 April 2018, 02:36 PM
Updated : 28 April 2018, 03:22 PM

বাঁহাতি ওপেনার তামিমের ওয়ানডে ও টি-টোয়েন্টি অভিষেক হয় ২০০৭ সালে। পরের বছর থেকে খেলছেন টেস্ট। তিন সংস্করণ মিলিয়ে করেছেন ১১ হাজারের বেশি রান।

১৭৯ ওয়ানডেতে বাঁহাতি এই ওপেনারের রান ৬ হাজার ১৮। ৫৪ টেস্টে করেন ৩ হাজার ৯৮৫। ৬৫ টি-টোয়েন্টিতে করেন ১ হাজার ৪৪০ রান। ২৯ বছর বয়সী ব্যাটসম্যান উন্মুখ বেশি ম্যাচ পাওয়ার সুবিধা কাজে লাগাতে।

“আগামী পাঁচ বছরে বাংলাদেশ যত ম্যাচ খেলবে, গত ১০/১৫ বছরে মনে হয় এত ম্যাচ খেলেনি। এটা ইতিবাচক দিক।...খেলোয়াড়েরা ভালো খেলেছে বলেই অনেক কিছু সম্ভব হয়েছে।”

“আগামী পাঁচ বছর আশা করি দলের সঙ্গে থাকব আর যত বেশি ম্যাচ খেলতে চেষ্টা করব। চেষ্টা করব, যে সুযোগগুলো আসছে দুই হাতে লুফে নিতে। আমার লক্ষ্য, যে কোনো এক ফরম্যাটে অন্তত ১০ হাজার রান করা। ম্যাচ বাড়লে সেই লক্ষ্য পূরণ করার সম্ভাবনাও বাড়বে।”

পিএসএলে খেলার সময় চোট পাওয়া তামিম শনিবার থেকে রানিং শুরু করেছেন। মে মাসের মাঝামাঝি সময়ে ক্যাম্প শুরুর আগেই পুরোপুরি সেরের উঠার আশা তার।

“আজ প্রথম দৌড়ালাম। অনেকদিন ধরে পুনর্বাসন প্রক্রিয়া চলছে। আজ রানিং সেশন শুরু হলো। চার-পাঁচটা রানিং সেশনের পর বুঝতে পারব কি অবস্থায় আছি। রানিংয়ের গতি যখন বাড়াব তখন বলতে পারব ব্যথা আছে কি নেই। আশা করি, ক্যাম্প শুরুর আগে ফিট হয়ে যাব।”

আরও একবার বিশ্ব একাদশে জায়গা পেয়েছেন তামিম। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে লর্ডসে ৩১ মের সেই ম্যাচে তার সঙ্গী সাকিব আল হাসান। তামিম সেই ম্যাচে খেলতে চান মনে রাখার মতো ক্রিকেট।

“আমাদের সবার জন্য গর্বের ব্যাপার এটা। সাধারণত টিভি দেখি লর্ডসে বিশ্ব একাদশের খেলা হচ্ছে। এখন বাংলাদেশ থেকে দুজন সেখানে প্রতিনিধিত্ব করবে। এটা বড় ব্যাপার। চেষ্টা থাকবে ভালো খেলার, মনে রাখার মতো ম্যাচ খেলার।”