মিঠুনের সেঞ্চুরি, হলো না তুষারের

সেঞ্চুরিকে এমন নিয়মিত ব্যাপার বানিয়ে ফেলেছেন যে করতে না পারলে সেটিই যেন বিস্ময়কর। এবার যেমন কাছে গিয়ে পারলেন না তুষার ইমরান। তবে তিনি না পারলেও সেঞ্চুরি করেছেন তার দক্ষিণাঞ্চল সতীর্থ মোহাম্মদ মিঠুন।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 April 2018, 12:16 PM
Updated : 19 April 2018, 02:03 PM

এই দুজনের দারুণ ব্যাটিংয়ে শুরুর চাপ কাটিয়ে এগিয়েছে দক্ষিণাঞ্চল। প্রথম ইনিংসের ঘাটতি পুষিয়ে নিয়েছে বড় লিড। তবে সেই রানকে আবার নাগালের বাইরে যেতে দেয়নি মধ্যাঞ্চল। বিসিএলের পঞ্চম রাউন্ডে তাই রাজশাহীতে দারুণ জমে উঠেছে লড়াই।

৬ উইকেটে ৩৪৮ রান করে বৃহস্পতিবার তৃতীয় দিন শেষ করেছে দক্ষিণাঞ্চল। প্রথম ইনিংসে মধ্যাঞ্চল এগিয়ে ছিল ১১১ রানে। ৪ উইকেট হাতে নিয়ে দক্ষিণাঞ্চল এগিয়ে এখন ২৩৭ রানে।

শেষ দিনে সম্ভাবনা আছে তিনটি ফলেরই। দ্রুত ৪ উইকেট তুলে নিতে পারলে রান তাড়া করে জয় অসম্ভব নয় মধ্যাঞ্চলের জন্য। আবার দ্রুত রান তুলে পরে মধ্যাঞ্চলকে অলআউট করে ম্যাচ জয়ের সুযোগ আছে দক্ষিণাঞ্চলেরও। হতে পারে ড্রও।

বৃষ্টিতে মাঠ ভেজা থাকায় টানা দ্বিতীয় দিন খেলা শুরু হয় দেরিতে। এদিন শুরু হয়েছে দুপুর ১২টায়। দক্ষিণাঞ্চল দিন শুরু করেছিল ১ উইকেটে ৫০ রান নিয়ে। দুই অপরাজিত ব্যাটসম্যান এনামুল হক ও ইমরুল কায়েস এদিন এগোতে পারেননি বেশি দূর। ৩১ রান নিয়ে শুরু করা এনামুলকে ৪৫ রানে ফিরিয়েছেন মোশাররফ। প্রথম ইনিংসে দুর্দান্ত বোলিং করা এবাদত হোসেন ৩০ রানে আউট করেছেন ইমরুলকে।

দক্ষিণাঞ্চলের রান তখন ৩ উইকেটে ৮৪। পুষিয়ে তোলা যায়নি প্রথম ইনিংসের ঘাটতিও। সেখান থেকে দারুণ জুটিতে দলকে এগিয়ে নেন তুষার ও মিঠুন।

চাপের মধ্যে খোলসে না ঢুকে দুজনে খেলেছেন শট। রানও উঠেছে দ্রুত। ওভার প্রতি প্রায় পাঁচ রান করে তুলে দুজনে গড়েছেন ১৯৩ রানের জুটি।

দুজনের শুরুটা যদিও ছিল দুই রকম। তুষার পঞ্চাশ ছুঁয়েছেন ১০৫ বলে, মিঠুন মাত্র ৫৬ বলেই। পরে তুষারও বাড়িয়েছেন গতি।

প্রথম শ্রেণির ক্রিকেটে দ্বাদশ সেঞ্চুরি স্পর্শ করেন মিঠুন ১০১ বলে। আউটও হয়েছেন তিনিই আগে। ১৬ চার ও ১ ছক্কায় ১২১ বলে করেছেন ১১৮।

মিঠুনকে ফেরানোর পর অভিজ্ঞ স্পিনার মোশাররফ ফিরিয়েছেন তুষারকেও। ১০ চার ও ১ ছক্কায় ১৪১ বলে ৮৮ করেছেন তুষার।

এরপর অধিনায়ক নুরুল হাসান ফিরেছেন দ্রুত। ৩৮ রানের অবিচ্ছিন্ন জুটিতে দিন শেষ করেছেন জিয়াউর রহমান ও মোসাদ্দেক হোসেন।

এই দুজনেরই সামর্থ্য আছে দ্রুত রান তোলার। শেষ দিনে তাই জমা আছে হয়তো অনেক রোমাঞ্চ।

সংক্ষিপ্ত স্কোর:

দক্ষিণাঞ্চল প্রথম ইনিংস: ১৯১

মধ্যাঞ্চল প্রথম ইনিংস: ৩০২

দক্ষিণাঞ্চল দ্বিতীয় ইনিংস: ৮৩ ওভারে ৩৪৮/৬ (আগের দিন ৫০/১) (এনামুল ৪৫, ইমরুল ৩০, তুষার ৮৮, মিঠুন ১১৮, নুরুল ১৪, জিয়াউর ১৭*, মোসাদ্দেক ২২*; আবু হায়দার ০/৩৯, শাকিল ০/৫৭, এবাদত ১/৮৫, মোশাররফ ৩/৮০, তানবীর ২/৬১, মাহমুদউল্লাহ ০/২৩)।