আঞ্চলিক ক্রিকেট সংস্থা ‘এক মাসের মধ্যে’

এই দফায় দায়িত্ব নিয়ে নাজমুল হাসান সময় চেয়েছিলেন ৬ মাস। সেই সময় পার হতে চলেছে। তবে বিসিবি সভাপতি জানালেন, কাজও প্রায় গুছিয়ে এনেছেন। তার আশা, আগামী এক মাসের মধ্যে শুরু হবে আঞ্চলিক ক্রিকেট সংস্থার কার্যক্রম।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 April 2018, 03:26 PM
Updated : 18 April 2018, 03:26 PM

ক্রিকেটের বিকেন্দ্রীকরণ, ক্রিকেট প্রশাসনকে আরও শক্তিশালী করা, ক্রিকেট আরও ছড়িয়ে দেওয়া ও তৃণমূল থেকে প্রতিভা তুলে আনার জন্য আঞ্চলিক ক্রিকেট সংস্থার দাবি দেশের ক্রিকেটে বহু দিনের। বিসিবির সব কমিটিই অতীতে এই আশ্বাস দিয়েছে। কিন্তু পূরণ হয়নি কখনোই।

নাজমুল হাসান প্রথম দফায় সভাপতির দায়িত্ব দেওয়ার পরও আশ্বাস দিয়েছিলেন। যথারীতি পূরণ হয়নি। সবশেষ এই দফায় দায়িত্ব নেওয়ার পর গত ১ নভেম্বর জোর দিয়ে বলেছিলেন, “আমাদের প্রথম এবং প্রাথমিক কাজ হবে আঞ্চলিক ক্রিকেট সংস্থা গড়া। আমরা চেষ্টা করব আগামী ৬ মাসের মধ্যে এটি চূড়ান্ত করতে…. আঞ্চলিক ক্রিকেট সংস্থা গড়াকেই আমরা সবার আগে প্রাধান্য দেব। চেষ্টা করব খুব শিগগিরই, এমনও হতে পারে তিন মাসের মধ্যে সব তৈরি করে ফেলেছি।” 

তিন মাস পেরিয়ে গেছে আগেই। এই মাস শেষে ৬ মাসও শেষ হয়ে যাবে। বুধবার বিসিবির পরিচালনা পর্ষদের সভা শেষে বিসিবি সভাপতি জানালেন, বোর্ডের কাজও প্রায় শেষ পর্যায়ে।

“রিজিওনাল ক্রিকেট অ্যাসোসিয়েশন নিয়ে অনেক দিন ধরে আমরা কথা বলেছিলাম। ওটার আলোচনা শেষ হয়ে গেছে। আজকে যদি পেপারস হাতে পেতাম, আজই ফাইনাল হয়ে যেত। তারপরও আমরা ১৫ দিন সময় দিয়েছি। দুই সপ্তাহের মধ্যে চূড়ান্ত প্রস্তাবনা আসবে এবং আমরা এটা অনুমোদন করে দেব। আশা করছি ১ মাসের মধ্যে সমস্ত কার্যক্রম শুরু করতে পারব।”

শেষ মুহূর্তে কেন দেরি, সেটির কারণও জানালেন বিসিবি সভাপতি।

“রিজিওনাল ক্রিকেট অ্যাসোসিয়েশনের যে খসড়া প্রস্তাবনা করা হয়েছে, সেটাতে একাডেমির কথা লেখা ছিল না। আমরা বলেছিলাম, রিজিওনাল অ্যাসোসিয়েশনের সাথে সাথে একাডেমিও করতে চাচ্ছি। যেমন ঢাকা, চট্টগ্রাম, সিলেট, খুলনা এসব জায়গায় যদি একাডেমি করে ফেলি, তাহলে এখানে এতো চাপ পড়ে না। যদি একাডেমি ওখানে করে ফেলি, তাহলে আরও খেলোয়াড় ওখান থেকে বেরিয়ে আসার সম্ভাবনা থাকবে।”