রাব্বির ৪ উইকেটের পর ব্যাটে উজ্জ্বল তুষার

বিপর্যয়ে দাঁড়িয়ে দারুণ লড়লেন দুই তরুণ জাকের আলি ও মোহাম্মদ সাইফ উদ্দিন। কামরুল ইসলাম রাব্বির ৪ উইকেট ও দুই স্পিনারের বোলিংয়ে এরপরও দক্ষিণাঞ্চল পেল বড় লিড। দিন শেষে সেই লিড আরও বেড়েছে ফজলে মাহমুদ রাব্বি ও তুষার ইমরানের ব্যাটে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 April 2018, 12:39 PM
Updated : 12 April 2018, 12:39 PM

বিসিএলে চতুর্থ রাউন্ডের ম্যাচে সিলেটে প্রথম ইনিংসে ৩০০ রানে অলআউট হয়েছে পূর্বাঞ্চল। ১০৩ রানের লিড পাওয়া দক্ষিণাঞ্চল বৃহস্পতিবার তৃতীয় দিন শেষ করেছে ৩ উইকেটে ১৪২ রানে।

শেষ দিনের আগে ৭ উইকেট হাতে নিয়ে দক্ষিণাঞ্চল এগিয়ে ২৪৫ রানে।

৩ উইকেটে ৯৫ রান নিয়ে দিনের খেলা শুরু করেছিল পূর্বাঞ্চল। কামরুল রাব্বির পেস, অভিজ্ঞ বাঁহাতি স্পিনার আব্দুর রাজ্জাক ও তরুণ অফ স্পিনার নাঈম হাসানের ত্রিমুখী আক্রমণে পূর্বাঞ্চল আরও তিন উইকেট হারায় দ্রুতই।

৬০ রান নিয়ে দিন শুরু করা লিটন দাস ফেরেন ৭৫ রানে। ১২৬ রানে ৬ উইকেট হারিয়ে পূর্বাঞ্চল ছিল ফলোঅনের শঙ্কায়।

জাকের ও সাইফ উদ্দিনের প্রতিরোধ সেখান থেকেই। সপ্তম উইকেটে ১১৪ রানের জুটি গড়েন দুজন। উইকেট ধরে রাখার পাশাপাশি শটও খেলেছেন দুজন।

নিজের পঞ্চম প্রথম শ্রেণির ম্যাচ খেলতে নামা জাকেরকে ফিরিয়ে এই জুটি ভাঙেন সেই রাব্বিই। ৬ চার ও ৪ ছক্কায় এই কিপার ব্যাটসম্যান করেন ৭৬ রান।

এরপর লোয়ার অর্ডারদের নিয়ে দলকে টানেন সাইফ উদ্দিন। নবম উইকেটে আবু হায়দারকে নিয়ে গড়েন ৪১ রানের জুটি। তাতে আবু হায়দারের অবদান ছিল ১ রান।

সাইফকে থামাতে পারেনি দক্ষিণাঞ্চল। তবে আরেকপাশ থেকে শেষ দুটি উইকেট তুলে নেন আব্দুর রাজ্জাক। ৯ চার ও ২ ছক্কায় ৭৫ রানে অপরাজিত থাকেন সাইফ।

১০৩ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংসের শুরুতেই দক্ষিণাঞ্চল হারায় এনামুল হককে। শূন্য রানে তাকে বোল্ড করে দেন আবু হায়দার।

তবে দ্রুত রান তোলায় ঠিকই সফল হয় দক্ষিণাঞ্চল। তিনে নেমে ৩৬ বলে ৪২ করেন ফজলে রাব্বি। ওপেনার শাহরিয়ার নাফীস ফেরেন ২৪ রানে।

চতুর্থ উইকেটে ৬৫ রানের অবিচ্ছিন্ন জুটিতে দিন শেষ করেন তুষার ইমরান ও সৌম্য সরকার।

প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান তুষার এদিন অপরাজিত ৪৬ রানে। ৩ চার ও ১ ছক্কায় ২৯ রানে অপরাজিত সৌম্য।

সংক্ষিপ্ত স্কোর:

দক্ষিণাঞ্চল ১ম ইনিংস: ৪০৩

পূর্বাঞ্চল ১ম ইনিংস: ৯৫.৫ ওভারে ৩০০ (আগের দিন ৯৫/৩) (লিটন ৭৫, আফিফ ১৪, ইমতিয়াজ ৫, আশরাফুল ১২, ইয়াসির ২, অলক ১২, জাকের ৭৬, সাইফ উদ্দিন ৭৫*, সোহাগ ১০, আবু জায়েদ ১, খালেদ ৪; কামরুল রাব্বি ৪/৯৩, দেলোয়ার ০/১৬, সৌম্য ০/১৫, রাজ্জাক ৩/৬৮, নাঈম ৩/৯৭, ফজলে রাব্বি ০/৩)

দক্ষিণাঞ্চল ২য় ইনিংস: ৩২ ওভারে ১৪২/৩ (শাহরিয়ার ২৪, এনামুল ০, ফজলে রাব্বি ৪২, তুষার ৪৬*, সৌম্য ২৯*; আবু জায়েদ ১/৩৯, সোহাগ ০/৩২, খালেদ ০/১২, আশরাফুল ২/২৩, সাইফ উদ্দিন ০/৩৫, আফিফ ০/১)।