উইজডেন বর্ষসেরায় এবার তিন নারী ক্রিকেটার

প্রথমবার কোনো নারী ক্রিকেটারকে প্রচ্ছদে রেখে নতুন দিগন্তের সূচনা করা হয়েছিল আগেই। সেই নবদিগন্ত এবার আরও প্রসারিত হলো বর্ষসেরার স্বীকৃতিতে। উইজেডেনের পাঁচ বর্ষসেরা ক্রিকেটারের তিনজনই এবার নারী। প্রচ্ছদে জায়গা পাওয়া আনায়া শ্রাবসোলের সঙ্গে বর্ষসেরা মনোনীত হয়েছেন ইংল্যান্ড অধিনায়ক হিদার নাইট ও অলরাউন্ডার নাটালি শিভার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 April 2018, 09:34 AM
Updated : 11 April 2018, 09:34 AM

উইজডেনের বর্ষসেরায় নারীদের এই জয়জয়কার কতটা তাৎপর্যপূর্ণ, সেটি বোঝা যায় একটি তথ্যেই। ক্রিকেটের বাইবেল খ্যাত উইজডেনের সেরা ক্রিকেটারের স্বীকৃতিতে আগের ১২৮ বছর মিলিয়ে বর্ষসেরায় জায়গা পেয়েছিলেন কেবল দুই জন নারী ক্রিকেটার। এবার এক বছরেই পেলেন তিনজন।

গত জানুয়ারিতেই জানা গিয়েছিল, প্রথম নারী ক্রিকেটার হিসেবে উইজডেনের প্রচ্ছদে উঠে আসছেন শ্রাবসোল। গত বছর বিশ্বকাপের ফাইনালে ভারতের বিপক্ষে ৬ উইকেট নিয়ে এই পেসার নাটকীয়ভাবে শিরোপা জিতিয়েছিলেন ইংল্যান্ডকে। বিশ্বকাপ জয়ী সেই দলকে নেতৃত্ব দিয়েছিলেন নাইট। শিরোপা জয়ে বড় অবদান রেখেছিলেন শিভার। উইজডেনের বর্ষসেরা সেটিরই পুরস্কার।

নারী ক্রিকেটারদের মধ্যে এর আগে বর্ষসেরায় জায়গা পেয়েছিলেন ২০০৯ সালে ক্লেয়ার টেইলর ও ২০১৪ সালে শার্লট এডওয়ার্ডস।

২০১৮ সংস্করণে সেরা পাঁচের অন্য দুই ক্রিকেটার ওয়েস্ট ইন্ডিজের শেই হোপ ও ইংলিশ পেসার জেমি পোর্টার। গত বছর ইংল্যান্ড সফরে হেডিংলিতে দুই ইনিংসেই সেঞ্চুরি করে ওয়েস্ট ইন্ডিজকে স্মরণীয় জয় এনে দিয়েছিলেন হোপ। আর ২৫ বছরের মধ্যে এসেক্সের প্রথম কাউন্টি চ্যাম্পিয়নশিপ জয়ে বড় ভূমিকা রেখেছিলেন পোর্টার।

ইংলিশ গ্রীষ্মে আলো ছড়ানো আন্তর্জাতিক ক্রিকেটার ও ঘরোয়া ক্রিকেটের দুর্দান্ত পারফরমারদের বিবেচনায় নেওয়া হয় উইজডেনের বর্ষসেরায়। ১৮৬৪ সাল থেকে প্রতিবছরই নিয়ম করে প্রকাশিত হওয়া উইজডেনের এবার ১৫৫তম সংস্করণ। তবে সেরার স্বীকৃতি চালু হয় ১৮৮৯ সাল থেকে।

গতবারের মতো এবারও উইজডেনের ‘লিডিং ক্রিকেটার অব দা ইয়ার’ মনোনীত হয়েছেন বিরাট কোহলি। টানা দুই বার লিডিং ক্রিকেটার হওয়ার কীর্তি আগে ছিল কেবল একজনেরই। ২০০৮ ও ২০০৯ সালে সেরা হয়েছিলেন কোহলিরই পূর্বসূরি বিরেন্দর শেবাগ।

২০১৭ সালে তিন সংস্করণ মিলিয়ে ২ হাজার ৮১৮ রান করেছেন কোহলি। দুইয়ে থাকা জো রুটের চেয়ে ৭২৬ রান বেশি। পাঁচ টেস্ট সেঞ্চুরির তিনটিই ছিল ডাবল।

মেয়েদের ক্রিকেটে লিডিং ক্রিকেটারের সম্মান পেয়েছেন ভারতীয় অধিনায়ক মিথালি রাজ। গত বছর দলকে বিশ্বকাপের ফাইনালে তোলায় নেতৃত্ব দিয়েছেন সামনে থেকে।

যুগের সঙ্গে তাল মিলিয়ে চলার প্রমাণ হিসেবেই হয়তো এবার থেকে উইজডেন স্বীকৃতি দিচ্ছে টি-টোয়েন্টি ক্রিকেটকেও। প্রথমবার চালু হওয়া ‘ফোরমোস্ট টি-টোয়েন্টি প্লেয়ার’ মনোনীত হয়েছেন আফগান লেগ স্পিনিং বিস্ময় রশিদ খান।