৬ হাজার কোটি রুপিতে ভারতীয় ক্রিকেটের টিভি স্বত্ব স্টারের

আগেরবারের চেয়ে এবার লড়াই ছিল আরও জোর। টাকার অঙ্কও তাই বেড়ে গেল অনেক। ৬ হাজার ১৩৮ কোটি রুপিতে আগামী ৫ বছরের জন্য ভারতীয় ক্রিকেটের টিভি ও ডিজিটাল স্বত্ব নিজেদের কাছেই রেখেছে স্টার ইন্ডিয়া।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 April 2018, 04:50 PM
Updated : 5 April 2018, 04:50 PM

ক্রীড়া ইতিহাসে প্রথমবারের মত হওয়া ই-নিলামে তিন দিনের লড়াই শেষে বৃহস্পতিবার সনি পিকচার্স নেটওয়ার্ককে হারিয়ে স্বত্ব ধরে রেখেছে স্টার। সনির চূড়ান্ত দর ছিল ৬ হাজার ১১৮ কোটি ৫৯ লাখ রুপি।

এর আগে ২০১২ থেকে ২০১৮ মেয়াদে ৩ হাজার ৮৫১ কোটি রুপিতে ভারতীয় ক্রিকেটের স্বত্ব কিনেছিল স্টার। ২০১৮ থেকে ২০২৩ মেয়াদে অর্থ বেড়েছে প্রায় ৫৯ শতাংশ।

স্টারের আগের মেয়াদে ছেলেদের আন্তর্জাতিক ম্যাচ ছিল ৯৬টি। নতুন মেয়াদে খানিকটা বেড়ে ম্যাচ হচ্ছে ১০২টি। প্রতি ম্যাচের জন্য স্টার গুনছে প্রায় ৬০ কোটি রুপি।

ভারতের মাটিতে ছেলেদের জাতীয় দলের ম্যাচের পাশাপাশি মেয়েদের ম্যাচ ও ঘরোয়া ক্রিকেটের কিছু ম্যাচও অন্তর্ভুক্ত থাকছে চুক্তিতে।

ক্রিকেটের সবচেয়ে মূল্যবান দুটি টিভি স্বত্ব নিজেদের কাছে রাখল স্টার ইন্ডিয়া। গত সেপ্টেম্বরে তারা ২০১৮ থেকে ২০২২ পর্যন্ত আইপিএলের স্বত্ব কিনেছে ১৬ হাজার ৩৪৭ কোটি ৫০ লাখ রুপিতে। আইপিএলের ম্যাচ প্রতি স্টার দিচ্ছে সাড়ে ৫৪ কোটি রুপি।

এছাড়া আইসিসি টুর্নামেন্টগুলোর টিভি স্বত্বও স্টার ইন্ডিয়ারই। ২০১৫ থেকে ২০২৩ মেয়াদে আইসিসি ইভেন্টের স্বত্ব কিনেছে তারা ১৯০ কোটি মার্কিন ডলারে।