খেলাঘরের কাছে শেখ জামালের হার

শিরোপা জয়ের ক্ষীণ একটা আশা ছিল শেখ জামাল ধানমণ্ডি ক্লাবের। তার জন্য প্রথম শর্ত ছিল খেলাঘর সমাজ কল্যাণ সমিতির বিপক্ষে জয়। কিন্তু সেই ম্যাচে ব্যাটিংয়ে তালগোল পাকিয়ে হেরে গেছে নুরুল হাসানের দল।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 April 2018, 12:10 PM
Updated : 5 April 2018, 12:10 PM

অন্য শর্তও পূরণ হয়নি। লেজেন্ডস অব রূপগঞ্জের কাছে হারতে হতো আবাহনীকে। সেই ম্যাচে প্রতিপক্ষকে উড়িয়ে দিয়ে শিরোপা জিতেছে নাসির হোসেনের দল। 

ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগের সুপার সিক্সের পঞ্চম ও শেষ রাউন্ডের ম্যাচে ৪ উইকেটে জিতেছে খেলাঘর। ১৬১ রানের লক্ষ্য ৭৯ বল বাকি থাকতে পেরিয়ে যায় নাজিম উদ্দিনের দল। নিজেদের শেষ ম্যাচে এসে সুপার সিক্সে প্রথম জয় পেল তারা।

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস হেরে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি শেখ জামালের। দশম ওভারে ২২ রানের মধ্যে ফিরে যান প্রথম তিন ব্যাটসম্যান।

মিডল অর্ডারে দলকে পথ দেখাতে পারেননি দুই অলরাউন্ডার তানবীর হায়দার ও জিয়াউর রহমান। ব্যাটসম্যানদের আসা যাওয়ার মধ্যে ৫৫ বলে ৫ চারে ৪৭ রানের ইনিংস খেলেন নুরুল। তাকে ফিরিয়ে শেখ জামালকে বড় একটা ধাক্কা দেন অশোক মেনারিয়া।

শেষের দিকে সোহাগ গাজী, আল ইমরান ও রবিউল হকের ব্যাটে দেড়শ ছাড়ায় শেখ জামালের সংগ্রহ।

খেলাঘরের সব বোলারই করেন আঁটসাঁট বোলিং। ওভার প্রতি সাড়ে চারের বেশি রান দেননি কেউই। দুটি করে উইকেট নেন মোহাম্মদ সাদ্দাম, রবিউল ইসলাম ও মেনারিয়া।

রান তাড়ায় শুরুটা ভালো হয়নি খেলাঘরের। ৩২ রানের মধ্যে প্রথম চার ব্যাটসম্যানকে হারিয়ে বিপদে পড়ে দলটি। সেখান থেকে দলকে জয়ের পথে নিয়ে যান অধিনায়ক নাজিম ও রাফসান আল মাহমুদ। চতুর্থ উইকেটে দুই জনে গড়েন ১০৮ রানের দারুণ জুটি।

শুরুতে ৩ উইকেট নেওয়া বাঁহাতি স্পিনার নাজমুল পরপর দুই ওভারে ফিরিয়ে দেন দুই থিতু ব্যাটসম্যানকে। মিড উইকেট দিয়ে উড়ানোর চেষ্টায় আবু জায়েদের হাতে ধরা পড়েন নাজিম। ৮২ বলে খেলা তার ৬১ রানের ইনিংস গড়া ৬ চার ও এক ছক্কায়।

রবিউলকে সহজ ক্যাচ দিয়ে ফিরে যান রাফসান। ৪৬ রান করা এই অলরাউন্ডার নাজমুলের পঞ্চম শিকার। বাকিটা মাসুম খানকে নিয়ে সহজেই সারেন আনজুম আহমেদ।

৩২ রানে ৫ উইকেট নিয়ে শেখ জামালের সেরা বোলার নাজমুল। তিনিই জেতেন ম্যাচ সেরার পুরস্কার।

এই জয়ে ১৫ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে পাঁচে থেকে লিগ শেষ করল খেলাঘর। শেখ জামাল ও লেজেন্ডস অব রূপগঞ্জের পয়েন্ট সমান ২০। তবে দুই দলের লড়াইয়ে এগিয়ে থাকায় রানার্সআপ হল শেখ জামাল।

রূপগঞ্জকে হারিয়ে ২২ পয়েন্ট নিয়ে শিরোপা ঘরে তুলেছে আবাহনী।      

সংক্ষিপ্ত স্কোর:

শেখ জামাল ধানমণ্ডি ক্লাব: ৪৯ ওভারে ১৬০ (সৈকত ১৩, চাঁদ ২, সানি ১, তানবীর ১২, নুরুল ৪৭, জিয়া ১২, সোহাগ ২৭, আল ইমরান ২৫, রবিউল ১৬, নাজমুল ১*, জায়েদ ০; রবি ২/১৯, তানভীর ১/৩১, মেনারিয়া ২/৩৮, হালিম ১/১৭, সাদ্দাম ২/১৮, মাসুম ১/২০, আনজুম ০/১৭)

খেলাঘর সমাজ কল্যাণ সমিতি: ৩৬.৫ ওভারে ১৬১/৬ (রবি ০, মাহিদুল ৫, অমিত ১৪, মেনারিয়া ১১, নাজিম ৬১, রাফসান ৪৬, আনজুম ১১*, মাসুম ৮*; নাজমুল ৫/৩২, সোহাগ ০/৩২, আল ইমরান ১/১৯, সানি ০/৪৫, রবিউল ০/৭, তানবীর ০/২৫)

ফল: খেলাঘর সমাজ কল্যাণ সমিতি ৪ উইকেটে জয়ী

ম্যান অব দ্য ম্যাচ: নাজমুল ইসলাম