অস্ট্রেলিয়াকে গুঁড়িয়ে দিলেন ফিল্যান্ডার

মর্নে মর্কেলকে দারুণ এক বিদায়ী উপহার দিল দক্ষিণ আফ্রিকা। দীর্ঘদেহী পেসারের বিদায়ী টেস্টে জ্বলে উঠলেন ভার্নন ফিল্যান্ডার। তার দারুণ বোলিংয়ে শেষ দিন এক সেশনও টিকল না অস্ট্রেলিয়া।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 April 2018, 10:51 AM
Updated : 3 April 2018, 11:55 AM

চতুর্থ ও শেষ টেস্ট ৪৯২ রানের বড় জয় পেয়েছে দক্ষিণ আফ্রিকা। এই জয়ে ৩-১ ব্যবধানে সিরিজ জিতেছে ফাফ দু প্লেসির দল। ১৯৭০ সালের পর প্রথমবারের মতো দেশের মাটিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ জিতল দক্ষিণ আফ্রিকা।  

নিউ ওয়ান্ডারার্স স্টেডিয়ামে মঙ্গলবার ৩ উইকেটে ৮৮ রান নিয়ে পঞ্চম ও শেষ দিনের খেলা শুরু অস্ট্রেলিয়া। জয়ের জন্য শেষ দিনে অতিথিদের প্রয়োজন ছিল ৫২৪ রান। ম্যাচ বাঁচাতে ৭ উইকেট হাতে নিয়ে কাটিয়ে দিতে পুরো একটি দিন।

এর ধারেকাছে যেতে পারেনি অস্ট্রেলিয়া। পঞ্চম দিন তাদের ইনিংস টিকে মাত্র ১৬.৪ ওভার। ৩১ রান যোগ করতেই শেষ ৭ উইকেট হারিয়ে ১১৯ রানে গুটিয়ে যায় অতিথিদের ইনিংস।

দিনের প্রথম ওভারে দুই ভাই শন ও মিচেল মার্শকে ফিরিয়ে দেন ফিল্যান্ডার। তার প্রথম বলে গালিতে টেম্বা বাভুমার হাতে ধরা পড়েন শন। চতুর্থ বলে খোঁচা মেরে উইকেটরক্ষক কুইন্টন ডি ককের গ্লাভসে ধরা পড়েন মিচেল। তিনি ফিল্যান্ডারের দুইশতম শিকার।

আগের দিনের দিনের আরেক অপরাজিত ব্যাটসম্যান পিটার হ্যান্ডসকম ফিরে যান এক রান যোগ করেই। ফিল্যান্ডারের বল ছেড়ে দিতে গিয়ে স্টাম্পে টেনে এনে বোল্ড হন তিনি।

সুইং বোলিংয়ে অস্ট্রেলিয়াকে কাঁপিয়ে দেওয়া ফিল্যান্ডারের পরের শিকার টিম পেইন। অধিনায়ক খোঁচা মেরে ধরা পড়েন ডি ককের গ্লাভসে। পরের ওভারে পরপর দুই বলে প্যাট কামিন্স ও চ্যাড সেয়ার্সের উইকেট তুলে নেন ফিল্যান্ডার। ৬ উইকেট তুলে নেন মাত্র ৩ রানে।

দক্ষিণ আফ্রিকার জয় খানিকটা দেরি করিয়ে দেয় দশম উইকেট জুটি। ন্যাথান লায়নের রান আউট দিয়ে শেষ হয় অস্ট্রেলিয়ার বিবর্ণ সফর। প্রধান কোচ ড্যারেন লেম্যানের বিদায়ী টেস্টে বড় ব্যবধানে হারল দক্ষিণ আফ্রিকা।  

রানের দিক দিয়ে দক্ষিণ আফ্রিকার কাছে সবচেয়ে বড় হার দিয়ে শেষ হল অস্ট্রেলিয়ার ঘটনা বহুল সফর। তৃতীয় টেস্টে বল টেম্পারিংয়ের পরিকল্পনায় জড়িত থাকায় স্টিভেন স্মিথ ও ডেভিড ওয়ার্নারকে এক বছর ও পিটার হ্যান্ডসকমকে বিভিন্ন মেয়াদে নিষিদ্ধ করে ক্রিকেট অস্ট্রেলিয়া।

২১ রানে ৬ উইকেট নিয়ে দক্ষিণ আফ্রিকার সেরা বোলার ফিল্যান্ডার। দুই ইনিংস মিলিয়ে ৯ উইকেট নিয়ে তিনিই জেতেন ম্যাচ সেরার পুরস্কার। সিরিজ জুড়ে দারুণ বোলিং করা কাগিসো রাবাদা জেতেন সিরিজ সেরার পুরস্কার।

সংক্ষিপ্ত স্কোর:

দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস: ৪৮৮

অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ২২১

দক্ষিণ আফ্রিকা ২য় ইনিংস: ৩৪৪/৬ ডিক্লে.

অস্ট্রেলিয়া ২য় ইনিংস: (লক্ষ্য ৬১২) ৪৬.৪ ওভারে ১১৯ (রেনশ ৫, বার্নস ৪২, খাওয়াজা ৭, হ্যান্ডসকম ২৪, শন ৭, মিচেল ০, পেইন ৭, কামিন্স ১, লায়ন ৯, সেয়ার্স ০, হেইজেলউড ৯*; রাবাদা ০/১৬, ফিল্যান্ডার ৬/২১, মহারাজ ১/৪৭, মর্কেল ২/২৮, মারক্রাম ০/৬)

ফল: দক্ষিণ আফ্রিকা ৪৯২ রানে জয়ী

সিরিজ: ৪ ম্যাচের সিরিজে ৩-১ ব্যবধানে জয়ী দক্ষিণ আফ্রিকা

ম্যান অব দ্য ম্যাচ: ভার্নন ফিল্যান্ডার

ম্যান অব দ্য সিরিজ: কাগিসো রাবাদা