মাশরাফিকে দেখে শেখার পরামর্শ নির্বাচকের

ঢাকা প্রিমিয়ার লিগের চলতি আসরে দারুণ ছন্দে আছেন মাশরাফি বিন মুর্তজা। অভিজ্ঞ এই পেসারকে দেখে তরুণদের শেখার পরামর্শ দিয়েছেন অন্যতম নির্বাচক হাবিবুল বাশার।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 April 2018, 12:49 PM
Updated : 2 April 2018, 12:49 PM

১৫ ম্যাচে ৩৮ উইকেট নিয়ে লিগে সর্বোচ্চ উইকেট শিকারীদের তালিকার শীর্ষে আছেন মাশরাফি। আবাহনীকে শিরোপার পথে রাখায় বড় অবদান রাখা এই পেসার গড়েছেন ঢাকা প্রিমিয়ার লিগের এক আসরে সর্বোচ্চ উইকেট নেওয়ার রেকর্ড।

লিস্ট ‘এ’ মর্যাদা পাওয়ার পর ঢাকা প্রিমিয়ার লিগে সর্বোচ্চ উইকেট নেওয়ার রেকর্ড ছিল আবু হায়দারের অধিকারে। গত মৌসুমে গাজী গ্রুপ ক্রিকেটার্সের শিরোপা জয়ে দারুণ অবদান রাখা এই বাঁহাতি পেসার নিয়েছিলেন ৩৫ উইকেট।

এবারের লিগে এখনও বাকি এক রাউন্ড। তার আগেই হায়দারকে ছাড়িয়ে গেলেন মাশরাফি। আগের ম্যাচেই রেকর্ড ছুঁয়েছিলেন তিনি। খেলাঘর সমাজ কল্যাণ সমিতির বিপক্ষে দলকে ১২৭ রানের জয় এনে দেওয়ার পথে নিলেন ৩ উইকেট।

দারুণ বোলিং করা চলা মাশরাফিকে প্রশংসায় ভাসান সাবেক অধিনায়ক বাশার। তার কাছে মাশরাফি তরুণদের জন্য খুব ভালো উদাহরণ।

“মাশরাফি খুব ভালো করছে। ঘরোয়া ক্রিকেটে কতটা অনুপ্রাণিত থাকা যায়... ফ্ল্যাট উইকেটে কতটা ভালো করা যায় তার খুব ভালো একটা উদাহরণ তৈরি করেছে মাশরাফি। ওর কাছ থেকে তরুণরা এই শিক্ষাটা নিতে পারবে।”

এবারের লিগে আবাহনীর হয়ে সব ম্যাচে খেলেছেন মাশরাফি। উইকেট প্রতি খরচ করেছেন মাত্র ১৪.২১ রান। ওভার প্রতি দিয়েছেন মাত্র ৪.৩৯ রান। দুই বার করে নিয়েছেন চার ও পাঁচ উইকেট।

যে কোনো ধরনের ক্রিকেটে বরাবরই নিজেকে উজাড় করে দেওয়া মাশরাফির কাছে বাশারের চাওয়া, নিজের মতো করে ওয়ানডে অধিনায়ক খেলে যান আরও বহুদিন।  

“দেখুন, মাশরাফি সব সময় ভালো। এবারের লিগে সব ম্যাচ খেলেছে। এর আগে ওর বয়স কম ছিল, তখন বেশি ইনজুরিতে পড়তো। বয়স বাড়ার সাথে সাথে চোট কমে আসছে। আশা করি, এরকমই থাকবে ও।”

“তবে অবশ্যই ওর কাছ থেকে অন্যদের শিখতে হবে। ও স্কিলের দিক থেকে অনেক এগিয়ে আছে। ওর কাছ থেকে যদি শিখতে পারে তাহলে তরুণরাও অবশ্যই এগিয়ে যাবে।”