জিয়ার ঝড়ে শেখ জামালের জয়

আবার গাজী গ্রুপ ক্রিকেটার্সকে হারাল শেখ জামাল ধানমণ্ডি ক্লাব। দুই দলের প্রথম ম্যাচে শূন্য রানে ফেরা জিয়াউর রহমান ঝড়ো ইনিংসে এবার গড়ে দিলেন পার্থক্য।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 March 2018, 01:13 PM
Updated : 30 March 2018, 01:13 PM

ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগের সুপার সিক্সের তৃতীয় রাউন্ডের ম্যাচে ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে ৮ রানে জিতেছে শেখ জামাল।

২৪৯ রানের লক্ষ্য তাড়ায় আলোক স্বল্পতায় খেলা বন্ধ হওয়ার আগে ৪৭ ওভারে ৭ উইকেটে ২১৭ রান করে গাজী। বিরূপ আবহাওয়ার জন্য এরপর আর খেলা সম্ভব হয়নি। জয়ের জন্য ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে সে সময়ে গাজীর প্রয়োজন ছিল ২২৬ রান। 

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুক্রবার টস হেরে ব্যাট করতে নেমে শুরুতেই উন্মক্ত চাঁদকে হারায় শেখ জামাল। আগের দুই ম্যাচে সেঞ্চুরি করা ভারতীয় ওপেনার এবার ফিরেন ১ রান করে।

সৈকত আলী ৪৫ বলে তিনটি করে ছক্কা-চারে ফিরেন ৫১ রান করে। পঞ্চম উইকেটে তানবীর হায়দারের সঙ্গে ৮৬ রানের জুটিতে দলকে ৪ উইকেটে ১৯৬ রানের দৃঢ় অবস্থানে নিয়ে যান জিয়া।

৫ চারে ৫০ রান করা তানবীরকে ফিরিয়ে প্রতিরোধ ভাঙেন মুমিনুল হক। পরের ব্যাটসম্যানদের ব্যর্থতায় আড়াইশ পর্যন্ত যেতে পারেনি শেখ জামাল। ৫২ রানের মধ্যে শেষ ৬ উইকেট হারিয়ে ফেলে দলটি।

৪৮তম ওভারে ৪ বলের মধ্যে ৩ উইকেট হারিয়ে ২৪৮ রানে গুটিয়ে যায় শেখ জামাল। ৭৪ বলে ৫ ছক্কা ও ৬ চারে ৮৬ রান করে ফিরেন জিয়া। দারুণ ইনিংসে এই মিডল অর্ডার ব্যাটসম্যান জেতেন ম্যাচ সেরার পুরস্কার।

৫৭ রানে ৪ উইকেট নিয়ে গাজীর সেরা বোলার বাঁহাতি পেসার আবু হায়দার। দুটি করে উইকেট নেন মুমিনুল ও সিকান্দার রাজা।

রান তাড়ায় দলকে দারুণ শুরু এনে দেন ইমরুল কায়েস। ৩৪ বলে ৩৬ রান করা বাঁহাতি ব্যাটসম্যান ফিরে যান রান আউট হয়ে। দুই অঙ্কে যেতে পারেননি মুমিনুল ও রাজা। থিতু হয়ে বিদায় নেন জহুরুল ইসলাম। ৮৪ রানে ৪ উইকেট হারিয়ে চাপে পড়ে গাজী।

৮৭ রানের জুটিতে দলকে ভালো অবস্থানে নিয়ে যান জাকের আলী ও আসিফ আহমেদ। ৭৮ বলে ৬১ রান করা জাকেরকে ফিরিয়ে প্রতিরোধ ভাঙেন তানবীর। দ্রুত ফিরে যান নাদিফ চৌধুরী ও মেহেদি হাসান।

আলোক স্বল্পতায় জয়ের জন্য শেষ চেষ্টা করতে পারেননি আসিফ। এই মিডল অর্ডার ব্যাটসম্যান অপরাজিত থাকেন ৫২ রানে।

এই জয়ে ১৮ পয়েন্ট নিয়ে তিন নম্বরে রয়েছে শেখ জামাল। লিগে সপ্তম হারের স্বাদ পাওয়া গাজী ১৪ পয়েন্ট নিয়ে আছে পাঁচ নম্বরে।

সংক্ষিপ্ত স্কোর:

শেখ জামাল ধানমণ্ডি ক্লাব: ৪৭.৪ ওভারে ২৪৮ (সৈকত ৫১, চাঁদ ১, রাকিন ১২, তানবীর ৫০, নুরুল ১৯, জিয়াউর ৮৬, সোহাগ ৪, সানি ৩, রবিউল ৬, নাজমুল ০, আবু জায়েদ ০*; আবু হায়দার ৪/৫৭, টিপু ০/৩৭, নাঈম ০/২২, মেহেদি ১/৩৭, মুমিনুল ২/৩৭, রাজা ২/৫৭)

গাজী গ্রুপ ক্রিকেটার্স: (৪৭ ওভারে লক্ষ্য ২২৬) ৪৭ ওভারে ২১৭/৭ (জহুরুল ২৯, ইমরুল ৩৬, মুমিনুল ২, জাকের ৬১, রাজা ৪, আসিফ ৫২*, নাদিফ ১৫, মেহেদি ৮, আবু হায়দার ১*; সোহাগ ১/৩১, জায়েদ ০/৪২, নাজমুল ০/৪১, সানি ১/৪২, রবিউল ৩/২৭, তানবীর ১/৩০)

ফল: ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে ৮ উইকেটে জয়ী শেখ জামাল ধানমণ্ডি ক্লাব

ম্যান অব দ্য ম্যাচ: জিয়াউর রহমান