এক বছর নিষিদ্ধ স্মিথ-ওয়ার্নার

বল টেম্পারিং কেলেঙ্কারিতে জড়িত থাকায় আন্তর্জাতিক ও ঘরোয়া ক্রিকেটে স্টিভেন স্মিথ ও ডেভিড ওয়ার্নারকে এক বছর নিষিদ্ধ করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। বল টেম্পার করতে গিয়ে ধরা পড়া ক্যামেরন ব্যানক্রফট নিষিদ্ধ হয়েছেন নয় মাস।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 March 2018, 08:51 AM
Updated : 28 March 2018, 10:51 AM

সাবেক অধিনায়ক স্মিথকে একই সঙ্গে অস্ট্রেলিয়ার অধিনায়কত্ব করা থেকে নিষিদ্ধ করা হয়েছে আরও এক বছর। স্মিথের ডেপুটি ওয়ার্নারকে ভবিষ্যতে কখনোই আর অধিনায়কের কোনো পদে বিবেচনা করা হবে না বলে সিএ-এর বিবৃতিতে বলা হয়।

এর আগে দক্ষিণ আফ্রিকায় সিরিজের শেষ ম্যাচ জোহানেসবার্গ টেস্টে আপাতত তাদের নিষিদ্ধ করে দেশে ফিরিয়ে নেওয়ার কথা জানিয়েছিল ক্রিকেট অস্ট্রেলিয়া।

ক্রিকেট অস্ট্রেলিয়ার তদন্তে দোষী প্রমাণিত হন স্মিথ, ওয়ার্নার ও ব্যানক্রফট। জোহানেসবার্গে সাংবাদিকদের প্রধান নির্বাহী জেমস সাদারল্যান্ড জানিয়েছিলেন, তাদের বিরুদ্ধে সিএ-এর আচরণ-বিধি ভঙ্গের অভিযোগ আনা হয়েছে। ২৪ ঘণ্টার মধ্যে তাদের নিষেধাজ্ঞার মেয়াদের ব্যাপারে জানান হবে।

আইসিসি এর আগে এক ম্যাচের নিষেধাজ্ঞা দেয় স্মিথকে। ব্যানক্রফট পান তিনটি ডিমেরিট পয়েন্ট। তিন ক্রিকেটার এখন আন্তর্জাতিক ক্রিকেট থেকে লম্বা সময়ের জন্য বাইরে চলে গেলেন।

শাস্তি পাওয়া ক্রিকেটারা অবশ্য নিষেধাজ্ঞার বিরুদ্ধে আপিল করতে পারবেন। আন্তর্জাতিক ও অস্ট্রেলিয়ার ঘরোয়া ক্রিকেটে নিষিদ্ধ হলেও ক্লাব পর্যায়ে খেলতে দেওয়া হবে তাদের।

তবে এ বছরের আইপিএলে খেলা হচ্ছে না স্মিথ-ওয়ার্নারের। আইপিএলে রাজস্থান রয়ালসের অধিনায়কত্ব থেকে আগেই সরে দাঁড়িয়েছিলেন স্মিথ। বুধবার সকালে সানরাইজার্স হায়দরাবাদের নেতৃত্ব ছাড়ার কথা জানান ওয়ার্নারও। কিন্তু ক্রিকেট অস্ট্রেলিয়া তাদের এক বছর নিষিদ্ধ করার পর আইপিএল চেয়ারম্যান রাজিব শুক্লা এই দুজনকে এ বছরের আইপিএলে খেলতে না দেওয়ার ঘোষণা দেন।

টেম্পারিং বিতর্কের সূত্রপাত কেপ টাউন টেস্টের তৃতীয় দিনে টিভি ফুটেজ থেকে। ক্যামেরায় ধরা পড়ে, পকেট থেকে হলুদ এক টুকরো কাপড়ের মতো কিছু বের করে বলে ঘষতে চেয়েছিলেন ব্যানক্রফট। পরে সেটি লুকিয়ে রাখেন ট্রাউজারের ভেতর।

দিনের খেলা শেষে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে টেম্পারিংয়ের চেষ্টার কথা স্বীকার করেন স্মিথ ও ব্যানক্রফট। স্মিথের দাবি, দলের লিডারশিপ গ্রুপ টেম্পারিংয়ের সিদ্ধান্ত নিয়েছিল।

এ ঘটনার পরপরই অধিনায়কত্ব থেকে সরিয়ে দেওয়া হয় স্মিথ ও ওয়ার্নারকে। চতুর্থ দিন অস্ট্রেলিয়া খেলে উইকেটকিপার টিম পেইনের নেতৃত্বে।