নিকোলসের সেঞ্চুরির পর বোল্টের ছোবল

বৃষ্টিময় দুটি দিন শেষে আলোকিত অকল্যান্ড। মাঠের পারফরম্যান্সেও আবার আলো ছড়াল নিউ জিল্যান্ড। হেনরি নিকোলসের ক্যারিয়ার সেরা ইনিংসে বাড়ল লিড। ট্রেন্ট বোল্টের দুটি ছোবলে বাড়ল ইংলিশদের বিপদ। ম্যাচের লাগাম তাই কিউইদের হাতে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 March 2018, 11:20 AM
Updated : 25 March 2018, 11:20 AM

অকল্যান্ডে দিন-রাতের টেস্টের শেষ দিনে ইংল্যান্ডের অপেক্ষায় ম্যাচ বাঁচানোর কঠিন পরীক্ষা। রোববার চতুর্থ দিনে ৮ উইকেটে ৪২৭ রানে ইনিংস ঘোষণা করে নিউ জিল্যান্ড। ১৪৫ রানের দুর্দান্ত ইনিংসে অপরাজিত থাকেন নিকোলস।

৩৬৯ রানে পিছিয়ে থেকে ব্যাটিংয়ে নামা ইংল্যান্ড দিন শেষ করেছে ৩ উইকেটে ১৩২ রানে। ইনিংস পরাজয় এড়াতেই শেষ দিনে ইংলিশদের চাই আরও ২৩৭ রান।

ম্যাচের প্রথম দিনেই ইংল্যান্ডকে ৫৮ রানে গুটিয়ে দিয়ে লিড নিয়েছিল নিউ জিল্যান্ড। বৃষ্টির হানায় পরের দুই দিন মিলিয়ে খেলা হয়েছে মোটে ২৬ ওভার। চতুর্থ দিনে আর বাগড়া দেয়নি বৃষ্টি। লিড আরও বাড়ানোর অভিযানে নামে কিউইরা।

৫২ রানে দিন শুরু করা নিকোলস এদিনও শুরু থেকে খেলেছেন দারুণ। অপরাজিত আরেক ব্যাটসম্যান বিজে ওয়াটলিং এদিন আউট হয়ে যান ৩১ রানেই। নিকোলস ছিলেন অবিচল। ২২৮ বলে স্পর্শ করেন তার দ্বিতীয় টেস্ট সেঞ্চুরি।

এক পাশে রান তুলে যান নিকোলস। আরেক পাশে দ্রুততায় রান বাড়ান কলিন ডি গ্র্যান্ডহোম, টিম সাউদিরা। এদিন ৪৬ ওভার ব্যাট করে ২০৪ রান তোলে নিউ জিল্যান্ড।

আগের ১৬ টেস্টে একটি সেঞ্চুরি করতে পারা নিকোলস এবার ২৬৮ বলে অপরাজিত ১৪৫ রানে।

বিশাল লিড নিয়ে উজ্জীবিত কিউইরা বল হাতেও শুরু পেয়ে যায় বড় সাফল্য। প্রথম ইনিংসে ইংলিশদের মূল ঘাতক বোল্ট এবার ২ রানে ফিরিয়ে দেন অভিজ্ঞ অ্যালেস্টার কুককে।

দ্বিতীয় উইকেটে প্রতিরোধ গড়েন মার্ক স্টোনম্যান ও জো রুট। দুজনে গড়েন ৮৮ রানের জুটি। আরও একবার পঞ্চাশ ছোঁয়ার পরপরই আউট স্টোনম্যান। ৫৫ রানে তাকে ফিরিয়েছেন নিল ওয়াগনার। ক্যাচ নিয়ে যথারীতি অবদান বোল্টেরও। এই নিয়ে ৯ টেস্টে চারটি ফিফটি করলেন স্টোনম্যান, কিন্তু সর্বোচ্চ ৫৬।

তৃতীয় উইকেটে রুটের সঙ্গে ডাভিড মালানের জুটিও জমে উঠছিল। কিন্তু বাধা হয়ে দাঁড়ান সেই বোল্ট। বল তখন খুব একটা সুইং করছিল না। নিজের সহজাত পথ ছেড়ে তাই শট বোলিংয়ের তোপ বেছে নিয়েছিলেন বোল্ট। রুট কিছুক্ষণ জবাব দিয়েছেন ভালোই। কিন্তু আচমকা লাফিয়ে ওঠা দারুণ ডেলিভারিতে ৫১ রানে রুটকেও ফেরান বোল্ট। ওই আউটেই শেষ হয় দিনের খেলা।

সংক্ষিপ্ত স্কোর:

ইংল্যান্ড ১ম ইনিংস: ৫৮

নিউ জিল্যান্ড ১ম ইনিংস: ১৪১ ওভারে ৪২৭/৮ (ডি.) (আগের দিন ২৩৩/৪) (নিকোলস ১৪৫*, ওয়াটলিং ৩১, ডি গ্র্যান্ডহোম ২৯, অ্যাস্টল ১৮, সাউদি ২৫, ওয়াগনার ৯*,; অ্যান্ডারসন ৩/৮৭, ব্রড ৩/৭৮, ওভারটন ১/৭০, ওকস ০/১০৭, মইন ০/৫৯, রুট ১/১৩)।

ইংল্যান্ড ২য় ইনিংস: ৪৬.৫ ওভারে ১৩২/৩ (কুক ২, স্টোনম্যান ৫৫, রুট ৫১, মালান ১৯*; বোল্ট ২/২৪, সাউদি ০/৪০, ডি গ্র্যান্ডহোম ০/৩১, ওয়াগনার ১/৩২)।