এলগারের রেকর্ডের পর মর্কেল, রাবাদার ছোবল

রেকর্ড গড়া ডিন এলগারের দৃঢ়তায় দক্ষিণ আফ্রিকা তিনশ ছাড়ানোর পর বোলিংয়ে জ্বলে উঠেছেন মর্নে মর্কেল ও কাগিসো রাবাদা। কেপ টাউন টেস্টে প্রথম ইনিংসে লিড নেওয়ার পথে দক্ষিণ আফ্রিকা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 March 2018, 06:04 PM
Updated : 23 March 2018, 06:05 PM

দ্বিতীয় দিনের খেলা শেষে অস্ট্রেলিয়ার সংগ্রহ ৯ উইকেটে ২৪৫ রান। টিম পেইন ৩৩ ও জশ হেইজেলউড ১ রানে ব্যাট করছেন।

প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকাকে ৩১১ রানে থামিয়ে দেওয়া অতিথিরা ১ উইকেট হাতে নিয়ে ৬৬ রানে পিছিয়ে।

নিউল্যান্ডসে ৮ উইকেটে ২৬৬ রান নিয়ে শুক্রবারের খেলা শুরু করে দক্ষিণ আফ্রিকা। নবম উইকেটে এলগারের সঙ্গে রাবাদার ৫০ রানের জুটিতে তিনশ ছাড়ায়। তিনটি চারে ২২ রান করা রাবাদাকে ফিরিয়ে দেন অফ স্পিনার লায়ন। চার বলের মধ্যে বিদায় করে দেন স্বাগতিকদের ১১ নম্বর ব্যাটসম্যান মর্কেলকে।

১৪১ রানে অপরাজিত থাকেন বাঁহাতি ওপেনার এলগার। স্পর্শ করেন ওয়েস্ট ইন্ডিজের ডেসমন্ড হেইন্সের তিনবার কোনো ইনিংসের শুরু থেকে শেষ পর্যন্ত ব্যাট করার রেকর্ড।

বিস্ফোরক ব্যাটিংয়ে অস্ট্রেলিয়াকে উড়ন্ত সূচনা এনে দেন ডেভিড ওয়ার্নার। ১৪ বলে পাঁচ চার ও এক ছক্কায় ৩০ রানের ঝড়ো ইনিংস খেলেন বাঁহাতি ওপেনার। তাকে বোল্ড করে ৪৩ রানের উদ্বোধনী জুটি ভাঙেন রাবাদা।

উসমান খাওয়াজা ও স্টিভেন স্মিথকে দ্রুত ফিরিয়ে দেন দলে ফেরা মর্কেল। চতুর্থ উইকেটে শন মার্শের সঙ্গে ৭৮ রানের জুটিতে দলকে ৩ উইকেটে ১৫০ রানে নিয়ে যান ওপেনার ক্যামেরন ব্যানক্রফট।

শন মার্শকে ফিরিয়ে জমে যাওয়া জুটি ভাঙেন মর্কেল। ১০৩ বলে ১৪টি চারে ৭৭ রানের দারুণ ইনিংস খেলা ব্যানক্রফটকে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন আঁটসাঁট বোলিং করা ফিল্যান্ডার। এই পেসার পরে বিদায় করেন মিচেল মার্শকে।

পরপর দুই ওভারে প্যাট কামিন্স ও মিচেল স্টার্ককে এবি ডি ভিলিয়ার্সের ক্যাচে পরিণত করে দক্ষিণ আফ্রিকাকে বড় লিড এনে দেওয়ার আশা জাগান রাবাদা।

১৭৫ রানে ৮ উইকেট হারিয়ে ফেলা অস্ট্রেলিয়া প্রতিরোধ গড়ে পেইন ও ন্যাথান লায়নের ব্যাটে। দুই জনে নবম উইকেটে গড়েন ৬৬ রানের জুটি।

স্বাগতিক বোলারদের ওপর চড়াও হয়ে লায়ন খেলেন ৩৮ বলে ৪৭ রানের এক ঝড়ো ইনিংস। ৮ চার হাঁকানো ১০ নম্বর এই ব্যাটসম্যানকে ফেরান মর্কেল।

দিনের বাকি সময়টা হেইজেলউডকে নিয়ে কাটিয়ে দেন পেইন।

৮৭ রানে ৪ উইকেট নিয়ে দক্ষিণ আফ্রিকার সেরা বোলার মর্কেল। রাবাদা ৩ উইকেট নেন ৮১ রানে।

সংক্ষিপ্ত স্কোর:

দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস: (প্রথম দিন শেষে ২৬৬/৮) ৯৭.৫ ওভারে ৩১১ (এলগার ১৪১*, মারক্রাম ০, আমলা ৩১, ডি ভিলিয়ার্স ৬৪, দু প্লেসি ৫, বাভুমা ১, ডি কক ৩, ফিল্যান্ডার ৮, মহারাজ ৩, রাবাদা ২২, মর্কেল ৪; স্টার্ক ১/৮১, হেইজেলউড ২/৫৯, লায়ান ২/৭৮, কামিন্স ৪/৭৮, মার্শ ১/২৬, স্মিথ ০/০)

অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ৬৭ ওভারে ২৪৫/৯ (ব্যানক্রফট ৭৭, ওয়ার্নার ৩০, খাওয়াজা ৫, স্মিথ ৫, শন ২৬, মিচেল ৫, পেইন ৩৩*, কামিন্স ৪, স্টার্ক ২, লায়ন ৪৭, হেইজেলউড ১*; ফিল্যান্ডার ২/২৬, রাবাদা ৩/৮১, মর্কেল ৪/৮৭, মহারাজ ০/৩৫, বাভুমা ০/১০)