নিষেধাজ্ঞা থেকে রাবাদার মুক্তি

আপিলে কমেছে কাগিসো রাবাদার শাস্তি। শুনানিতে কমেছে দুটি ডিমেরিট পয়েন্ট। তাই উঠে গেছে দুই টেস্টের নিষেধাজ্ঞা। তরুণ এই পেসার খেলতে পারবেন কেপ টাউন টেস্টে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 March 2018, 11:55 AM
Updated : 20 March 2018, 12:44 PM

ভিডিও কনফারেন্সে ছয় ঘণ্টার বেশি সময় ধরে চলে শুনানি। ম্যাচ রেফারি জেফ ক্রোর দেওয়া রাবাদার শাস্তি কমে তাতে। তিনটি ডিমেরিট পয়েন্ট পেয়েছিলেন তরুণ এই পেসার। সঙ্গে হয়েছিল ম্যাচ ফির ৫০ শতাংশ জরিমানা। শুনানির পর ডিমেরিট পয়েন্ট কমে হয়েছে একটি, জরিমানা অর্ধেক।

পোর্ট এলিজাবেথ টেস্টে প্রথম ইনিংসে আউট হয়ে যাওয়া ব্যাটসম্যান স্টিভেন স্মিথের কাঁধ স্পর্শ করায় ওই শাস্তি পেয়েছিলেন রাবাদা।

সেই ম্যাচের দ্বিতীয় ইনিংসে ডেভিড ওয়ার্নারকে আউট করার পর বেরিয়ে যাওয়ার পথ দেখিয়ে দেওয়ায় তরুণ পেসার পেয়েছিলেন আরও একটি ডিমেরিট পয়েন্ট। এই ক্ষেত্রে শাস্তি মেনে নিয়েছিলেন আগেই।

রাবাদার ডিমেরিট পয়েন্ট এখন ৭। ২৪ মাসের মধ্যে ৮ ডিমেরিট পয়েন্ট পেলে স্বয়ংক্রিয়ভাবে দুই টেস্টে নিষিদ্ধ হতে হয়। দুটি ডিমেরিট পয়েন্ট কমে যাওয়ায় ২ টেস্টের নিষেধাজ্ঞা উঠে গেল।

আইসিসির নিয়োগ করা কোড অব কন্ডাক্ট আপিল কমিশনার মাইকেল হেরন জানান, অনিচ্ছাকৃত ও মৃদু স্পর্শের জন্য কমেছে রাবাদার শাস্তি।

আইসিসির প্রধান নির্বাহী ডেভিড রিচার্ডসন জানান, তারা সিদ্ধান্ত মেনে নিয়েছেন এবং এই ব্যাপারে আপিল করবেন না।

আগামী বৃহস্পতিবার নিউল্যান্ডসে শুরু হবে সিরিজের তৃতীয় টেস্ট।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক