‘অলৌকিক কিছু করেছে কার্তিক’

বিস্ফোরক কিংবা দানবীয়। ৮ বলের ব্যাটিং তাণ্ডব। দিনেশ কার্তিকের ইনিংসটিকে বলা যায় এমন অনেক কিছু। সাকিব আল হাসানের চোখে ২৯ রানের ইনিংসটি অলৌকিক কিছু, যেখানে বাংলাদেশের করার ছিল সামান্যই।

ক্রীড়া প্রতিবেদক কলম্বো থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 March 2018, 03:49 AM
Updated : 19 March 2018, 03:28 PM

ত্রিদেশীয় সিরিজের ফাইনালে যখন উইকেটে গিয়েছিলেন কার্তিক, জয়ের জন্য ভারতের প্রয়োজন ছিল ১২ বলে ৩৪ রান। ভারতের জন্য ভীষণ কঠিন সেই সমীকরণই অবিশ্বাস্যভাবে মিলিয়ে দেন কার্তিক।

মুখোমুখি প্রথম বলেই রুবেল হোসেনের লো ফুলটসে ছক্কা। পরের বলে চার। পরের বলে আবার ছক্কা। ওভারের শেষ বলে চার। এক ওভার থেকে ২২। পরে শেষ ওভারের শেষ বলে ৫ রানের চাওয়া মিটিয়েছেন আরও একটি ছক্কা মেরে। ৮ বলেই গড়ে দিলেন ম্যাচের ভাগ্য।

সাকিবের কণ্ঠে ফুটে উঠল সেই মুগ্ধতাই। নিজেদের চেষ্টায় কোনো কমতি দেখছেন না বাংলাদেশ অধিনায়ক। স্রেফ পেরে ওঠেননি প্রতিপক্ষে একজনের অভাবনীয় বীরত্বে।

“দিনেশ কার্তিককে কৃতিত্ব দিতেই হবে। প্রথম বলেই অমন একটা লো ফুলটসে ছক্কা মারা সহজ কথা নয়। ৮ বল খেলেছে, তিনটি ছক্কা, দুটি চার মেরেছে। এ রকম পরিস্থিতিতে আসলে আমি জানি না, খুব বেশি ব্যাটসম্যান আছে কিনা যে প্রথম বলে ছক্কা, পরের বলে চার, আবার পরের বলে ছক্কা মারতে পারে। ইতিহাসেই কম হয় এরকম ব্যাটিং। সেটা করে ফেলেছে। অলৌকিক কিছু করে ফেলেছে।”

“আমরা খুব কাছে গিয়েছিলাম। দিনশেষে জিতেছে ভারত। ব্যাটসম্যানকে কৃতিত্ব দিতে হবে। অসাধারণ ব্যাট করেছে। ভারতীয় দলকে কৃতিত্ব দিতে হবে।”