‘বাংলাদেশের সঙ্গে জিতলে স্বাভাবিক, হারলে বিপদ’

অধিনায়কসহ প্রথম পছন্দের ৬ জন ক্রিকেটারকে ছাড়া খেলতে এসেছে ভারত। ফাইনালে ওঠাও তাই কম সাফল্য নয়। ফাইনালে হেরে গেলেও হতাশার খুব বেশি জায়গা থাকার কথা নয়। তবে প্রতিপক্ষ যখন বাংলাদেশ, দিনেশ কার্তিক মনে করিয়ে দিলেন অন্য বিপদের কথা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 March 2018, 03:36 PM
Updated : 17 March 2018, 04:22 PM

দলটি যদিও দ্বিতীয় সারির, প্রতিপক্ষ বাংলাদেশ বলেই অন্যরকম একটা চাপে ভারত। প্রত্যাশার ভার। এই লড়াইয়ে জিতলে উপহার হিসেবে ফুল খুব একটা মিলবে না, তবে হারলে কাঁটার অভাব হবে না। কোহলি-ধোনিদের ছাড়া খেলতে নামা ভারতের সামনেও সেই চাপ, অকপটে বললেন কার্তিক।

“ক্রিকেট জাতি হিসেবে আমাদের বাস্তবতাই এটা। দ্বিতীয় সারির দল হোক বা প্রথম সারির, বাংলাদেশের বিপক্ষে জিতলে বলা হয়, ‘ঠিক আছে, জেতারই কথা।’ কিন্তু হারলেই বলা হবে, ‘বাংলাদেশের কাছে হেরেছো? করেছো কি!’ আমি নিশ্চিত, এবারও এসব থাকবে।”

শুধু নিজেদের এই চাপই নয়, ভারত ভাবছে প্রতিপক্ষের শক্তি ও মানসিকতা নিয়েও। ত্রিদেশীয় সিরিজে ভারতের কাছে দুটি ম্যাচে হারলেও শ্রীলঙ্কার বিপক্ষে দুটি ম্যাচেই হাল না ছাড়ার মানসিকতার প্রমাণ রেখেছে বাংলাদেশ। কার্তিক জানালেন, ভারতের সমীহ বাংলাদেশের এমন অনমনীয় মানসিকতাকে।

“ওরা খুব বেশি বছর হয়নি টেস্ট ক্রিকেট খেলছে। এরপরও অনেক উন্নতি করেছে। বিশেষ করে উপমহাদেশের কন্ডিশনে খুব ভালো দল। হার না মানা মানসিকতার জন্য জন্য পরিচিত ওরা। ওরা চেষ্টায় কোনো কমতি রাখে না।”