উইন্ডিজকে হারিয়ে টিকে থাকল আফগানিস্তান

ছোট পুঁজি নিয়ে প্রাণপণ লড়াই করলেন ওয়েস্ট ইন্ডিজের বোলাররা। কিন্তু এগিয়ে আসতে পারলেন না ফিল্ডাররা। হাত থেকে ছুটল একের পর এক ক্যাচ। হাতছাড়া হল রান আউটের সুযোগ। রহমত শাহর ফিফটি আর ওয়েস্ট ইন্ডিজের বাজে ফিল্ডিংয়ে রোমাঞ্চকর ম্যাচে জয় তুলে নিল আফগানিস্তান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 March 2018, 04:07 PM
Updated : 15 March 2018, 04:07 PM

বিশ্বকাপ বাছাই পর্বের সুপার সিক্সে নিজেদের প্রথম ম্যাচে ৩ উইকেটে জিতেছে আফগানিস্তান। ১৯৮ রানের লক্ষ্য ১৪ বল বাকি থাকতে পেরিয়ে গেছে তারা।

‘এ’ ও ‘বি’ গ্রুপের সেরা তিনটি করে দল খেলছে সুপার সিক্সে। এই পর্বের সেরা দুটি দল খেলবে ২০১৯ বিশ্বকাপে।

সর্বোচ্চ ৪ পয়েন্ট নিয়ে সুপার সিক্সে উঠে ওয়েস্ট ইন্ডিজ। নিজেদের মধ্যে টাই করা স্কটল্যান্ড ও জিম্বাবুয়ের পয়েন্ট ৩ করে। আয়ারল্যান্ডের পয়েন্ট ২। আফগানিস্তান ও সংযুক্ত আরব আমিরাত সুপার সিক্স শুরু করে শূন্য পয়েন্ট নিয়ে।

দুই গ্রুপ থেকে যে দুটি করে দল সুপার সিক্সে উঠতে পারেনি তাদের বিপক্ষে পাওয়া পয়েন্ট যোগ হয়নি।    

হারারে স্পোর্টস ক্লাব মাঠে বৃহস্পতিবার টস জিতে ব্যাট করতে নেমে শুরুতেই ক্রিস গেইলকে হারায় ওয়েস্ট ইন্ডিজ।

থিতু হয়ে ফিরেন এভিন লুইস। আম্পায়ারের বিতর্কিত সিদ্ধান্তে এলবিডব্লিউ হয়ে বিদায় নেন শিমরন হেটমায়ার।

শুরুতে উইকেট হারানোর ধাক্কা সামাল দেন মারলন স্যামুয়েলস (৬৪ বলে ৩৬) ও শাই হোপ (৯৪ বলে ৪৩)। কিন্তু দুই জনে খেলে ফেলেন অনেক বেশি বল।

পরে ঝড় তুলতে পারেননি অন্য ব্যাটসম্যানরা। উল্টো ১১ রানের মধ্যে জেসন হোল্ডার, হোপ, রোভম্যান পাওয়েল ও কার্লোস ব্র্যাথওয়েটকে হারিয়ে চাপে পড়ে ওয়েস্ট ইন্ডিজ। সেখান থেকে দলকে দুইশ রানের কাছাকাছি নিয়ে যান অ্যাশলি নার্স ও কিমো পল।

৩৩ রানে ৩ উইকেট নিয়ে আফগানিস্তানের সেরা বোলার মুজিব উর রহমান। ৪৩ রানে ২ উইকেট নেন আরেক অফ স্পিনার মোহাম্মদ নবি।

রান তাড়ায় দুই ওপেনারকে শুরুতেই হারায় আফগানিস্তান। একবার করে জীবন পাওয়া রহমত, সামিউল্লাহ শেনওয়ারি ও মোহাম্মদ নবি দলকে গড়ে দেন জয়ের ভিত। তিন ব্যাটসম্যানই ফিরেন উচ্ছাভিলাষী শট খেলে।

১০৯ বলে ৬৮ রান করা রহমতের বিদায়ের সময়ও জয়ের জন্য আফগানিস্তানের প্রয়োজন ছিল ৫৭ বলে ৪৬ রান। ফিল্ডাররা ঘুরে দাঁড়াতে পারেননি তখনও। জীবন দেন নাজিবুল্লাহ জাদরান, গুলবাদিন নাইবদের। তাদের ছোট ছোট অবদানে জয়ের পথে এগিয়ে যায় আফগানিস্তান। বাকিটা শরাফুদ্দিন আশরাফকে নিয়ে সারেন রশিদ খান।

৩৯ রানে ৩ উইকেট নিয়ে ওয়েস্ট ইন্ডিজের সেরা বোলার হোল্ডার। 

সুপার সিক্সে নিজেদের প্রথম ম্যাচের পর ওয়েস্ট ইন্ডিজের পয়েন্ট ৪। আফগানিস্তানের ২।

দিনের অন্য ম্যাচে সংযুক্ত আরব আমিরাতকে ৭৩ রানে হারিয়েছে স্কটল্যান্ড। ম্যাথু ক্রসের ১১৪ রানের ওপর ভর করে ৬ উইকেটে ৩২২ রান করে দলটি।

বিশাল রান তাড়ায় ৪৭.৪ ওভারে ২৪৯ রানে গুটিয়ে যায় সংযুক্ত আরব আমিরাত। এই হারে বিশ্বকাপে খেলার আশা শেষ হয়ে গেল দলটির। ৫ পয়েন্ট নিয়ে নিজেদের সম্ভাবনা আরেকটু উজ্জ্বল করল স্কটল্যান্ড।

সংক্ষিপ্ত স্কোর:

ওয়েস্ট ইন্ডিজ: ৫০ ওভারে ১৯৭/৮ (গেইল ১, লুইস ২৭, হেটমায়ার ১৫, স্যামুয়েলস ৩৬, হোপ ৪৩, হোল্ডার ২৮, পাওয়েল ৩, ব্র্যাথওয়েট ৪, নার্স ১০*, পল ১৬*; দৌলত ০/৪৪, মুজিব ৩/৩৩, গুলবাদিন ০/১১, নবি ২/৪৩, আশরাফ ১/৩১, রশিদ ১/৩১)

আফগানিস্তান: ৪৭.৪ ওভারে ১৯৮/৭ (শাহজাদ ৮, জাভেদ ১, রহমত ৬৮, সামিউল্লাহ ২৭, নবি ৩১, নাজিবুল্লাহ ১৯, গুলবাদিন ১০, রশিদ ১৩*, আশরাফ ৭*; হোল্ডার ৩/৩৯, পল ২/২৯, মিলার ১/৪১, ব্র্যাথওয়েট ০/৩৯, নার্স ১/৩৯, পাওয়েল ০/৬)

ফল: আফগানিস্তান ৩ উইকেটে জয়ী

ম্যান অব দ্য ম্যাচ: মুজিব উর রহমান