ভারত নয়, অধিনায়কের ভাবনায় শুধু বাংলাদেশ

টুর্নামেন্ট শুরুর আগে প্রতিপক্ষ দুই দলের কাছে ফেভারিট ছিল ভারত। কিন্তু কোহলি-ধোনি-ভুবনেশ্বরদের ছাড়া ভারত যে অজেয় নয়, প্রথম ম্যাচেই সেটি দেখিয়ে দিয়েছে শ্রীলঙ্কা। ভারতের বিপক্ষে ম্যাচের আগে তাই অনুপ্রেরণার উৎস বেশ কিছু আছে বাংলাদেশের। তবে সে সব নিয়ে ভাবছেনই না মাহমুদউল্লাহ। বাংলাদেশ অধিনায়কের চাওয়া, নিজেদের সর্বোচ্চটা উজার করে দেওয়া।

ক্রীড়া প্রতিবেদক কলম্বো থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 March 2018, 02:07 PM
Updated : 7 March 2018, 03:54 PM

ত্রিদেশীয় টুর্নামেন্টের তিন দলের মধ্যে আইসিসি টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে যোজন যোজন এগিয়ে ভারত। টুর্নামেন্ট শুরু করেছে তারা তিন নম্বরে থেকে। শ্রীলঙ্কা সেখানে আটে, বাংলাদেশ দশে।

এই টুর্নামেন্টে অবশ্য নিয়মিত অধিনায়ক বিরাট কোহলি, অভিজ্ঞ মহেন্দ্র সিং ধোনিসহ ভারতের প্রথম পছন্দের ছয় জন ক্রিকেটার নেই। এর পরও দলটির শক্তির গভীরতা ও সাম্প্রতিক ফর্ম বিবেচনায় ভারতকেই এগিয়ে রাখছিলেন অনেক। কিন্তু প্রথম ম্যাচে সেই ভারতকে ৫ উইকেটে হারিয়ে দিয়েছে শ্রীলঙ্কা।

ভারতের বিপক্ষে ম্যাচের আগে সেটি হতে পারে বাংলাদেশ দলের অনুপ্রেরণা। ভারতের বিপক্ষে ৫টি টি-টোয়েন্টি খেলে সবকটিই হেরেছে বাংলাদেশ। এবার খর্বশক্তির দলের বিপক্ষে সম্ভাবনার আলোও দেখা যাচ্ছে।

তবে প্রতিপক্ষের দুর্বলতা কিংবা অন্য দলের কাছ থেকে অনুপ্রেরণা খোঁজার চেষ্টাতেই আপত্তি মাহমুদউল্লাহর। বাংলাদেশ অধিনায়ক ভাবছেন নিজেদের নিয়ে।

“আমি সে রকম কিছু ভাবছি না (খর্বশক্তির ভারত ও শ্রীলঙ্কার জয় থেকে অনুপ্রেরণা)। আমার ভাবনা শুধু ভালো ক্রিকেট খেলা নিয়ে। ছেলেদেরকে সেটিই বলছি আমি। নিজেদের প্রক্রিয়া ও শক্তির জায়গাটায় অটুট থাকতে হবে। অন্য কিছু না ভেবে, নিজেদের শক্তি ও দুর্বলতার জায়গাটুকু জানতে পারাটাই আমাদের জন্য ভালো হবে।”

“প্রথম পছন্দের অনেকে না থাকলেও ভারত দারুণ একটি দল। তাদের প্রতি সর্বোচ্চ সমীহ আছে আমাদের। আমরা শুধু নিজেদের খেলাটা খেলতে চাই। আমরা আলোচনা করেছি, যে জায়গাগুলোতে আমরা ভালো, সেগুলো যেন আমরা ঠিকমত করতে পারি। যদি নিজেদের স্কিলগুলো দেখাতে পারি, আশা করি ভালো করব।”

বৃহস্পতিবার ভারতের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে ত্রিদেশীয় টুর্নামেন্টে বাংলাদেশের অভিযান।