ভারত ফেভারিট, ভারত ফেভারিট নয়!

শুরুটা করেছিলেন চন্দিকা হাথুরুসিংহে। প্রেমাদাসা স্টেডিয়ামে যে কথা বললেন শ্রীলঙ্কান কোচ, সেটিই পি সারা ওভালে ফুটে উঠল তামিম ইকবালের কণ্ঠে। দুজনের মতেই ত্রিদেশীয় সিরিজের ফেবারিট ভারত। তবে দুই প্রতিপক্ষের এই মূল্যায়নে আত্মতৃপ্তির ফাঁদে ধরা দিতে চান না রোহিত শর্মা। ফেবারিট তত্ত্বে বিশ্বাস নেই ভারত অধিনায়কের।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 March 2018, 06:06 PM
Updated : 5 March 2018, 06:07 PM

প্রতিটি টুর্নামেন্টের আগে ফেভারিট খোঁজাই যেন রীতি। ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ শুরুর আগের দিন সোমবার সকালে টুর্নামেন্টের ভেন্যু প্রেমাদাসা স্টেডিয়ামে অনুশীলন করেছে শ্রীলঙ্কা। কোচ হাথুরুসিংহে যখন সংবাদমাধ্যমের মুখোমুখি হলেন, অবধারিতভাবেই উঠল ফেভারিটের জিজ্ঞাসা।

ভারতীয় দলে নেই নিয়মিত অধিনায়ক বিরাট কোহলি। নেই বোলিং আক্রমণের মূল দুই অস্ত্র ভুবনেশ্বর কুমার ও জাসপ্রিত বুমরাহ। বিশ্রাম পেয়েছেন অভিজ্ঞ মহেন্দ্র সিং ধোনি, অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া। চোটের কারণে নেই চায়নাম্যান বোলার কুলদীপ যাদব। তার পরও লঙ্কান কোচ এগিয়ে রাখলেন টুর্নামেন্টের প্রথম ম্যাচের প্রতিপক্ষকেই।

“আপনি যদি র‌্যাঙ্কিং দেখেন, ভারত এই টুর্নামেন্টের এক নম্বর দল। স্বাভাবিকভাবেই তাই তারা অন্যদের চেয়ে এগিয়ে শুরু করছে। ভারতের হয়ে যারাই আসুক খেলতে, ওরা খুবই শক্তিশালী দল।”

“আমাদেরকে শুরুটা ভালো করতে হবে, কারণ দেশের মাটিতে সম্প্রতি আমরা ভালো করিনি। বাংলাদেশের বিপক্ষে সবশেষ জিতেছি বলে হয়তো মানসিকভাবে আমরা একটু এগিয়ে থাকব। তবে ভারত টুর্নামেন্টের এক নম্বর দল।”

দুপুরে কলম্বোর আরেক মাঠ পি সারা ওভালে অনুশীলন করেছে বাংলাদেশ। দলের প্রতিনিধি হয়ে সংবাদমাধ্যমের মুখোমুখি হলেন সিনিয়র ক্রিকেটার তামিম ইকবাল। ফেভারিটের প্রশ্নে তার সুর মিলল সাবেক কোচের সঙ্গেই।

“আমার মনে হয় ফেভারিট বললে ভারতকেই বলতে হবে। তবে এই সংস্করণ এতটা ইন্টারেস্টিং যে একজন ক্রিকেটার সব পাল্টে দিতে পারে। কেউ একাই মোড় ঘুরিয়ে দিতে পারে। কেউ ফর্মে না থাকলে এক ম্যাচেই ফর্মে ফিরতে পারে। দলের ক্ষেত্রেও সেটা সত্যি। এক ম্যাচ দিয়েই দল ঘুরে দাঁড়াতে পারে।”

দুই প্রতিপক্ষের এমন সমীহ পাওয়া দলের ভাবনা জানা গেল সন্ধ্যায়। টুর্নামেন্টের ট্রফি উন্মোচন অনুষ্ঠান হলো ভারতের টিম হোটেলে। সেখানেই ভারপ্রাপ্ত ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা দূরে সরাতে চাইলেন ফেভারিটের আলোচনা।

“কে ফেভারিট, এসব নিয়ে আমরা ভাবি না। টি-টোয়েন্টি এমন এক সংস্করণ, যেখানে যে কোনো কিছুই হারাতে পারে। আমি নিশ্চিত, অন্য দুই অধিনায়কও আমার সঙ্গে একমত হবেন। নিজেদের দিনে যে কেউ জিততে পারে। এই টুর্নামেন্টের তিন দলই পরস্পরকে হারাতে পারে।”

ফেভারিটের উতোর-চাপান শেষ হবে হয়তো মাঠের লড়াই শুরু হলে। মঙ্গলবার ভারত ও শ্রীলঙ্কার ম্যাচ দিয়ে শুরু টুর্নামেন্ট। বাংলাদেশের প্রথম ম্যাচ বৃহস্পতিবার।