সাকিব-হাথুরুসিংহের ভাবনায় কাতর নন তামিম

চন্দিকা হাথুরুসিংহের চলে যাওয়ার প্রসঙ্গ এখনও যেন শেষ হওয়ার নয়। সঙ্গে যোগ হয়েছে সাকিব আল হাসানের না থাকা। বারবার ঘুরেফিরে আসছে দুজনের প্রসঙ্গ। কিন্তু এই আলোচনা আর কাছেই ঘেঁষতে দিতে চান না তামিম ইকবাল। বাস্তবতাকে আলিঙ্গন করে জিততে চান চ্যালেঞ্জ।

ক্রীড়া প্রতিবেদক কলম্বো থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 March 2018, 05:02 PM
Updated : 5 March 2018, 06:08 PM

গত জানুয়ারি-ফেব্রুয়ারিতে দেশের মাটিতে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে সবচেয়ে আলোচিত ইস্যুগুলোর একটি ছিল হাথুরুসিংহের চলে যাওয়া। বাংলাদেশের দায়িত্ব ছেড়ে শ্রীলঙ্কার কোচ হওয়ার পর দল নিয়ে তার প্রথম সফর ছিল বাংলাদেশে। সদ্য সাবেক কোচ নিয়ে কথা হয়েছে অনেক।

সফরের শেষ দিকে কিছুটা কমে এসেছিল কথা। কিন্তু বাংলাদেশ যখন এসেছে শ্রীলঙ্কা সফরে, আবার ফিরে এসেছে হাথুরুসিংহের প্রসঙ্গ। সোমবার শ্র্রীলঙ্কায় দলের প্রথম অনুশীলন সেশনেই সেই আলোচনাকে দূরে ঠেলতে চাইলেন তামিম।

“আমার মনে হয় না কোচ না থাকায় আমাদের মধ্যে খুব প্রভাব ফেলেছে। হাথুরুসিংহে আমাদের জন্য দারুণ কাজ করেছেন। কিন্তু সে এখন আমাদের সঙ্গে নেই। সে তার নিজের কাজ করছে। বারবার তার কথা বলা আমার মনে হয় না ভালো কথা হবে। ‘ও চলে গেল, সব শেষ হয়ে গেল’ বলে আমরাই আতঙ্কিত হয়েছি। কিন্তু নতুন একটা শুরু করতে হলে কিন্তু সময় লাগে। সময়টা দিতে হবে।”

তামিম সময় ও পূর্ণ সমর্থন দিতে চান ভারপ্রাপ্ত প্রধান কোচ কোর্টনি ওয়ালশকে।

“হাথুরুসিংহের কাছ থেকে আমরা অনেক শিখেছি। এখন যে নতুন দায়িত্বে আছে, তাকে সম্মান করতে হবে আমাদের, পূর্ণ সমর্থন দিতে হবে। আমি নিশ্চিত, আমরা পথ খুঁজে নেব।”

“তার (ওয়ালশ) জন্য নতুন চ্যালেঞ্জ। রাতারাতি কিছু করা সম্ভব নয়। তাকেও সময় দিতে হবে। একটা সিরিজে যে কোনো কিছুই হতে হবে। খুব ভালো খেলতে পারি, নাও পারি। একটা সিরিজ দিয়ে বিচার করা ঠিক হবে না। সময় দেওয়া উচিত যেন আমাদেরকে নিয়ে ওর পরিকল্পনা যেন কাজে লাগাতে পারে।”

দেশের মাটিতে শ্রীলঙ্কার কাছে হারের অন্যতম বড় কারণ দলের সেরা ক্রিকেটার সাকিবকে না পাওয়া। ত্রিদেশীয় সিরিজের ফাইনালে ফিল্ডিংয়ে আঙুলে চোট পেয়ে ছিটকে গেলেন সাকিব। ছিটকে গেল যেন বাংলাদেশের সম্ভাবনাও। সেদিন থেকে আর একটি ম্যাচও জিততে পারেনি বাংলাদেশ।

টেস্ট সিরিজে খেলতে পারেনি, ছিলেন না শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজেও। এবার শ্রীলঙ্কা সফরের দলে প্রথমে রাখা হলেও শেষ পর্যন্ত ছিটকে গেছেন এখান থেকেও।

সাকিবকে পাওয়ার অপেক্ষা যতটা দীর্ঘ হচ্ছে, ততটা বাড়ছে যেন তাকে না পাওয়ার হাহাকারও। তবে সেই হাহুতাশ দীর্ঘশ্বাস থামাতে চান তামিম।

“অবশ্যই সাকিব আমাদের গুরুত্বপূর্ণ একজন ক্রিকেটার। কিন্তু সে আমাদের সঙ্গে আসতে পারেনি। ওর ভাবনায় কাতর হয়ে সময় নষ্ট করার মানে নেই। কারণ এই দলে আরও অনেক ক্রিকেটার আছে, যাদের সামর্থ্য আছে ভালো করার।”

“কোনো সংশয় নেই যে সাকিবই আমাদের সেরা ক্রিকেটার। কিন্তু তাকে নিয়ে কথা বলা বা ভাবায় আমাদের জন্য ভালো কিছু হবে না। তার চেয়ে আমাদের মনোযোগ দিতে হবে যারা আছে, তাদের দিকে। এখানে যে আরও ১৫ জন আছে, তাদের ওপর পূর্ণ বিশ্বাস আছে আমার।”