‘একটি জয়ই বদলে দিতে পারে বাংলাদেশকে’

দলকে দেখে মনে হয় সুখী পরিবার। একসঙ্গে অনুশীলন, তার ফাঁকে হাসি-ঠাট্টা-মজা চলছে। তবে চোখের সামনে ফুটে ওঠা টুকরো টুকরো দৃশ্যগুলোই সত্যিকারের ছবি নয়। একটা ভয়, এক ধরনের আতঙ্ক বইছে দলে। আতঙ্কের সেই চোরাস্রোতকে দূরে ঠেলতে চান তামিম ইকবাল। এই ওপেনারের বিশ্বাস, দারুণ একটি জয়ই পাল্টে দিতে পারে বাংলাদেশকে।

ক্রীড়া প্রতিবেদক কলম্বো থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 March 2018, 04:29 PM
Updated : 5 March 2018, 06:08 PM

বাংলাদেশের সুখস্মৃতি আর যন্ত্রণা, দুটির প্রতিশব্দই আপাতত শ্রীলঙ্কা। গত বছর শ্রীলঙ্কা সফরে এসে সব সংস্করণেই সিরিজ না হেরে দেশে ফিরেছিল বাংলাদেশ। সেটি ছিল দলের অন্যতম সেরা সফর। এ বছর সেই শ্রীলঙ্কাই বাংলাদেশকে নিজেদের মাটিতে উপহার দিয়েছে দুঃস্বপ্ন। ত্রিদেশীয় ওয়ানডে সিরিজের ফাইনালে বাংলাদেশ হেরেছে শ্রীলঙ্কার কাছে। হেরেছে টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজ।

গত দুই-আড়াই বছরে দেশের মাটিতে দুর্দমনীয় বাংলাদেশের হঠাৎ বিবর্ণ পারফরম্যান্স জাগিয়েছে অনেক প্রশ্ন। সেই সিরিজ অতীত হলেও এখনও চলছে কাটাছেড়া। পেছন ফিরে তাকিয়ে ব্যর্থতার কারণ অনুসন্ধানে একটি উত্তর খুঁজে পেয়েছেন তামিম। বাংলাদেশকে গ্রাস করেছে আতঙ্ক।

“দল হিসেবে আমরা হয়তো সেরা ফর্মে নেই। কিন্তু এ রকম হতেই পারে। সবসময় বিশ্বাস করি ও বলে আসছি, একজন ব্যাটসম্যান ও বোলারের যেমন ভালো সময়, খারাপ সময় আসে, দলেরও এ রকম হয়। আমার কাছে এ রকম মুহূর্তে সবচেয়ে গুরুত্বপূর্ণ মনে হয় আতঙ্কিত না হওয়া। আমার কাছে মনে হয়, কিছু কিছু ক্ষেত্রে আমরা বেশি আতঙ্কিত হয়ে পড়েছি। এটা কমানো দরকার।”

“বিশ্বের সেরা দলেরও খারাপ সময় আসে। দলের ভালো সময়টা উপভোগ করলে, খারাপ সময়টাও মেনে নিতে হবে। আমরা আবার এক সময় অনেক ভালো খেলব। আবার খারাপ সময় আসবে। এভাবেই চক্র চলতে থাকবে। কিন্তু আতঙ্কিত হওয়া যাবে না। আমরা খুব দ্রুত আতঙ্কিত হয়ে যাই, যেটা কমাতে হবে।”

এই বাজে সময়ে তামিম প্রয়োজনীয়তা দেখছেন মৌলিকতার আশ্রয়ে ফিরে যাওয়ার।

“এটা আমাদের সবাইকে মেনে নিতে হবে যে একটা দলের খারাপ সময় আসতেই পারে। তখন আতঙ্কিত না হয়ে মৌলিকতায় ফিরে যেতে হবে। যে কাজগুলো ঠিকঠাক করে আমরা গত ২-৩ বছরে ভালো করেছি, সেগুলো মনে রাখতে হবে। সেই পথে এগিয়ে যেতে হবে।”

শুধু দলের ভেতরে নয়, তামিম আতঙ্ক দেখেছে সব জায়গায়। তবে সিনিয়র ক্রিকেটার হিসেবে, দলের ভেতরের আতঙ্কই তাকে ভাবাচ্ছে বেশি। তাই দ্রুত পেতে চান একটি জয়ের দেখা।

শ্রীলঙ্কার বিপক্ষে দেশের মাটিতে বাজে সময় কাটানোর পর বাংলাদেশ শ্রীলঙ্কাতেই এসেছে ত্রিদেশীয় নিদাহাস ট্রফি খেলতে। তামিমের বিশ্বাস, টুর্নামেন্টের শুরুর দিকে একটি জয়ই বদলে দিতে পারে বাংলাদেশকে।

“সব জায়গা থেকেই আতঙ্ক ছড়ায়। এবারের আগে দল এত ভালো করেছে, এর পর একটা সিরিজ ভালো না করায় আমার মনে হয় আমরা সবাই আতঙ্কিত হয়ে পড়েছি। কিন্তু এই বাজে সময়টাতেই সবার একসঙ্গে থাকা জরুরি। ভালো না খেলে অনেক ধরনের কথা হবে, এটাই স্বাভাবিক। এটাকে অজুহাত দিতে চাই না। কিন্তু দল হিসেবে আমাদের বিশ্বাস করতে হবে যে আমরা স্রেফ ভালো সময়ে ফেরা থেকে একটি ম্যাচ দূরে আছি।”

“আমার মনে হয়, আমাদের স্রেফ এক জয় দরকার। তাহলে আমরা আবার সেরা চেহারায় ফিরতে পারব। সেই ভালো ম্যাচ দ্রুত পাওয়া জরুরি। দলের সবাই চ্যালেঞ্জটা নিতে মুখিয়ে আছে। আমরা জানি প্রথম ম্যাচটি কতটা গুরুত্বপূর্ণ। আমরা সেভাবেই প্রস্তুতি নিচ্ছি। আশা করি প্রথম ম্যাচ থেকে ভালো কিছু করে টুর্নামেন্টেও আমরা ভালো করব।”

টুর্নামেন্টে বাংলাদেশের প্রথম ম্যাচে বৃহস্পতিবার প্রতিপক্ষ ভারত।