সুখস্মৃতির দোলায় আপ্লুত তামিম

মাত্রই পিএসএল খেলে এসেছেন বলে সোমবার অনুশীলন থেকে ছিল তামিম ইকবালের ছুটি। এরপরও দলের সঙ্গে এসেছিলেন, নামলেন মাঠেও। ছুঁয়ে দেখলেন উইকেট, ঘুরে দেখলেন মাঠের নানা প্রান্ত। বছরখানেক আগে এই পি সারা ওভালেই স্মরণীয় এক জয়ের স্বাদ পেয়েছিল বাংলাদেশ। জয়ের নায়ক তামিমকে সেই সুখস্মৃতি ছুঁয়ে যাওয়াই স্বাভাবিক।

ক্রীড়া প্রতিবেদক কলম্বো থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 March 2018, 03:15 PM
Updated : 5 March 2018, 06:08 PM

উপমহাদেশের একমাত্র এই মাঠেই পা পড়েছিল ডন ব্র্যাডম্যানের। ১৯৪৮ সালে ইংল্যান্ড সফরের পথে এখানে ম্যাচ খেলেছিল ব্র্যাডম্যানের অস্ট্রেলিয়া। এখানেই শ্রীলঙ্কা খেলেছিল তাদের প্রথম টেস্ট ম্যাচ। লঙ্কানদের প্রথম টেস্ট জয়ও এই মাঠেই। অনেক ইতিহাসের সাক্ষী এই পি সারা ওভাল। তবে বাংলাদেশের কাছে এখন এই মাঠের সবচেয়ে বড় পরিচয়, নিজেদের শততম টেস্টে অবিস্মরণীয় জয়ের মাঠ।

বছরখানেক পর আবার যখন শ্রীলঙ্কায় ফিরল বাংলাদেশ, প্রথম অনুশীলন সেশন সেই পি সারা ওভালেই। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তামিম জানালেন, এই মাঠে ফিরে স্মৃতির ভেলায় সেই জয়ের দিনে ফিরে গেছেন অনেকেই।

“সবার মধ্যে খুব ভালো অনুভূতি কাজ করছে। এই মাঠে এসে ড্রেসিং রুমে ঢুকলাম, মাঠটা দেখলাম, সেই স্মৃতিগুলো মনে পড়ছে। সেই সময় যে টেনশন ছিল, একসময় ম্যাচ হারার অবস্থা ছিল, তার পর জিতলাম, মুহূর্তগুলি চোখের সামনে ভাসছে। শুধু আমার না, যারা ছিল, সবারই মনে পড়ছিল সেসব স্মৃতি। এখানে ফিরে দারুণ লাগছে।”

শততম টেস্টে সেই জয়ে বড় ভূমিকা ছিল তামিমের। প্রথম ইনিংসে করেছিলেন ৪৯, দ্বিতীয় ইনিংসে রান তাড়ায় বাংলাদেশকে জয়ের পথে এগিয়ে নিয়েছিল তামিমের ৮২। বাংলাদেশের ৪ উইকেটের জয়ে ম্যাচ সেরা হয়েছিলেন তামিমই। তার ভালোলাগাও তাই বেশি।

“অবশ্যই আমার একটু বেশি ভালো লাগছে হয়তো। উইকেটটা গিয়ে দেখছিলাম যে এখানে ম্যাচ জেতানো ইনিংস খেলেছি। যেখানে আমি ভালো করেছি, দলও ভালো করেছে, এমন সুখস্মৃতি আছে, সেখানে ফিরে আসলে সবসময়ই ভালো লাগে।”