শের-ই-বাংলার ডিমেরিট পয়েন্ট নিয়ে বিসিবির আপিল

‘গড়পড়তা মানের নিচে’ থাকা পিচের জন্য ঢাকার শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামকে ডিমেরিট পয়েন্ট দেওয়ার বিরুদ্ধে আইসিসির কাছে আপিল করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Feb 2018, 02:09 PM
Updated : 28 Feb 2018, 02:23 PM

মিরপুর টেস্টে শ্রীলঙ্কা আড়াই দিনে জিতে ২১৫ রানে। দুই দলই অলআউট হয় দুবার, ৪০ উইকেটে রান উঠেছে ৬৮১। ম্যাচ রেফারি ডেভিড বুন তার প্রতিবেদনে ম্যাচ জুড়ে অসমান বাউন্স এবং অধারাবাহিক টার্নের কথা উল্লেখ করেন। এজন্য একটি ডিমেরিট পযেন্ট পায় শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়াম।
 
আগামী ১৪ মার্চ আপিলের শুনানি হবে। এরপর সিদ্ধান্ত জানাবেন আইসিসির মহাব্যবস্থাপক (ক্রিকেট) জেফ অ্যালারডাইস এবং ক্রিকেট কমিটির চেয়ারম্যান অনিল কুম্বলে। তারা আপিলের শুনানিতে ম্যাচ কমিটির প্রতিবেদন, বিসিবির প্রতিবেদন, ম্যাচের ভিডিও এবং বুধবার জমা দেওয়া বিসিবির আপিলের যুক্তিগুলো বিবেচনা করবেন।
 
শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টে ‘গড়পড়তা মানের নিচের’ পিচের জন্য জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম একটি ডিমেরিট পয়েন্ট পেয়েছিল। তবে শের-ই-বাংলার বিপদ একটু বেশি। আগে থেকেই দুটি ডিমেরিট পয়েন্ট আছে দেশের মূল ক্রিকেট ভেন্যুর।
 
গত বছর অস্ট্রেলিয়া টেস্টে বাজে আউটফিল্ডের জন্য দুটি ডিমেরিট পয়েন্ট পেয়েছিল মিরপুর। তাই শের-ই-বাংলার ডিমেরিট পয়েন্ট এখন ৩।
 
ডিমেরিট পয়েন্টের মেয়াদ ৫ বছর। এই সময়ের মধ্যে শের-ই-বাংলা সব মিলিয়ে ৫ ডিমেরিট পয়েন্ট পেলে আন্তর্জাতিক ম্যাচ আয়োজন থেকে এক বছরের জন্য নিষিদ্ধ হবে।