বিদায়ের ঘোষণা দিলেন মর্নে মর্কেল

মাত্র গত মাসেই এক সাক্ষাৎকারে বলেছিলেন, এখনও পাড়ি দিতে চান অনেক পথ, অর্জন করতে চান অনেক কিছু। কিন্তু মর্নে মর্কেলের সেই তাড়না যেন ফুরিয়ে গেল দ্রুতই। আন্তর্জাতিক ক্রিকেট ছাড়ার ঘোষণা দিলেন দক্ষিণ আফ্রিকান ফাস্ট বোলার। অস্ট্রেলিয়ার বিপক্ষে আসছে টেস্ট সিরিজ দিয়েই বিদায় জানাবেন আন্তর্জাতিক ক্রিকেটকে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Feb 2018, 05:32 PM
Updated : 26 Feb 2018, 05:32 PM

অস্ট্রেলিয়ার বিপক্ষে দক্ষিণ আফ্রিকার চার ম্যাচের টেস্ট সিরিজ শুরু হচ্ছে আগামী বৃহস্পতিবার। আপাতত ৮৩ টেস্টে ২৯৪ উইকেট দেশের ইতিহাসের পঞ্চম সর্বোচ্চ টেস্ট উইকেট শিকারি মর্কেলের। ২০০৬ সালের ডিসেম্বরে টেস্ট দিয়েই শুরু হয়েছিল আন্তর্জাতিক ক্রিকেটে তার পথচলা।

ভারতের বিপক্ষে গত ১৬ ফেব্রুয়ারির ওয়ানডে ম্যাচটিই হয়ে থাকল তার শেষ ওয়ানডে। ১১৭ ওয়ানডেতে উইকেট নিয়েছেন ১৮৮টি। ৪৪ টি-টোয়েন্টিতে উইকেট ৪৭টি।

৩৩ বছর বয়সেই অবসরের সিদ্ধান্তের পেছনে মর্কেল জানালেন পরিবার নিয়ে ভাবনার কথা।

“সিদ্ধান্তটি নেওয়া খুব কঠিন ছিল। কিন্তু আমার মন হয়েছে, জীবনের নতুন অধ্যায় সূচনার সঠিক সময় এটিই। আমার পরিবার খুবই তরুণ, স্ত্রী বিদেশি। আন্তর্জাতিক ক্রিকেটের এখনকার ব্যস্ত সূচি আমাদের অনেকটাই চাপে রেখেছে। আমি পরিবারকেই আগে প্রাধান্য দিয়েছি এবং এই সিদ্ধান্ত কেবল আমাদের সামনে এগিয়েই নেবে।”

“প্রোটিয়া জার্সিতে খেলা প্রতিটি মিনিট আমি উপভোগ করেছি। বছরের পর বছর ধরে আমাকে সমর্থনের জন্য সতীর্থ, ক্রিকেট দক্ষিণ আফ্রিকা, আমার পরিবার ও বন্ধুদের প্রতি আমি যারপরনাই কৃতজ্ঞ। এখনও অনেক ক্রিকেট আমার বাকি আছে এবং সামনের পথচলা নিয়ে আমি রোমাঞ্চিত।”

পরিবারের কথা বললেও মর্কেলের সিদ্ধান্তের পেছনের কারণ অনুমান করে নেওয়া যায় শেষ কথাটি থেকেই। আন্তর্জাতিক ক্রিকেট ছাড়লেও ক্রিকেট ছাড়ছেন না। গত বছর খবর ছড়িয়েছিল, তিনটি কাউন্টি দল মর্কেলকে পেতে মরিয়া। সবশেষ কদিন আগে ভারত সিরিজের সময় কিছু ভারতীয় সংবাদমাধ্যমে মর্কেলের বাবার বরাত দিয়ে খবর হয়েছিল, ভবিষ্যত সুরক্ষায় ইংলিশ কাউন্টি দলের সঙ্গে চুক্তির কথা ভাবছেন মর্কেল।

সে সময় সেই খবর উড়িয়ে দিয়েছিলেন মর্কেল। কিন্তু আচমকা অবসরের ঘোষণা ইঙ্গিত দিচ্ছে গুজবটি সত্যি হতে পারে। জানা গেছে, ইয়র্কশায়ার ও সারে আগ্রহী মর্কেলকে দলে নিতে।