‘বাংলাদেশের পেসারদের সমস্যা আত্মবিশ্বাসে ঘাটতি’

আন্তর্জাতিক ক্রিকেটে অনেক দিন ধরেই বাংলাদেশের পেসারদের সময়টা ভালো যাচ্ছে না। তাসকিন আহমেদ মনে করেন সমস্যা স্কিলে। তবে তার সঙ্গে দ্বিমত আছে কামরুল ইসলাম রাব্বির। ডানহাতি এই পেসার মনে করছেন, স্কিল নয় তাদের সমস্যা আত্মবিশ্বাসে ঘাটতি।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Feb 2018, 02:52 PM
Updated : 25 Feb 2018, 02:52 PM

পেস বোলারদের নিয়ে মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের ইনডোরে কোর্টনি ওয়ালশের অধীনে চলছে নয় দিনের একটি বিশেষ অনুশীলন ক্যাম্প। তার তৃতীয় দিন রোববার রাব্বি জানান, স্কিল অনুশীলনের পাশাপাশি মানসিক দিকটা নিয়েও প্রচুর কাজ করছেন তারা।

“আমি মনে করি, আমরা এখানে সব কিছুই নিখুঁত করছি। ইয়র্কার, অফ কাটার যাই বলেন, সব কিছুই ভালো হচ্ছে। মাঠে কিভাবে প্রয়োগ করবো তা-ই হচ্ছে সবচেয়ে বড় ব্যাপার। পেস বোলিংয়ের মানসিক দিকটা নিয়েও আমরা কাজ করছি।”

পেসার তাসকিনের মতে, আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশর পেসারদের সাম্প্রতিক ব্যর্থতার কারণ স্কিলে ঘাটতি। বাড়তি পরিশ্রম করে এই ঘাটতি পূরণ সম্ভব বলে বিশ্বাস তার। তবে অভিজ্ঞ পেসার রাব্বি মনে করেন, আন্তর্জাতিক আঙিনায় সাফল্য পেতে আত্মবিশ্বাসে উন্নতি এই মুহূর্তে সবচেয়ে বেশি জরুরি। 

“আমি মনে করি, আমরা যারা পেস বোলার আছি তাদের আত্মবিশ্বাসে উন্নতি করতে হবে। আমরা হয়তো মাঠে অতটা আত্মবিশ্বাসী থাকি না। একটি জিনিস করতে চাচ্ছি সেটা হবে কী না তা নিয়ে দ্বিধায় থাকি। আমি হয়তো একটা ইয়র্কার করতে চাচ্ছি, আবার ভাবছি হয়তো ইয়র্কার করতে পারব না। এই না শব্দটা ভুলে যেতে হবে।”

“আত্মবিশ্বাস নিয়ে বোলিং করতে হবে। কি হল তা পরে বোঝা যাবে… আ্ত্মবিশ্বাস খুব গুরুত্বপূর্ণ। অন্য সব দেশের পেসাররা এদিক থেকে আমাদের চেয়ে অনেক এগিয়ে। ওরা সব সময় ইতিবাচক থাকে। মাঠে আত্মবিশ্বাসী হতে পারলে আমরা সবাই ভালো পারফম করতে পারব।”

রাব্বির সবচেয়ে বড় শক্তি অফ কাটার। এটা তার সহজাত নয়। মাশরাফি বিন মুর্তজার কাছ থেকে শিখেছেন। ভাণ্ডারে নতুন অস্ত্র যোগ করতে কাজ করছেন এখন।

“কেউ ইয়র্কার, কেউ অফ কাটার, কেউ লেগ কাটার নিয়ে কাজ করছে। সুইং, বাউন্সার নিয়ে কাজ হচ্ছে। যেখানে যে দুর্বল অনুভব করে সেখানে তাকে নিয়ে কাজ চলছে। খুব ভালো অনুশীলন হচ্ছে। লিগেও তার ফল পাচ্ছি।”

“আমি অফ কাটার পুরোপুরি মাশরাফি ভাইয়ের কাছ থেকে শিখেছি। তিনি নতুন-পুরানো সব বলে খুব ভালো অফ কাটার করেন। অবশ্যই তিনি বাংলাদেশের সব পেসারের আদর্শ। নতুন-পুরান সব বলে, সব ফরম্যাটে তিনি আমাদের সেরা বোলার। সামনে তার থেকে আমাদের আরও অনেক কিছু শেখার চেষ্টা থাকবে।”